মাঝ সমুদ্রে আগুন—সহস্র যাত্রীর দুঃসহ স্মৃতিকে সঙ্গী করে বে ওয়ান ফিরছে চট্টগ্রামে

হঠাৎ আগুন ধরেছে বিলাসবহুল ক্রুজ শিপ এমভি বে ওয়ানে। কুণ্ডলী পাকিয়ে উঠতে থাকে ধোঁয়া। মুহূর্তেই আতঙ্ক ছড়িয়ে পড়ে বিলাসবহুল জাহাজটিতে থাকা সহস্র যাত্রীর মধ্যে। বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) রাত ১১টায় চট্টগ্রাম থেকে সেন্টমার্টিনের উদ্দেশে ছেড়ে যাওয়া বে ওয়ানের ইঞ্জিনে আগুন লাগে।

শুক্রবার (২৫ ফেব্রুয়ারি) সকাল ১১টায় এ রিপোর্ট লেখার সময় জাহাজটি টেনে চট্টগ্রামের উপকূলে নিয়ে আসা হচ্ছে বলে জানিয়েছেন জাহাজটিতে থাকা এক যাত্রী। এদিকে ভয়াল এক রাত পার করে সকাল ১০টায় দুর্ঘটনাকবলিত বে ওয়ান জাহাজটি চট্টগ্রাম বন্দরের কান্ডারি-১০ এর সাহায্য নিয়ে চট্টগ্রামের পথে রওয়ানা দেয়।

আরও পড়ুন: জাহাজ থেকে পড়ে কিংবা লোহার আঘাতে মারা যাননি সুজন

জানা যায়, চট্টগ্রাম থেকে ছেড়ে যাওয়ার দেড় ঘণ্টা পর ১৭ নটিক্যাল মাইল দূরে গভীর সমুদ্রে একটি ইঞ্জিনে আগুনের সূত্রপাত হয়। আগুনের ধোঁয়া জাহাজের অন্যান্য ফ্লোরে ছড়িয়ে পড়লে যাত্রীদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। এসময় কর্তৃপক্ষ ঘোষণা দেয়, জাহাজটির ইঞ্জিনে আগুন ধরেছে। তবে আতঙ্কিত হওয়ার কিছু নেই। কর্তৃপক্ষ সব যাত্রীকে লাইফ জ্যাকেট পরার আহ্বান জানায়।

এদিকে যাত্রীদের মধ্যে আতঙ্ক শুধু বাড়ছিল। ভয়ে কান্না জুড়ে দেয় অনেক নারী ও শিশু। ভয়ে মুষড়ে পড়েন অনেক বয়স্ক ব্যক্তিও। সবমিলিয়ে পুরো জাহাজে তখন এক ভয়াল পরিবেশ।

চট্টগ্রামের মানবধিকার কর্মী আমিনুল হক বাবু বলেন, শুকবার সকাল ১০টায় আমরা চট্টগ্রামের উদেশ্যে রওনা দিয়েছি। এর মধ্যদিয়ে আতঙ্কের অবসান ঘটল। দুর্ঘটনার পরও জাহাজ কর্তৃপক্ষ চেয়েছিল বেওয়ানের যাত্রীদের সেন্টমান্টিন নিয়ে যেতে। কিন্তু আমরা যেতে দিইনি।

আরও পড়ুন: হিংসার আগুনে সাতকানিয়ায় পুড়ল বিজয়ী মেম্বারের ‘ঘর’

এদিকে চট্টগ্রাম জোনের কোস্টগার্ড কমান্ডার হাবিবুর রহমান জানান, বে ওয়ান ইঞ্জিন বিকল হওয়ার খবর পেয়ে ঘটনাস্থলে একটি উদ্ধার জাহাজ পাঠানো হয়েছিল। রাতে ঘটনার পরপর কোস্টগার্ডের জাহাজটি বেওয়ানের পাশেই নোঙর করে রাখা হয়েছে। যাতে যাত্রীরা ভয়ে আতঙ্কিত না হয়।

প্রসঙ্গত, দীর্ঘদিন বন্ধ থাকার পর ২৫ নভেম্বর থেকে সরাসরি যাত্রা শুরু করে ক্রুজ শিপ ‘এমভি বে ওয়ান’। শুরুতে সপ্তাহে তিনদিন চট্টগ্রামের পতেঙ্গার ১৫ নং ঘাট থেকে বে ওয়ান ছেড়ে যাওয়ার কথা থাকলে ওমিক্রন আসার পর যাচ্ছে সপ্তাহে ১ দিন। কর্ণফুলী শিপ বিল্ডার্স লিমিটেডের ব্যবস্থাপনায় প্রতি বৃহস্পতিবার রাত ১০টায় সেন্টমার্টিনের উদ্দেশ্যে ছেড়ে যায় জাহাজটি।

এসি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!