চট্টগ্রামে এক প্রাঙ্গণেই ‘বিদ্যার দেবী’র ১১ মণ্ডপ

বিদ্যার দেবী ‘সরস্বতী’র পূজা আজ (২৬ জানুয়ারি)। কেউ ব্যক্তিগতভাবে ঘরে, আবার অনেকে সর্বজনীনভাবে করছে বিদ্যার দেবীর আরাধানা। তবে সবকিছু ছাড়িয়ে এখন আলোচনায় শুধু একটি প্রাঙ্গণ। কারণ ওই এক প্রাঙ্গণেই একসঙ্গে হচ্ছে ১১ সরস্বতী পূজা! ওই প্রাঙ্গণে ১১ মণ্ডপে একযোগে চলছে বিদ্যা দেবীর বন্দনা।

সরস্বতী পূজা উপলক্ষে আজ বিভিন্ন মণ্ডপে রয়েছে দিনভর আয়োজন। সকালে পূজা-অর্চনা ও পুষ্পাঞ্জলি শেষে কেউ কেউ রেখেছে প্রসাদের ব্যবস্থা। আবার কেউ করছে বাহারি পিঠা উৎসব, আবার কেউ করছে সাংস্কৃতিক অনুষ্ঠান।

নগরের বিভিন্ন মঠ-মন্দির, সর্বজনীন পূজামণ্ডপ ছাড়াও হিন্দুদের প্রায় প্রতিটি ঘরে ঘরে সরস্বতী পূজা হচ্ছে। পাশাপাশি বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানেও চলছে পূজা।

শাস্ত্রীয় বিধান অনুসারে মাঘ মাসের শুক্লা পঞ্চমী তিথিতে সরস্বতী পূজা হয় এবং পঞ্চমীর দিন সকালে পূজা শেষ হয়। তিথিটি শ্রীপঞ্চমী বা বসন্ত পঞ্চমী নামেও পরিচিত।

আরও পড়ুন : আজ শুধু জ্ঞানের আরাধনা

এর আগে বুধবার (২৫ জানুয়ারি) সন্ধ্যার পর প্রতিটি পূজামণ্ডপে দেবীর বোধন, আমন্ত্রণ ও অধিবাস সম্পন্ন হয়।

বিশুদ্ধ পঞ্জিকা মতে, বুধবার সন্ধ্যা ৬টা থেকে পঞ্চমী তিথি শুরু হয়। আজ বৃহস্পতিবার ৫টার পরে শেষ হবে পঞ্চমী তিথি।

এদিকে রহমতগঞ্জের জেএমসেন হল মাঠ প্রাঙ্গণে রয়েছে সরস্বতীর পুজোর চমক। এখানেই একসঙ্গে ১১ মণ্ডপে হচ্ছে সরস্বতী পূজা! এই ১১ মণ্ডপ হলো— মহানগর পূজা উদযাপন পরিষদ, মাস্টারদা সূর্যসেন ক্লাব, সর্বজনীন বাণী অর্চনা উদযাপন পরিষদ, জ্ঞানপিপাসু সনাতনী সংঘ, চট্টগ্রাম আইনজীবী বিজয়া সম্মিলন পরিষদ, বাংলাদেশ ছাত্র-যুব ঐক্য পরিষদ, বাণী অর্চনা পরিষদ, সনাতন পরিষদ, ওমরগনি এমইএস কলেজ, সনাতনী বিদ্যার্থী সংসদ ও চট্টগ্রাম সনাতনী কর আইনজীবী কল্যাণ পরিষদ।

আয়োজনের সঙ্গে যুক্ত কয়েকজন জানান, প্রতিবছর পূজা উপলক্ষে জেএম হল মাঠে সকাল থেকে রাত পর্যন্ত দর্শনার্থীর ব্যাপক সমাগম হয়। সবচেয়ে বেশি থাকে ছাত্র-ছাত্রী। কারণ আয়োজকদের বেশিরভাগই কলেজ-বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী।

