ম্যাজিস্ট্রেট আসছে শুনেই আগেভাগে পালাল হাজারী গলির ফার্মেসি মালিকরা

চট্টগ্রামের হাজারী গলিতে ওষুধের দোকানে অভিযান চালিয়েছে ভোক্তা অধিকার অধিদপ্তর। তবে অভিযানের খবর ছড়িয়ে পড়তেই একে একে দোকান বন্ধ করে গা ঢাকা দেয় ফার্মেসি মালিকরা।

মঙ্গলবার (১১ সেপ্টেম্বর) দুপুরের এ অভিযানে শুধু ‘সুপা এন্ড সন্স’কে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়। মেয়াদোত্তীর্ণ ওষুধ রাখায় এ ফার্মেসিকে জরিমানা করা হয়।

জানা যায়, মেয়াদোত্তীর্ণ ওষুধ ও স্যালাইনের কৃত্রিম সংকটের বিষয়ে হাজারী গলিতে অভিযানে যায় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। এসময় মেয়াদ উত্তীর্ণ ওষুধ পাওয়ায় সুপা এন্ড সন্সকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়।

এদিকে অভিযানের খবর ছড়িয়ে পড়তেই দ্রুত বন্ধ হতে থাকে একের পর এক ফার্মেসি। দোকান বন্ধ করে গা ঢাকা দিতে থাকে মালিক-কর্মচারীরা। তবে ম্যাজিস্ট্রেট চলে যাওয়ার পরপরই ফের খুলে এসব ফার্মেসি।

যোগাযোগ করা হলে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের উপপরিচালক মো. ফয়েজ উল্যাহ আলোকিত চট্টগ্রামকে বলেন, আমরা আসার পরপরই এখানে অধিকাংশ ফার্মেসি বন্ধ করে দেওয়া হয়েছে। বেশিরভাগ ফার্মেসিতে মেয়াদ উত্তীর্ণ ওষুধ এবং যেগুলোতে মেয়াদ রয়েছে সেগুলো একসাথে মিলিয়ে রাখা হয়েছে। সবগুলোই একসাথে বিক্রি করা হচ্ছে। এছাড়া উচ্চমূল্যে ওষুধ বিক্রি করা হচ্ছে। ডেঙ্গু রোগীর স্যালাইনসহ প্রয়োজনীয় ওষুধেরও সংকট তৈরি করা হয়েছে। কিন্তু ফার্মেসি বন্ধ করে পালিয়ে যাওয়ায় অভিযান করা সম্ভব হলো না।

তিনি বলেন, ওখানের ব্যবসায়ী সমিতি নেতারা আমাদের সাথে ছিল। আমরা তাদের সাথে কথা বলেছি। তারা যেন এখানের ব্যবসায়ীদের সাথে বৈঠক করে সে ব্যাপারে কথা বলেছি। কোনো অবস্থাতেই ভোক্তা অধিকারবিরোধী অপরাধের সাথে এখানের কোনো ফার্মেসি কিংবা কোনো ব্যক্তি জড়িত থাকা যাবে না। উচ্চ মূল্যে যেন কোনো ওষুধ বিক্রি না হয় সে ব্যাপারে আমরা সজাগ থাকতে বলেছি।

এআইটি/আলোকিত চট্টগ্রাম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!