চট্টগ্রামে ভর্তিযুদ্ধে ‘সোনার হরিণ’ সরকারি স্কুলে আসনপ্রতি লড়ছে ৫৮

চট্টগ্রামে সরকারি স্কুলে সন্তানকে ভর্তি করাতে মুখিয়ে আছেন অভিভাবকরা। কিন্তু সরকারি স্কুল এখন ‘সোনার হরিণ’।

নগরের ১০ সরকারি স্কুলের বিভিন্ন শ্রেণিতে আসন খালি রয়েছে ২ হাজার ৩০৫টি। এর বিপরীতে আবেদন জমা পড়েছে ১ লাখ ৩৪ হাজার ১৭৫টি। অর্থাৎ একটি আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে ৫৮টিরও বেশি!

এবার সবচেয়ে বেশি আবেদন জমা পড়েছে সরকারি মুসলিম উচ্চ বিদ্যালয়ে। দ্বিতীয় অবস্থানে আছে চট্টগ্রাম কলেজিয়েট স্কুল, তৃতীয়তে ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়।

জানা যায়, ২৬ থেকে ২৮ নভেম্বর দেশের সব সরকারি মাধ্যমিক ও মহানগর ও জেলা সদর উপজেলার বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ২০২৪ শিক্ষাবর্ষের ভর্তির ফলাফল প্রকাশ হওয়ার সম্ভাবনা রয়েছে।

চট্টগ্রাম জেলা প্রশাসনের শিক্ষা শাখার তথ্য বলছে, চট্টগ্রামে ১০টি মাধ্যমিক বিদ্যালয়ে পঞ্চম থেকে নবম শ্রেণিতে শূন্য আসনের সংখ্যা ২ হাজার ৪২৪টি। এর মধ্যে পঞ্চম শ্রেণিতে মোট ১ হাজার ৫৪৫টি শূন্য আসন রয়েছে। এছাড়া ষষ্ঠ শ্রেণিতে ৫০০টি, সপ্তম ও অষ্টম শ্রেণিতে ১০টি এবং নবম শ্রেণিতে ৩৫৯টি আসন শূন্য।

আরও পড়ুন : সরকারি স্কুলে ভর্তি—যেভাবে আবেদন, জানতে হবে যা

সরকারি মুসলিম হাই স্কুলে পঞ্চম, ষষ্ঠ ও নবম শ্রেণিতে ৩৫৯টি আসনের বিপরীতে ২৩ হাজার ৯২০টি, চট্টগ্রাম কলেজিয়েট স্কুলে ২৭৪টি আসনের বিপরীতে ২০ হাজার ৭৬৩টি, ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে ৩৫৫টি আসনের বিপরীতে ১৯ হাজার ৩৯১টি, নাসিরাবাদ সরকারি উচ্চ বিদ্যালয়ে ২৩৪টির বিপরীতে ১৮ হাজার ৮৮৮টি, চট্টগ্রাম সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে ২৩৯টির বিপরীতে ১৮ হাজার ৩৭৭টি, বাকলিয়া সরকারি উচ্চ বিদ্যালয়ে ৩৫৭টির বিপরীতে ১৬ হাজার ৩৬০টি, চট্টগ্রাম সরকারি উচ্চ বিদ্যালয়ে ২৩৯টি আসনের বিপরীতে ৮ হাজার ৭২টি, সিটি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে ২৩৮টির বিপরীতে ৫ হাজার ৯২৩টি এবং চট্টগ্রাম সরকারি মডেল স্কুল অ্যান্ড কলেজে ১০টি শূন্য আসনের বিপরীতে ২ হাজার ৪৮১টি আবেদন জমা পড়েছে।

এ বিষয়ে মাধ্যমিক উচ্চ শিক্ষা অধিদপ্তরের উপপরিচালক (মাধ্যমিক) ও ঢাকা মহানগরী সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের ভর্তি কমিটির সদস্য সচিব মো. আজিজ উদ্দিন বলেন, চট্টগ্রামে ১০টি সরকারি বিদ্যালয়ে আবেদন জমা পড়েছে ১ লাখ ৩৯ হাজার ৯৬৪টি। অর্থাৎ প্রতি আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে ৫৭টি।

জানতে চাইলে চট্টগ্রামের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. সাদি উর রহিম আলোকিত চট্টগ্রামকে বলেন, এবার সরকারি মুসলিম উচ্চ বিদ্যালয়ে সবচেয়ে বেশি আবেদন জমা পড়েছে। এরপর রয়েছে কলেজিয়েট স্কুল। এসব স্কুলে সন্তানকে ভর্তি করাতে অভিভাবকরা মুখিয়ে থাকেন। একজন শিক্ষার্থী সর্বোচ্চ পাঁচটি শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তির জন্য আবেদন করতে পারে। কেন্দ্রীয়ভাবে ডিজিটাল লটারির মাধ্যমে যেসব শিক্ষার্থী ভর্তির সুযোগ পাবে তাদের শূন্য আসনগুলোতে ভর্তি করা হবে।

প্রসঙ্গত, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) অধীন দেশের সব সরকারি মাধ্যমিক ও মহানগর ও জেলা সদর উপজেলার বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ২০২৪ শিক্ষাবর্ষের ভর্তির জন্য ২৪ অক্টোবর আবেদন গ্রহণ শুরু হয়ে শেষ হয় ১৮ নভেম্বর বিকেল ৫টায়। কোভিড-১৯ পরিস্থিতির কারণে ২০২১ শিক্ষাবর্ষে বিদ্যালয়গুলোয় সব শ্রেণিতেই লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করা হয়। এরপর থেকে একই প্রক্রিয়ায় ভর্তির জন্য শিক্ষার্থী বাছাই করা হচ্ছে।

আরবি/আলোকিত চট্টগ্রাম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!