সরস্বতী মূলত বৈদিক দেবী। বেদে কিন্তু সরস্বতী প্রধান নদীর অধিষ্ঠাত্রী দেবী। সরস শব্দের অর্থ জল। সরস্বতী শব্দটির বুৎপত্তিগত অর্থে সরস (জল)+মতুন+ঙীন (স্ত্রী)। অতএব সরস্বতী শব্দের আদি অর্থ হলো জলবতী অর্থাৎ নদী।

দেবী সরস্বতী জ্ঞানদায়িনী, সর্বশুক্লা; তিনি বাগদেবী ও নিষ্কলা, নিত্যশুদ্ধা, তিনি প্রশহমশ বুদ্ধিদায়িনী ও মোক্ষদাত্রী। সরস্বতী জ্ঞান বিদ্যা ও ললিতকলার অধিষ্ঠাত্রী হিসেবে পূজিত হয়ে আসছে আদিকাল থেকে।

শিক্ষার্থীদের কাছে সরস্বতী পূজার আবেদন অন্যরকম। তাইতো নগরের বিভিন্ন স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় প্রতিবছর আয়োজন করে চলেছে এ পুজো। পাশাপাশি পাড়া-মহল্লার অলি-গলিতে চলছে সরস্বতী পূজা।

আজকের দিনটি অত্যন্ত শুভ। তাই এই দিনে সনাতন ধর্মাবলম্বীদের ব্রাহ্মণভোজন ও পিতৃতর্পণের প্রথাও প্রচলিত রয়েছে।

লোকাচার অনুসারে ছাত্র-ছাত্রীরা সরস্বতী পূজার আগে কুল খেতে পারে না। পূজার দিন কিছু লেখা নিষিদ্ধ। পূজার পরের দিনটি শীতলষষ্ঠী নামে পরিচিত।

আরও পড়ুন: সপ্তমীতেই মণ্ডপে মণ্ডপে ভিড়, চেনা রূপে ফিরল দুর্গাপূজা

জ্ঞান ও বিদ্যার প্রতীক হিসেবে সরস্বতী দেবীর বর্ণনা রয়েছে পুরাণ, বেদ, আরণ্যক ও সংস্কৃত সাহিত্যে। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরসহ অন্যান্য মহাকবিরা সরস্বতী দেবীর বন্দনা করেছেন জ্ঞান-বিজ্ঞান, শিল্পকলা, ললিতকলা, সঙ্গীত, নন্দনতত্ত্ব তথা সব বিদ্যার প্রতীকরূপে। তাই তিনি শ্রুতি ও শাস্ত্রের মধ্যে শ্রেষ্ঠ, কবিকূলের আরাধ্য দেবী।

সরস্বতী দেবীর মৃন্ময়ী মূর্তিতে নেই কোনো মারণাস্ত্র, নেই হিংস্রতার লক্ষণ ও পশুশক্তির প্রতীক। রয়েছে শ্বেত-শুভ্র বসন, জ্ঞানে মসি ও পুহমশক। হাতে শান্তির বীণাযন্ত্র, আছে চির প্রবহমান ফলগুধারা নদী, রয়েছে শ্বেত হংসবাহন।

মহানগর পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক হিল্লোল সেন উজ্জ্বল আলোকিত চট্টগ্রামকে বলেন, জেএমসেন হল মাঠে আমাদের সংগঠনসহ মোট ১১ মণ্ডপে পূজা অনুষ্ঠিত হবে। সকালে পূজাঅর্চনা ও পুষ্পাঞ্জলি পর সাড়ে ১০টায় শুরু হবে পিঠা উৎসব। দুপুরে প্রসাদ বিতরণের পর সন্ধ্যায় হবে সাংস্কৃতিক অনুষ্ঠান। প্রতিবছর সরস্বতী পূজায় এখানে দর্শনার্থীর ঢল নামে। আশাকরি এবারও এমন হবে।

আলোকিত চট্টগ্রাম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!