যেসব কারণে হালদায় এখনও মিলছে না মা মাছের ডিম

হালদা নদীতে প্রতিবছর এপ্রিল থেকে জুনের মধ্যে অমাবস্যা ও পূর্ণিমা তিথিতে বজ্রপাতসহ মুষলধারে বৃষ্টি, পাহাড়ি ঢল নামলেই মা মাছ ডিম ছাড়ার অনুকূল পরিবেশ তৈরি হয়। এ সময় নদীর পানির তাপমাত্রা ২০ থেকে ২৯ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে হলে মেজর কার্পজাতীয় মাছ (রুই, কাতলা, মৃগেল ও কালিবাউশ) ডিম ছাড়ে। তবে এবার দেশে জলবায়ুর পরিবর্তনে রেকর্ড পরিমাণ তাপমাত্রা বেড়েছে। এতে অনাবৃষ্টি ও পরিবেশ অনুকুলে না থাকায় প্রজনন মৌসুমেও ডিম ছাড়েনি মা মাছ।

জানা গেছে, এপ্রিল মাসে দুটি জো এবং মে মাসে পূর্ণিমার জো অর্থাৎ তৃতীয় জো (২ থেকে ৭ মে) অতিক্রম হলেও এখনো মা মাছের ডিম ছাড়ার কোনো লক্ষণ দেখা যাচ্ছে না। জলবায়ু পরিবর্তনের ফলে দীর্ঘদিন বৃষ্টিপাত না হওয়ায় বেড়েছে তাপমাত্রা। এতে কাপ্তাই হ্রদে পানির স্তর নেমে কর্ণফুলী নদীতে কমেছে পানি প্রবাহ। ফলে জোয়ারের সময় কর্ণফুলী নদীর লবণাক্ত পানি প্রবেশ করছে হালদায়। লবণাক্ত পানি হালদায় ছড়িয়ে পড়ার কারণে ডিম ছাড়ছে না মা মাছ।

গবেষকদের মতে, ৪ মে পুর্ণাঙ্গ জোয়ারের সময় হালদা নদীর ডিম ছাড়ার ঘোনা আলমের কুম থেকে মদূনাঘাট পর্যন্ত নয়টি পয়েন্টের (আলম্মেরকূম, সাত্তারঘাট, কান্দর আলী হাট, নোয়াহাট, মাছুয়াঘোনা, নাপিতের ঘাট, আমতুয়া, রামদাশ মুন্সির ঘাট ও মদুনাঘাট বড়ূয়াপাড়া) পানির নমুনা পরীক্ষা করে দেখা গেছে লবনাক্ততা বেড়েছে।

এছাড়া অন্যান্য প্যারামিটার যেমন পানির তাপমাত্রা, লবণাক্ততা, টিডিএস, তড়িৎ পরিবাহিতার মান স্বাভাবিকের তুলনায় বেশি। পানির তাপমাত্রা স্বাভাবিকের (২২ থেকে ৩০ ডিগ্রি সেলসিয়াস) চেয়ে বেড়ে গেছে (৩১ থেকে ৩২.২ ডিগ্রি সেলসিয়াস)। টিডিএসের মান ৩০৯ থেকে ২০০০ পিপিএম এবং তড়িৎ পরিবাহিতার মান ৬২০ থেকে ৪০০০ মাইক্রোসিমেন্স/সেমি. এবং লবণাক্ততার মান ০.২ থেকে সর্বোচ্চ ২ পিপিটি পর্যন্ত বৃদ্ধি পেয়েছে। এ সময় সর্বোচ্চ লবণাক্ততা রেকর্ড করা হয়েছে মুদুনাঘাটে এবং সর্বনিম্ন আলম্মের কুমে।

বজ্রপাতসহ পর্যাপ্ত বৃষ্টি না হওয়ায় চলতি পূর্ণিমার জো’তে (২ থেকে ৭ মে) মা মাছের ডিম ছাড়েনি। পরবর্তী চতুর্থ জো অর্থাৎ অমাবস্যার জো ১৬-২১ মে। পরবর্তী জুন মাসের পূর্ণিমার জো ১ থেকে ৬ জুন অথবা সর্বশেষ ১৫ থেকে ২০ জুন অমাবস্যার জো’তে কার্পজাতীয় মা মাছ ডিম ছাড়তে পারে।

হালদা গবেষক ড. শফিকুল ইসলাম আলোকিত চট্টগ্রামকে বলেন, জলবায়ুর পরিবর্তনসহ বিভিন্ন কারণে হালদা নদীতে এবার জোতে মা মাছ ডিম ছাড়েনি। পানিতে লবণাক্ততা, তাপমাত্রা বৃদ্ধিসহ অনাবৃষ্টির কারণে মা মাছ ডিম ছাড়ছে না। তাই আগামী পূর্ণিমার জো ১ থেকে ৬জুন অথবা সর্বশেষ ১৫ থেকে ২০ জুন অমাবস্যায় মা মাছ ডিম ছাড়তে পারে।

এসআই/আলোকিত চট্টগ্রাম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!