চুয়েট বন্ধ—শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ, আসছে আরও সিদ্ধান্ত

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে প্রশাসন। এছাড়া শিক্ষার্থীদের হল ত্যাগের নির্দেশ দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (২৫ এপ্রিল) বিকেলে এ ঘোষণা দেওয়া হয়। এছাড়া এদিন বিকাল ৫টার মধ্যে ছাত্রদের ও আগামীকাল (শুক্রবার) সকাল ১০টার মধ্যে ছাত্রীদের হল ত্যাগের নির্দেশ দেওয়া হয়েছে।

চুয়েটের অতিরিক্ত রেজিস্টার অধ্যাপক ড. শেখ হুমায়ুন কবির এবং একডেমিক শাখা ও ছাত্র বৃত্তি শাখার ডেপুটি রেজিস্টার মো. রফিকুল ইসলাম স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করা হয় ।

আরও পড়ুন : মুহূর্তেই লাশ চুয়েটের ২ ছাত্র, রাস্তায় ব্যারিকেড—বাসে আগুন

এদিকে আজ বিকেলে বন্ধের ঘোষণা ও হল ত্যাগের নির্দেশ শুনে উত্তেজিত শিক্ষার্থীরা আটকে রাখা শাহ আমানত নামের আরও একটি বাসে আগুন ধরিয়ে দেয়। এছাড়া ভিসির ভবনে দ্বিতীয় দফা দরজায় তালা লাগিযে কাপ্তাই সড়কে বিক্ষোভ করতে থাকে। এসময় পাহাড়তলী বাজার হয়ে কয়েক কিলোমিটার সড়কজুড়ে আটকে পড়ে পণ্যবাহী শত শত ট্রাক। দুর্ভোগে পড়েন রাউজান-রাঙ্গুনিয়া-কাপ্তাই-রাজস্থলী উপজেলার সাধারণ মানুষ।

এর আগে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা গত ২৪ এপ্রিল সন্ধ্যা ৭টার দিকে ভিসির ভবনের দরজায় তালা লাগিয়ে উপাচার্যকে অবরুদ্ধ ও ভবনের সামনে আগুন জ্বালিয়ে আন্দোলন করেন। পরে অবরুদ্ধ ভবন থেকে বের হয়ে চুয়েটের ভিসি প্রফেসর ড. রফিকুল ইসলাম শিক্ষার্থীদের দাবিগুলো নিয়ে কথা বলেন।

এদিকে শিক্ষার্থীরা জানান, তাদের দাবি পুরোপুরি পূরণ না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে। এছাড়া ক্লাস ও পরীক্ষা বর্জন করা হবে।

অন্যদিকে মঙ্গলবার (২৩ এপ্রিল) দুপুরে শাহ আমানতের গাড়ি চালক তাজুল ইসলামকে (৪৯) চট্টগ্রাম থেকে আটক করে পুলিশ।

আটক তাজুল ইসলাম রাউজান উপজেলার চিকদাইর ইউনিয়নের ৪নং ওযার্ডের করম আলী হাজীর বাড়ীর মৃত খলিলুর রহমানের ছেলে।

চুয়েট সূত্রে জানা গেছে, শিক্ষার্থীদের দাবিগুলো মধ্যে শাহ আমানত পরিবহনের চালককে আটক করে আইনগত ব্যবস্থা নেওয়া হচ্ছে। এ বিষয়ে সোমবার রাতে রাঙ্গুনিয়া থানায় মামলা করা হয়। এছাড়া নিহত শিক্ষার্থীদের পরিবারকে সরকারের পক্ষ থেকে ৫ লাখা টাকা করে এবং আহত শিক্ষার্থীর পরিবারকে ৩ লাখ টাকা আর্থিক সহায়তা দেওয়া হবে।

এদিকে পরিবহন মালিক সমিতির পক্ষ থেকে নিহতদের পরিবারকে ২ লাখ টাকা করে এবং আহত ছাত্রের পরিবারকে ১ লাখ টাকা আর্থিক সহায়তা দেওয়া হবে। প্রধানমন্ত্রীর কল্যাণ তহবিল থেকে অনুদান প্রদানের উদ্যোগ নেওয়া হবে বলেও জানা গেছে। আগামী এক মাসের মধ্যেই চট্টগ্রাম-কাপ্তাই সড়ক প্রশস্তকরণ কাজ শুরু করা হবে।

