চুয়েট শান্ত হলেও এবার অশান্ত পরিবহন মালিক-শ্রমিকরা, ৪৮ ঘণ্টার ধর্মঘট

অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্ত বিশ্ববিদ্যালয় (চুয়েট)। উত্তাল চুয়েট শান্ত করতেই এমন সিদ্ধান্ত নিতে বাধ্য হয় চুয়েট প্রশাসন। তবে চুয়েট শান্ত হলেও এবার অশান্ত হয়ে উঠেছে পরিবহন মালিক-শ্রমিকরা।

চুয়েটে গাড়ি পোড়ানোর প্রতিবাদ ও ৪ দফা দাবিতে ৪৮ ঘণ্টার ধর্মঘটের ডাক দিয়েছে বৃহত্তর চট্টগ্রামের গণপরিবহন মালিক শ্রমিক ঐক্য পরিষদ। আগামীকাল রোববার (২৮ এপ্রিল) সকাল ৬টা থেকে পরবর্তী ৪৮ ঘণ্টা এ ধর্মঘট পালিত হবে।

শনিবার (২৭ এপ্রিল) দুপুরে চট্টগ্রাম আন্তঃজেলা মালিক সমিতি কার্যালয়ে গণপরিবহন মালিক শ্রমিক ঐক্য পরিষদের জরুরি সভায় এ কর্মসূচি ঘোষণা করা হয়। এ সময় গণপরিবহন মালিক শ্রমিক ঐক্য পরিষদ নেতারা উপস্থিত ছিলেন।

এ বিষয়ে বৃহত্তর চট্টগ্রাম বাস মালিক, শ্রমিক ঐক্য পরিষদের কর্মকর্তা চট্টগ্রাম রাঙ্গামাটি মোটর মালিক সমিতির সভাপতি সৈয়দ হোসেন কোম্পানী জানান, আগামীকাল ২৮ এপ্রিল থেকে ২৯ এপ্রিল পর্যন্ত বৃহত্তর চট্টগ্রামের কক্সবাজার, রাঙামাটি, খাগড়াছড়ি, কাপ্তাই ও বান্দরবান জেলার সকল সড়কে এ ধর্মঘট পালিত হবে। এছাড়া ৪ দফা দাবিতে পরিবহন শ্রমিকরা ধর্মঘটে সাড়া দিয়ে কর্মবিরতি পালন করবেন।

আরও পড়ুন : চুয়েট বন্ধ—শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ, আসছে আরও সিদ্ধান্ত

৪ দফা দাবিগুলো হলো— যখন-তখন বাস মালিক ও কর্মচারী গ্রেপ্তার করা যাবে না এবং বাস মালিক ও কর্মচারীর বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্যাহার করতে হবে, চট্টগ্রাম-কাপ্তাই সড়কে সড়ক দুর্ঘটনাকে কেন্দ্র করে বাস পোড়ানো ও বাস চলাচলে বাধাদানকারীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিতে হবে, সড়ক দুর্ঘটনায় প্রভাবশালী ব্যক্তিদের হস্তক্ষেপ এবং সড়ক মহাসড়কে অনুমোদনহীন বাস চলাচল বন্ধ করতে হবে।

প্রসঙ্গত, কাপ্তাই সড়কে গত ২২ এপ্রিল যাত্রীবাহী বাস শাহ আমানত পরিবহনের ধাক্কায় নিহত হন চুয়েটের পুরকৌশল বিভাগের শিক্ষার্থী শান্ত সাহা ও তৌফিক হোসেন। এ ঘটনায় আহত হন চুয়েটের ইইই বিভাগের মো. জাকারিয়া হাসান হিমু। এরপর থেকে আন্দোলনে উত্তাল হয়ে উঠে চুয়েট। এ ঘটনাকে কেন্দ্র করে শিক্ষার্থীরা চুয়েট গেইটে চট্টগ্রাম-কাপ্তাই মহাসড়কে গাছেরগুড়ি ফেলে টায়ার জালিয়ে সড়ক অবরোধ করে এবং শাহ আমানত বাস সাভির্সের ৩টি বাস আটক করে। ঘটনার দিন একটি বাস আগুন দিয়ে পুড়িয়ে দেয় ক্ষুব্ধ শিক্ষার্থীরা। এরপর ২৫ এপ্রিল বিকেলে শাহ আমানত নামের আরও দুটি বাস আগুন দিয়ে পুড়িয়ে দেয় আন্দোলনরত শিক্ষার্থীরা ।

এদিন চুয়েট অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করে প্রশাসন। এছাড়া শিক্ষার্থীদের হল ত্যাগের নির্দেশ দেওয়া হয়েছে। এদিন বিকাল ৫টার মধ্যে ছাত্রদের ও পরদিন (শুক্রবার) সকাল ১০টার মধ্যে ছাত্রীদের হল ত্যাগের নির্দেশ দেওয়া হয়।

এসএ/আরবি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!