চট্টগ্রামে প্রকল্প পরিচালককে মারধরের ঘটনার তদন্ত করবে সিটি করপোরেশন, ৪ ঠিকাদার গ্রেপ্তার

চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) উন্নয়ন প্রকল্পের পরিচালক (পিডি) গোলাম ইয়াজদানীর ওপর হামলার ঘটনায় ৩ সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

সোমবার (৩০ জানুয়ারি) বিষয়টি নিশ্চিত করেন চসিকের রাজস্ব কর্মকর্তা ও তদন্ত কমিটির প্রধান (আহ্বায়ক) সৈয়দ শামসুল তাবরীজ। এর আগে রোববার (২৯ জানুয়ারি) চসিকের প্রধান নির্বাহী শেখ মু. তৌহিদুল ইসলাম স্বাক্ষরিত এক অফিস আদেশে এ তদন্ত কমিটি করা হয়। 

এদিকে হামলার ঘটনায় দায়ের করা মামলায় ইতোমধ্যে চার ঠিকাদারকে গ্রেপ্তার করেছে খুলশী থানা পুলিশ। তারা হলেন— সঞ্জয় ভৌমিক কংকন, সুভাষ দে, মো. ফিরোজ ও মাহমুদুল্লাহ।

রোববার (২৯ জানুয়ারি) রাতে নগরের বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয়। ঘটনার রাতেই চসিকের প্রধান নিরাপত্তা কর্মকর্তা কামাল উদ্দিন বাদি হয়ে খুলশী থানায় মামলা দায়ের করেছিলেন। মামলায় ১১ জনের নাম উল্লেখ করে অজ্ঞাত আরও ১০ জনকে আসামি করা হয়।

আরও পড়ুন: সিটি করপোরেশনে মাস্তানি—২৫০০ কোটি টাকার প্রকল্প পরিচালককে মারল ঠিকাদাররা

জানা যায়, হামলা ও ভাংচুরের ঘটনায় চসিকের রাজস্ব কর্মকর্তা সৈয়দ শামসুল তাবরীজকে প্রধান করে একটি তদন্ত কমিটি গঠন করা হয়। কমিটির অন্য সদস্যরা হলেন— চসিকের আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা জোনায়েদ কবীর সোহাগ ও আইন কর্মকর্তা মনীষা মহাজন। তদন্ত কমিটিকে সাত কর্মদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

যোগাযোগ করা হলে রাজস্ব কর্মকর্তা সৈয়দ শামসুল তাবরীজ বলেন, চিঠি হাতে পেয়েছি। গতকালের ঘটনায় তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। সাত কর্মদিবসের মধ্যে মেয়র বরাবর তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

রাজস্ব কর্মকর্তা সৈয়দ শামসুল তাবরীজকে প্রধান করে তদন্ত কমিটি গঠন করার কথা স্বীকার করেন চসিক সচিব খালেদ মাহমুদ।

অপরদিকে খুলশী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সন্তোষ কুমার চাকমা আলোকিত চট্টগ্রামকে বলেন, সিটি করপোরেশনের পক্ষ থেকে দায়ের করা মামলায় চারজনকে গ্রেপ্তার করা হয়েছে। ঘটনায় জড়িত বাকিদের গ্রেপ্তারেও অভিযান চলছে।

এর আগে রোববার বিকেলে টাইগারপাসে চসিকের অস্থায়ী ভবনের চতুর্থ তলায় নিজ কার্যালয়ে হামলার শিকার হন প্রকল্প পরিচালক মো. গোলাম ইয়াজদানী। তিনি স্থানীয় সরকার বিভাগের নির্বাহী প্রকৌশলী। অবকাঠামো উন্নয়নে চসিকের ২ হাজার ৩৯২ কোটি টাকার একটি প্রকল্প সরকার অনুমোদন দেওয়ার পর ইয়াজদানীকে এ প্রকল্পের পরিচালক (পিডি) করে চসিকে প্রেষণে নিয়োগ দেওয়া হয়।

প্রকল্পের আওতায় গত ডিসেম্বরে ২২০ কোটি টাকার ৩৭টি উন্নয়নকাজ তিনটি প্রতিষ্ঠানকে ভাগ করে দেওয়ার অভিযোগ আনেন কয়েকজন ঠিকাদার। এর জেরেই প্রকল্প পরিচালকের রুমে ঢুকে ভাংচুরের পাশাপাশি তাকে বেধড়ক পেটান ওই ঠিকাদাররা। অভিযোগ রয়েছে— নাজিম, সুভাষ, শাহাব উদ্দিন, সঞ্জয় ভৌমিক কংকন, হাবিব ও মো. ফেরদৌসের নেতৃত্বে ১০ থেকে ১২ জন ঠিকাদার হামলায় অংশ নিয়েছিলেন।

আলোকিত চট্টগ্রাম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!