জানা গেছে, সড়ক ও জনপথ বিভাগের সচিব কাপ্তাই সড়কটি সরেজমিন দেখে গেছেন। এছাড়া নিরাপত্তা বিবেচনায় এ রুটে দূরপাল্লার বাস ছাড়া লোকাল বাস বন্ধ রাখার বিষয়টি গুরুত্বের সঙ্গে বিবেচনা করা হচ্ছে। পাশাপাশি ফিটনেসবিহীন ও লাইসেন্সবিহীন গাড়ির বিরূদ্ধে ভ্রাম্যমাণ আদালতের অভিযান শুরু হয়েছে। এ অভিযান চলমান থাকবে।

চুয়েট মেডিকেল সেন্টারে সকল প্রকার প্যাথলজিক্যাল পরীক্ষার ব্যবস্থা নেওয়ার বিষয়টি নিশ্চত করা হয়েছে। এক্স-রে মেশিনের জন্য দ্রুত ব্যবস্থা নেওয়া হচ্ছে এবং অ্যাম্বুলেন্সে অক্সিজেন সম্বলিত সিলিন্ডার ও শ্বাস প্রদান যন্ত্রের ব্যবস্থা করা হয়েছে। এছাড়া মেডিকেল সেন্টারে আরও উন্নত চিকিৎসা সেবা নিশ্চিতকরণে উদ্যোগ নেওয়া হয়েছে।

আরও পড়ুন : উত্তাল চুয়েটে ক্লাস—পরীক্ষা বর্জনের ঘোষণা, অধ্যাপকের পদত্যাগ ও দুবাস সার্ভিস নিষিদ্ধের দাবি

বর্তমানে চুয়েটে তিনটি অ্যাম্বুলেন্স রয়েছে। এর মধ্যে দুটি অ্যাম্বুলেন্স ছাত্রদের জন্য এবং অন্যটি শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীদের জন্য বরাদ্দের ব্যবস্থা করা হয়েছে। ২০২৩-২৪ অর্থবছরে ১টি বাস ও ১টি অ্যাম্বুলেন্সে কেনার জন্য বাজেট বরাদ্দ রয়েছে। কিন্তু গাড়ি ক্রয়ে সরকারের নিষেধাজ্ঞা থাকায় কেনা হয়নি। গাড়ি ক্রয়ে ইউজিসির অনুমোদনের জন্য চিঠি দেওয়ার ব্যবস্থা নেওয়া হয়েছে। ওই চিঠির অনুলিপি দেওয়ার জন্য জেলা প্রশাসক বলেছেন। যাতে তিনি এ বিষয়ে সরকারের বিভিন্ন দপ্তরে যথাযথ অনুমোদনের জন্য সহযোগিতা করতে পারেন।

অনুমোদন পাওয়া গেলে ১টি বাস ও ১টি অ্যাম্বুলেন্স ২০২৩-২৪ অর্থবছরের জুনের মধ্যে কেনা হবে। আরও বাস ও অ্যাম্বুলেন্স কেনার জন্য পরবর্তী অর্থবছরে পর্যায়ক্রমে ব্যবস্থা নেওয়া হবে এবং ছাত্র-ছাত্রীদের সঙ্গে আলোচনা করে বাসের শিডিউল পুনর্নির্ধারণ করা হবে। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. সুমন দে’র ব্যাপারে প্রশাসনিক ব্যবস্থা নেওয়া হবে।

চট্টগ্রাম থেকে চুয়েট সড়কের বিভিন্ন স্থানে প্রয়োজনীয় ট্রাফিক বক্স স্থাপন, সড়ক বিভাজক, স্পিডব্রেকার স্থাপন ইত্যাদির উদ্যোগ নেওয়া হয়েছে। এ ব্যাপারে চুয়েট কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে বলে নিশ্চিত করেছেন জেলা পুলিশ সুপার।

প্রসঙ্গত, কাপ্তাই সড়কে গত ২২ এপ্রিল যাত্রীবাহী বাস শাহ আমানত পরিবহনের ধাক্কায় নিহত হন চুয়েটের পুরকৌশল বিভাগের শিক্ষার্থী শান্ত সাহা ও তৌফিক হোসেন। এ ঘটনায় আহত হন চুয়েটের ইইই বিভাগের মো. জাকারিয়া হাসান হিমু। এরপর থেকে আন্দোলনে উত্তাল হয়ে উঠে চুয়েট।

আরবি/আলোকিত চট্টগ্রাম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!