চট্টগ্রাম সিটি করপোরেশন কাউন্সিলরদের সম্মানী ভাতা বাড়ল

চট্টগ্রামসহ দেশের বিভিন্ন সিটি করপোরেশন কাউন্সিলদের সম্মানী ভাতা বাড়ানো হয়েছে। এখন থেকে কাউন্সিলররা প্রতি মাসে ৪০ হাজার টাকা হারে সম্মানী ভাতা পাবেন। এছাড়া প্রতি সভায় উপস্থিতির জন্য আগে ৫০০ টাকা দেওয়া হলেও এখন থেকে পাবেন ৬০০ টাকা।

মঙ্গলবার (২০ ফেব্রুয়ারি) রাষ্ট্রপতির আদেশে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের সিটি কর্পোরেশন-১ শাখার সচিব মো. ইব্রাহিম স্বাক্ষরিত এ সংক্রান্ত এক প্রজ্ঞাপন জারি করা হয়।

আরও পড়ুন :  প্রতিমন্ত্রীর মর্যাদা পাচ্ছেন চট্টগ্রাম সিটি করপোরেশন মেয়র রেজাউল

প্রজ্ঞাপনে বলা হয়, স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন, ২০০৯ (২০০৯ সালের ৬০নং আইন) এর ধারা ১২০, ষষ্ঠ তফসিল এর ক্রমিক নং (১) এর সঙ্গে পঠিতব্য, এ প্রদত্ত ক্ষমতাবলে সরকার সিটি করপোরেশন (কাউন্সিলর ও সংরক্ষিত আসনের কাউন্সিলরগণের দায়িত্ব, কার্যাবলী ও সুযোগ-সুবিধা) বিধিমালা, ২০১২ এর অধিকতর সংশোধন করা হয়েছে। বিধিমালার বিধি ৫ এর উপ-বিধি (১) এর দফা (ক) ও (খ) এর পরিবর্তন করা হয়েছে।

এতে (ক) বিধিতে উল্লেখ করা হয়েছে, কাউন্সিলরেরা প্রতি মাসে ৪০ হাজার টাকা সম্মানী ভাতা পাবে। এছাড়া (খ) বিধিতে উল্লেখ করা হয়েছে, প্রতি সভায় উপস্থিতির জন্য ৬০০ টাকা ভাতা পাবে। তবে এই ভাতা প্রতি মাসে সর্বোচ্চ ২ হাজার ৪০০ টাকার বেশি হবে না।

এতে শর্ত দেওয়া হয়েছে, সংশ্লিষ্ট করপোরেশন নিজস্ব তহবিল থেকে এসব ব্যয় করবে। এর জন্য অতিরিক্ত বরাদ্দ দাবি করা যাবে না।

শর্তে আরও জানানো হয়, এ ব্যয়ের জন্য সকল আর্থিক বিধি-বিধান যথাযথ অনুসরণ করতে হবে। এছাড়া যদি এ ব্যয়ের ক্ষেত্রে কোনো প্রকার আর্থিক অনিয়ম হয় তবে তার দায়িত্ব সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিতে হবে।

আরএস/আরবি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!