পোর্ট সিটি ইউনিভার্সিটিতে ‘ফ্যাক্ট চেকিং’ নলেজ শেয়ারিং

পোর্ট সিটি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে ফ্যাক্ট চেকিংয়ের ওপর নলেজ শেয়ারিং প্রশিক্ষণ সেশন অনুষ্ঠিত হয়েছে৷

মঙ্গলবার (১৩ জুন) দিনব্যাপী বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়ামে সাংবাদিকতা ও গণমাধ্যম অধ্যয়ন বিভাগ এ আয়োজনে করে। ইন্টারনিউজ সমর্থিত এবং দ্য ইউরোপীয় ইউনিয়নের অর্থায়ন এবং সেন্টার ফর কমিউনিকেশন অ্যান্ড ডেভেলপমেন্ট (সিসিডি) বাংলাদেশের সহযোগিতায় প্রশিক্ষণ সেশনটির আয়োজন করা হয়।

ফ্যাকাল্টি সদস্য এবং বিভাগের বিভিন্ন ব্যাচের ১৬ জন শিক্ষার্থী ফ্যাক্ট-চেকিং ট্রেনিং প্রোগ্রামে অংশ নেন। দিনব্যাপী এই প্রশিক্ষণ সেশনের প্রশিক্ষক ছিলেন বিভাগের সহকারী অধ্যাপক ও চেয়ারম্যান জুয়েল দাস।

আরও পড়ুন: স্মার্ট বাংলাদেশ’ বিনির্মাণে পোর্ট সিটি ইউনিভার্সিটিতে পোস্টার প্রদর্শনী

এর আগে প্রশিক্ষণ সেশনের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ প্রফেসর ড. গণেশ চন্দ্র রায়।

পোর্ট সিটি

এ সময় গণেশচন্দ্র রায় বলেন, বর্তমান সাংবাদিকতায় ফ্যাক্ট চেকিং একটি গুরুত্বপূর্ণ বিষয় হয়ে দাঁড়িয়েছে। শিক্ষার্থীরা যেন ভবিষ্যতে বস্তুনিষ্ঠ সংবাদ প্রকাশ করতে পারে সেজন্য এই কর্মশালা অত্যন্ত জরুরি।

অতিথি বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান ও প্রকৌশল অনুষদের ডিন অধ্যাপক ইঞ্জিনিয়ার মাফজল আহমেদ বলেন, এ ধরনের প্রশিক্ষণ সাংবাদিকদের জন্য খুবই কার্যকরী। কারণ বর্তমানে কোনটি আসল সংবাদ আর কোনটি ভুয়া সংবাদ সেটি নিয়ে প্রতিনিয়ত বিভ্রান্তি চলছে। তাই ফ্যাক্ট চেকিং অবশ্যই শিখতে হবে৷

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মো. ওবায়দুর রহমান বলেন, ফ্যাক্ট চেকিংয়ের কোনো বিকল্প নেই। আমাদের শিক্ষার্থীরা যেন আগামীতে এই বিভাগ থেকে পড়াশোনা করে বস্তুনিষ্ঠ সংবাদ প্রকাশ করে নিজেকে একজন ভালো সাংবাদিক হিসেবে গড়ে তুলতে পারে সেই প্রত্যাশা করছি।

এআইটি/আরবি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!