২ টাকায় পছন্দের পোশাক কিনেছে সাজিদ-পরানিরা

টাইগারপাস বস্তি, যেখানে আজ বসেছে জামা-পাঞ্জাবিসহ বর্ণিল পোশাকে সাজানো এক দোকান। সেই দোকান থেকেই নিজেদের পছন্দের পোশাক কিনেছে ওই বস্তিতে থাকা সব শিশু।

ভাবছেন, একটি বস্তির সব শিশুই নতুন পোশাক কিনেছেন! হ্যাঁ, ঠিকই পড়ছেন। ওই বস্তির অর্ধশত শিশু নগদ টাকা টাকায় কিনেছেন নতুন পোশাক! কারণ পাঞ্জাবি হোক কিংবা জামা সব পোশাকের দাম যে ছিল মাত্র দুই টাকা!

রোববার (১০ মে) বিকেলে টাইগারপাস বস্তি এলাকায় এই দোকান বসায় ‘যাত্রী ছাউনি’। সাজিদ, পরানিসহ সুবিধাবঞ্চিত অন্তত ৫০ জন শিশু যেখান থেকে কিনেছেন নিজেদের নতুন পোশাক।

আয়োজকরা জানান, আমরা প্রতিটি পোশাকের দাম হিসাবে দুই টাকা নিয়েছি। কারণ এই শিশুরা যাতে এটিকে কখনো করুণা হিসেবে না দেখে সেজন্য। সুবিধাবঞ্চিত শিশুরাও জমানো টাকায় আনন্দচিত্তে নিজের পছন্দের পোশাক কিনেছে।

এদিকে অনন্য এই আয়োজনে প্রধান অতিথি ছিলেন সিএমপির উপ-পুলিশ কমিশনার (উত্তর) বিজয় বসাক বিপিএম পিপিএম। তিনি বলেন, যাত্রী ছাউনীর এই উদ্যোগ সত্যিই মহান এক উদ্যোগ। সবাই যদি এভাবে এগিয়ে আসেন তাহলে বাস্তবিক অর্থে বাংলাদেশ একটি সমতার দেশে রূপান্তরিত হবে। নিজেদের ক্ষুদ্র ক্ষুদ্র উদ্যোগে সম্মিলিতভাবে দেশকে যে এগিয়ে নেওয়া যায় তাই দেখিয়েছে যাত্রী ছাউনি।

এমন আয়োজন করতে পেরে দারুণ লাগছে উল্লেখ করে আয়োজক কমিটির প্রধান ফরহাদ জিসান বলেন, আমাদের এ কার্যক্রম তখনই সফল হবে যখন ‘সুবিধাবঞ্চিত শিশু’ শব্দটি পুরো দেশ থেকে চলে যাবে।

আলোকিত চট্টগ্রাম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!