দুর্নীতির মামলায় ফেঁসে গেলেন বিএনপি নেতা আসলাম চৌধুরী

আট বছর ধরে কারাবন্দী থাকা বিএনপির কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব আসলাম চৌধুরীকে সোয়া ১৫ কোটি টাকার দুর্নীতির মামলায় গ্রেপ্তার দেখানোর আদেশ দিয়েছেন আদালত।

রোববার (৫ মে) চট্টগ্রামের জেলা ও দায়রা জজ আবদুল আজিজ ভূঁইয়ার আদালত শুনানী শেষে এ আদেশ দেন। এদিন আসলাম চৌধুরীর পক্ষে জামিনের আবেদন করা হলে আদালত নামঞ্জুর করেন।

বিষয়টি নিশ্চিত করে দুদক পিপি কাজী ছানোয়ার আহমেদ লাভলু আলোকিত চট্টগ্রামকে বলেন, দুদকের আবেদনের পরিপ্রেক্ষিতে ১৫ কোটি ২৬ লাখ ৯২ হাজার ৪১৬ টাকার জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ অর্জনের একটি মামলায় বিএনপি নেতা আসলাম চৌধুরীকে গ্রেপ্তার দেখানোর আদেশ দিয়েছেন আদালত। তবে আসামিপক্ষে আসলামকে এই মামলা থেকে অব্যাহতি দিতে আবেদন করলে আদালত তা নামঞ্জুর করেন। এছাড়া জামিন আবেদন করা হলে সেটিও নামঞ্জুর করেন।

আরও পড়ুন : বিএনপি নেতা আমির খসরুর বিচার শুরু

জানা গেছে, ২০০১ সালের ২১ মার্চ থেকে ২০২২ সালের ৩০ জুন পর্যন্ত বিভিন্ন পন্থায় অবৈধ সম্পদ অর্জনের অভিযোগ তুলে চলতি বছরের ১৩ ফেব্রুয়ারি আসলামের বিরুদ্ধে মামলা করেন দুদকের উপপরিচালক মো. জাহাঙ্গীর আলম। গত ২৮ এপ্রিল এ মামলার তদন্ত কর্মকর্তা দুদক প্রধান কার্যালয়ের উপপরিচালক মো. জাহাঙ্গীর আলম তাঁকে গ্রেপ্তার দেখাতে আদালতে আবেদন করেন। দুদকের এ মামলার শুনানির জন্য আসলাম চৌধুরীকে কুমিল্লা কারাগার থেকে চট্টগ্রাম আদালতে আনা হয়।

মামলার অভিযোগ থেকে জানা যায়, ২০০১ সালের ২১ মার্চ থেকে ২০১১ সালের ১১ নভেম্বর পর্যন্ত ১৪৬টি সাফ কবলার মাধ্যমে মোট ১৬ কোটি ৩৬ লাখ ৯১ হাজার ১৮৫ টাকার স্থাবর সম্পদের মালিক হন আসলাম চৌধুরী। এছাড়া ২০০১ সালের ২১ মার্চ থেকে ২০২২ সালের ৩০ জুন পর্যন্ত বিভিন্ন ব্যবসায় ও অংশীদারি প্রতিষ্ঠানে পুঁজি বিনিয়োগ, বিভিন্ন ব্যাংক-বীমা প্রতিষ্ঠানে একাধিক অ্যাকাউন্টে জমা করা অর্থ, আসবাবপত্র ও স্বর্ণালঙ্কার মিলিয়ে ৩৬২ কোটি ৭১ লাখ ৩৮ হাজার ২৮০ কোটি টাকার অস্থাবর সম্পদ রয়েছে তাঁর।

আসলাম চৌধুরীর নিট সম্পদ ৩৩ কোটি ৫৪ লাখ ৭৭ হাজার ৬১৬ টাকা হলেও গ্রহণযোগ্য আয় ১৮ কোটি ২৭ লাখ ৮৫ হাজার ২শ’ টাকা। সেই হিসাবে তার জ্ঞাত আয়বর্হিভূত সম্পদের পরিমাণ দাঁড়িয়েছে ১৫ কোটি ২৬ লাখ ৯২ হাজার ৪১৬ টাকা।

প্রসঙ্গত, রাষ্ট্রদ্রোহ, নাশকতা, দুর্নীতিসহ বিভিন্ন অভিযোগে আসলাম চৌধুরীর বিরুদ্ধে অর্ধশতাধিক মামলায় ২০১৬ সালের ১৫ মে থেকে আসলাম চৌধুরী কারাগারে আছেন।

আরএস/আরবি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!