ভ্রমণে থাকাদের জন্য বিশেষ ব্যবস্থা, চট্টগ্রামে পৌনে ১৪ লাখ শিশু পাবে ভিটামিন এ

একদিন পরেই চট্টগ্রামজুড়ে চলবে ভিটামিন এ ক্যাম্পেইন। ৬ মাস থেকে ৫ বছরের শিশুদের নিয়েই এ ক্যাম্পেইন। মঙ্গলবার (১২ ডিসেম্বর) সেই ক্যাম্পেইনে চট্টগ্রামের প্রায় পৌনে ১৪ লাখ শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানোর প্রত্যাশা সংশ্লিষ্টদের। এমনকি ভ্রমণে থাকা শিশুরাও যাতে ভিটামিন এ ক্যাপসুল পায় সেজন্য নেওয়া হয়েছে বিশেষ ব্যবস্থা।

এদিকে সিভিল সার্জন কার্যালয়ে আয়োজিত সাংবাদিক অরিয়েন্টেশন কর্মশালায় বিভিন্ন তথ্য তুলে ধরেন চট্টগ্রাম জেলা সিভিল সার্জন ডা. মো. ইলিয়াছ চৌধুরী। রোববারের (১০ ডিসেম্বর) সেই কর্মশালায় জানানো হয়, চট্টগ্রাম জেলায় ৬ থেকে ১১ মাস বয়সী শিশুকে একটি করে নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। এছাড়া ১২ থেকে ৫৯ মাস বয়সী শিশুদের দেওয়া হবে লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল। সকাল ৮টা থেকে শুরু হওয়া এ কার্যক্রম চলবে বিকেল ৪টা পর্যন্ত।

এবারের ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনে চট্টগ্রাম জেলার ১৫ উপজেলায় ৮ লাখ ২৭ হাজার ৬২৫ জন এবং সিটি করপোরেশন এলাকায় ৫ লাখ ৪১ হাজার জন শিশুকে টিকা দেওয়া হবে। জেলায় ৮ লাখ ২৭ হাজার ৬২৫ জনের মধ্যে ৬ থেকে ১১ মাস বয়সী ৯৬ হাজার ৭৯০ জন এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী ৭ লাখ ৩০ হাজার ৮৩৫ জন। এছাড়া সিটি করপোরেশন এলাকায় ৫ লাখ ৪১ হাজার জনের মধ্যে ৬ থেকে ১১ মাস বয়সী ৮১ হাজার জন এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী ৪ লাখ ৬০ হাজার জন।

আরও পড়ুন : খালি পেটে খাওয়ানো যাবে না—চট্টগ্রামে ভিটামিন-এ প্লাস ক্যাম্পেইন ২০ ফেব্রুয়ারি

এদিন জেলার ১৫ উপজেলার ২শ ইউনিয়নের ৬শ ওয়ার্ডে ১৭টি স্থায়ী, ১৫টি ভ্রাম্যমাণ ও ৪ হাজার ৮শ অস্থায়ীসহ মোট ৪ হাজার ৮৩২ কেন্দ্রে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে।

জেলা সিভিল সার্জন ডা. মো. ইলিয়াছ চৌধুরী বলেন, বাংলাদেশে শিশুমৃত্যুর ঝুঁকি ও ভিটামিন এ-এর অভাবজনিত অন্ধত্ব প্রতিরোধ এবং শিশুর স্বাভাবিক বৃদ্ধি ও রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির লক্ষ্যে জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন আগামী ১২ ডিসেম্বর অনুষ্ঠিত হবে। এদিন ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানোর জন্য ৬ থেকে ৫৯ মাস বয়সী শিশুকে কাছের টিকাদান কেন্দ্রে নিয়ে যেতে হবে। ভ্রমণে থাকাকালীন সময়ে রেল স্টেশন, টার্মিনাল, ফেরি ঘাট ও লঞ্চ ঘাটের টিকা কেন্দ্র থেকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো যাবে।

তিনি বলেন, ভরা পেটে শিশুদের ভিটামিন এ ক্যাপসুল খাওয়াতে হবে। তবে অসুস্থ শিশুকে খাওয়ানো যাবে না। ৬ থেকে ৫৯ মাস বয়সী সব শিশুকে ৪ মাস অন্তর ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানোর কথা জানান তিনি।

তিনি আরও বলেন, জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে উপজেলাগুলোতে ৫০ জন স্বাস্থ্য পরিদর্শক, ১৬০ জন সহকারী স্বাস্থ্য পরিদর্শক, ৪৮৫ জন স্বাস্থ্য সহকারী, ৭২০ জন পরিবার পরিকল্পনা সহকারী, ১৯৬ জন পরিবার পরিকল্পনা পরিদর্শক, ৯ হাজার ৬৬০ জন স্বেচ্ছাসেবক, ১৪ জন স্যানিটারি ইন্সপেক্টর, ৫৩২ জন সিএইচসিপি ও ৮৫ জন স্যাকমো নিয়োজিত থাকবে। এজন্য জেলা ও উপজেলায় কন্ট্রোল রুম খোলা হয়েছে।

এদিকে রোববারের কর্মশালা সঞ্চালনায় ছিলেন চট্টগ্রাম জেলা সার্জন কার্যালয়ের জেলা স্বাস্থ্য তত্ত্বাবধায়ক সুজন বড়ুয়া। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন এমওডিসি ডা. মো. নুরুল হায়দার। বক্তব্য রাখেন ডেপুটি সিভিল সার্জন ডা. মো. ওয়াজেদ চৌধুরী অভি ও সিভিল সার্জন কার্যালয়ের এমওসিএস ডা. মো. নওশাদ খান।

আরবি/আলোকিত চট্টগ্রাম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!