জয়রথ ছুটছে ব্রাজিলের, আর্জেন্টিনাকে রুখে দিল প্যারাগুয়ে

বিশ্বকাপ ফুটবলের বাছাই পর্বের খেলায় আবারও জয় ছিনিয়ে নিয়েছে ব্রাজিল। তবে আরেক জায়ান্ট আর্জেন্টিনাকে রুখে দিয়েছে প্যারাগুয়ে। শুক্রবার (৮ অক্টোবর) ভোরে অলিম্পিক স্টেডিয়ামে পৃথক প্রতিপক্ষের বিপক্ষে মাঠে নেমেছিল ব্রাজিল ও আর্জেন্টিনা।

বিশ্বকাপের টিকিট নিশ্চিতের লড়াইয়ে ভেনেজুয়েলার বিপক্ষে জিতে ব্রাজিল জয়ের ধারা অব্যাহত রাখলেও প্যারাগুয়ের সঙ্গে গোলশূন্য ড্র করেছে আর্জেন্টিনা। ম্যাচের শুরুতেই গোল করে ব্রাজিলকে অস্বস্তিতে ফেলে দেয় স্বাগতিক ভেনেজুয়েলা। সোতেলদোর ক্রসে পেনাল্টি স্পটের কাছ থেকে হেডে গোল করেন এরিক রামিরেজ।

এরপর একের পর এক আক্রমণ আর চেষ্টার পরও ১-০ নিয়ে বিরতিতে যেতে হয় ব্রাজিলকে। দ্বিতীয়ার্ধের খেলা শুরু হওয়ার পর ৭১ মিনিটে গিয়ে প্রথম গোলের দেখা পায় সেলেসাওরা। অভিষিক্ত রাফিনহার কর্নার থেকে দারুণ হেড দিয়ে ডিফেন্ডার মার্কুইনহোসে গোল করেন।

আরও পড়ুন: ভেস্তে গেল আর্জেন্টিনা-ব্রাজিল ম্যাচ

এরপর ম্যাচের ৮৫ মিনিটে ডি-বক্সের মধ্যে গাবিগোল ফাউলের শিকার হলে পেনাল্টি পেয়ে দ্বিতীয় গোল করে ব্রাজিল। একেবারে শেষ মুহূর্তে আরও একটি গোল করে ৩-১ ব্যবধানে মাঠ ছাড়ে ব্রাজিল।

Thai Food

অপরদিকে স্বাগতিক প্যারাগুয়ের মাঠে পুরো ম্যাচে একচ্ছত্র আধিপত্য দেখিয়েও পয়েন্ট ভাগাভাগি করতে হয় লিওনেল মেসি, অ্যাঞ্জেল ডি মারিয়াদের। ম্যাচে বলের দখল ৭০ শতাংশ সময় নিজেদের কাছে রেখেছিল তারাই। গোলের জন্য আলবিসেলেস্তেরা মোট ১৪টি শট করেছে। তার মধ্যে গোলপোস্ট বরাবর ছিলো ৮টি শট। তবে তাদের একটি শটও ভেদ করতে পারেনি প্যারাগুয়ের রক্ষণভাগ।

ম্যাচের শুরুর প্রথম মিনিটে আর্জেন্টিনার জিওভানি লো সেলসো ও তৃতীয় মিনিটে হোয়াকিন কোররেয়ারের শট ফিরিয়ে দেয় প্যারাগুয়ে। ম্যাচে বেশ পিছিয়ে থাকা প্যারাগুয়েও একেবারে নির্বিকার ছিল না। আর্জেন্টিনার রক্ষণভাগে বেশ কয়েকবার হানা দিয়েছে তারাও। ম্যাচের ২৬তম মিনিটে মেসির ডি-বক্সের বাইরে থেকে নেওয়া ফ্রি কিক অল্পের জন্য চলে যায় গোলপোস্টের বাইরে।

আরও পড়ুন: পেলেকে ছাড়িয়ে শীর্ষে মেসি

দ্বিতীয়ার্ধের পর ৫৬ মিনিটে পাওয়া ফ্রি কিকেও গোল করতে ব্যর্থ হন মেসি। এর দুই মিনিট পর ডি মারিয়ার ক্রসকে নিজের বাম পায়ের ছোঁয়ায় প্রায় গোলের দেখা পেয়েই যাচ্ছিলেন মেসি। তবে একেবারে শেষ মুহূর্তে বল আটকে দেন প্যারাগুয়ের গোলরক্ষক। পরে আক্রমণ-পাল্টা আক্রমণেও গোলের দেখা পায়নি কোনো দল। ফলে গোলশূন্য ড্র নিয়ে মাঠ ছাড়তে হয় দুই দলকে।

দারুণ ফর্মে থাকা আর্জেন্টিনা হতাশ করেছে ভক্তদের। গোলশূন্য ড্র হওয়ায় বিশ্বকাপ বাছাইয়ে নিজেদের নবম ম্যাচে চতুর্থবারের মতো পয়েন্ট ভাগাভাগি করতে হয়েছে আর্জেন্টিনাকে। নয় ম্যাচে পাঁচ জয় ও চার ড্র নিয়েও নিজেদের দ্বিতীয় অবস্থান ধরে রেখেছে আর্জেন্টিনা। নয় ম্যাচে তাদের সংগ্রহ ১৯ পয়েন্ট।

অন্যদিকে বিশ্বকাপ বাছাইয়ে টানা নবম জয় তুলে নিয়ে পয়েন্ট টেবিলে নিজেদের শীর্ষস্থান ধরে রেখেছে ব্রাজিল। পূর্ণ ২৭ পয়েন্ট নিয়ে ব্রাজিল দ্বিতীয় স্থানে থাকা আর্জেন্টিনার চেয়ে ৮ পয়েন্টে এগিয়ে রয়েছে।

এসি
আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm