তাপ বাড়ার নেপথ্যে ৪ কারণ

প্রচণ্ড তাপদাহে অতিষ্ঠ জনজীবন। চারিদিকে শুধু গরমের অস্বস্তি। কেন হঠাৎ এমন তীব্র তাপদাহ? এ প্রশ্নের উত্তরে জলবায়ু বিশেষজ্ঞরা চারটি কারণের কথা বলছেন। কারণগুলো হলো— উপমহাদেশীয় উচ্চ তাপ বলয়, শৈলোৎক্ষেপ বৃষ্টিপাত কমে যাওয়া, এল নিনোর সক্রিয়তা এবং বজ্রমেঘের কম সংখ্যা।

জলবায়ু বিশেষজ্ঞরা বলছেন, চৈত্র মাসের শেষ থেকে দেশে গরম বাড়ে। এর প্রভাব থাকে বৈশাখ মাসজুড়ে। এবার যে প্রচণ্ড তাপ, এর কারণ বৈশ্বিকভাবেই তাপমাত্রা বেড়ে গেছে। বৈশ্বিকভাবে তাপমাত্রা বেড়েছে ১ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। বাংলাদেশে এর প্রভাব পড়েছে।

বিশেষজ্ঞরা মনে করেন, এই যে তাপ, এটা পুরো উপমহাদেশজুড়েই বিস্তৃত। সেখানে একটি অতিমাত্রার তাপবলয় তৈরি হয়েছে। এর প্রভাবে শুধু বাংলাদেশ নয়, পশ্চিমবঙ্গসহ ভারত ও পাকিস্তানেও এবার তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে অনেক বেশি।

এদিকে আবহাওয়াবিদেরা বলছেন, শৈলৎক্ষেপ বৃষ্টিপাত কমে যাওয়া এবারের প্রচণ্ড গরমের একটি কারণ। পাহাড়-পর্বতে বাধা পেয়ে বায়ু ওপরের দিকে উঠতে থাকলে তা তাপ কমিয়ে শীতল হতে থাকে। ফলে কোনো এক উচ্চতায় জলীয় বাষ্প ঘনীভূত হয়ে মেঘের সৃষ্টি করে। আর সেই মেঘ থেকে হয় বৃষ্টি। বাংলাদেশের বিশেষ করে সিলেট অঞ্চলের পাহাড়ের গায়ে আঘাতপ্রাপ্ত হয়ে এমন বৃষ্টি বেশি হয়। কিন্তু এবার এর পরিমাণ খুব কম। তাই গরমও বেশি।

বিশেষজ্ঞরা বলছেন, এল নিনো পরিস্থিতি শেষ ঘোষিত হলেও এর রেশ রয়ে গেছে। তাই এবার তাপপ্রবাহ বেড়েছে।

এল নিনো মধ্য ও পূর্ব প্রশান্ত মহাসাগরের দুটি বায়ুপ্রবাহের একটি। এল নিনো মূলত উষ্ণায়নের অবস্থা বোঝায়। গত বছরের সেপ্টেম্বর থেকে এল নিনোর সক্রিয়তার কথা জানা যায়। তাই এবার যে বিশ্বজুড়েই তাপপ্রবাহ বাড়বে, তা আগে থেকেই সতর্ক করা হয়।

এদিকে চলতি এপ্রিলে মাত্র একটি বড় কালবৈশাখী হয়েছে। গত বছরও এর সংখ্যা ছিল সাতটি। বজ্রমেঘ সৃষ্টি হয়ে কালবৈশাখী বৃষ্টি ও ঝোড়ো হাওয়া তৈরি করে। ভারতের বিহার, ওডিশা ও পশ্চিমবঙ্গের বিস্তীর্ণ এলাকায় সৃষ্টি হওয়া স্কোয়েল বা ঝড়ের জন্য অপেক্ষা করতে হবে। কিন্তু এখনও এর লক্ষ্মণ দেখা যাচ্ছে না।

আবহাওয়াবিদরা বলছেন, এখন যে তীব্র গরম পড়েছে, তা স্থানীয়ভাবে সৃষ্টি হওয়া কোনো মেঘের মাধ্যমে বৃষ্টি হলে কমবে না। অপেক্ষা করতে হবে বড় ধরনের বজ্রঝড়ে। দেশের সবচেয়ে বেশি তাপপ্রবাহের অঞ্চল ঢাকাসহ মধ্যাঞ্চল, খুলনা ও রাজশাহীর গরম বজ্রঝড়েই কমা সম্ভব।

আলোকিত চট্টগ্রাম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!