সোনার লোভ—প্রাণ গেল নিরীহ ২৩ শ্রমিকের

ভেনেজুয়েলায় বেআইনিভাবে পরিচালিত একটি সোনার খনির মাটির দেয়াল ধসে পড়েছে। এতে অন্তত ২৩ জন শ্রমিক নিহত হয়েছেন। দুর্ঘটনার সময় খনিটিতে প্রায় ২০০ জন শ্রমিক কাজ করছিলেন।

ইয়োরগি আর্চিনিয়েগা নামের এক স্থানীয় কর্মকর্তা বুধবার (২১ ফেব্রুয়ারি) বার্তা সংস্থা এএফপিকে বলেন, বলিভার রাজ্যের জঙ্গলে বুল্লা লোকার একটি খনি থেকে প্রায় ২৩টি মরদেহ উদ্ধার করা হয়েছে।

এর আগে স্থানীয় সময় মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) ওই দুর্ঘটনা ঘটে। বেসামরিক সুরক্ষা বিষয়ক উপমন্ত্রী কার্লোস প্যারেজ অ্যাম্পুয়েদা সামাজিক মাধ্যমে ঘটনাটির একটি ভিডিও প্রকাশ করেছেন। এ ঘটনায় বেশ কয়েকজন নিহত হয়েছেন বলে জানালেও তিনি কোনো সংখ্যা উল্লেখ করেননি।

এক ভিডিওতে দেখা যায়, খনিটিতে কাজ করার সময় শ্রমিকদের ওপর ধীরে ধীরে মাটির একটি প্রাচীর ভেঙে পড়ছে। কয়েকজন দ্রুত পালাতে সক্ষম হলেও বেশ কয়েকজন আটকা পড়েন।

কর্মকর্তারা জানান, সোনার খনিটিতে প্রায় ২০০ জন কাজ করছিলেন বলে ধারণা করা হচ্ছে। লা প্যারাগুয়া শহর থেকে সাত ঘণ্টা নৌকায় পাড়ি দিয়ে খনিটিতে যেতে হয়।

বলিভার রাজ্যের নাগরিক নিরাপত্তা বিষয়ক সেক্রেটারি এডগার কোলিনা রেয়েস বলেন, আহতদের আঞ্চলিক রাজধানী সিউদাদ বলিভারের একটি হাসপাতালে নেওয়া হয়েছে।

তিনি বলেন, পরিস্থিতি নিয়ন্ত্রণে সেনাবাহিনী, ফায়ার সার্ভিসসহ বিভিন্ন সংস্থা কাজ করে যাচ্ছে। বলিভার অঞ্চল সোনা, হীরাসহ অনেক মূল্যবান সম্পদে সমৃদ্ধ। রাষ্ট্রীয়ভাবে খনি পরিচালনার পাশাপাশি সেখানে বেশ কিছু খনিতে অবৈধভাবে কার্যক্রম চলছে।

আলোকিত চট্টগ্রাম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!