বান্দরবানে পাহাড় কেটে কটেজ বানাচ্ছেন চেয়ারম্যান

বান্দরবানে নিয়ম-নীতির তোয়াক্কা না করে গাছ ও পাহাড় কেটে কটেজ নির্মাণ করার অভিযোগ উঠেছে গজালিয়া ইউপি চেয়ারম্যান ও লামা উপজেলা আওয়ামী লীগ সভাপতি বাথোয়াই চিং মারমা বিরুদ্ধে।

জানা গেছে, পরিবেশ অধিদপ্তর এবং প্রশাসনের কোনো অনুমতি ছাড়াই দীর্ঘদিন ধরে গাছ ও পাহাড় কেটে রাস্তা ও কটেজ নির্মাণ করছেন।

সরেজমিন দেখা গেছে, লামা-ফাইতং সড়কের বদরটিলা পাহাড়ের ওপর কটেজ নির্মাণের জন্য গাছ কেটে ইতিমধ্যে সাবাড় করার পাশাপাশি এসকেভেটর দিয়ে পাহাড় কেটে সমতল করা হয়েছে। নির্মাণ করা হয়েছে বাঁশের ঘর। পাহাড়ের বুক চিড়ে তৈরি করা হয়েছে রাস্তা।

এদিকে প্রকাশ্যে পাহাড় কাটলেও প্রশাসন নীরব ভূমিকা পালন করছে। অভিযুক্ত চেয়ারম্যানের বিরুদ্ধে নেওয়া হচ্ছে না আইনি ব্যবস্থা। ফলে চেয়ারম্যান বীরদর্পে কটেজ নির্মাণকাজ চালিয়ে যাচ্ছেন।

স্থানীয়দের অভিযোগ, দীর্ঘদিন ধরে চেয়ারম্যান পাহাড় কাটলেও প্রশাসন জেনেও কোনো ব্যবস্থা নিচ্ছে না। প্রতিদিন এসকেভেটর দিয়ে উঁচু পাহাড় কেটে মাটি অপসারণ করে সমতল করা হচ্ছে।

আরও পড়ুন : কক্সবাজারে চেয়ারম্যানের বিরুদ্ধে চেয়ারম্যানের তথ্যপ্রযুক্তি আইনে মামলা

স্থানীয়রা জানায়, সরেজমিন ঘটনাস্থলে উপজেলা প্রশাসন গিয়ে পাহাড় কেটে রাস্তা ও কটেজ নির্মাণের উপকরণ মজুদ দেখেও আইনি পদক্ষেপ নেয়নি। এছাড়া চেয়ারম্যানের রোষানল থেকে বাঁচতে গণমাধ্যমকর্মীরাও নীরব।

অভিযোগের বিষয়ে জানতে যোগাযোগ করা হলে গজালিয়া ইউপি চেয়ারম্যান বাথোয়াই চিং মার্মা আলোকিত চট্টগ্রামকে বলেন, আমি ডেঙ্গু আক্রান্ত। কথা বলতে চিকিৎসকের নিষেধ আছে। এ বিষয়ে কথা বলতে পারব না।

এদিকে এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মোস্তফা জাবেদ কায়সার আলোকিত চট্টগ্রামকে বলেন, ঘটনাস্থলে অভিযান পরিচালনা করে মাটি কাটার যন্ত্র নষ্ট করা হয়েছে। তবে ওই সময় উপস্থিত কাউকে না পাওয়ায় আইনি ব্যবস্থা নেওয়া সম্ভব হয়নি।

তিনি আরও বলেন, বিষয়টি জেলা আইনশৃঙ্খলা সভায় উপস্থাপন করা হয়েছে। সভার আগে কে বা কারা পাহাড় কাটছে জানতাম না। পরিবেশ অধিদপ্তরকে ব্যবস্থা নিতে বলা হয়েছে।

যোগাযোগ করা হলে বান্দরবান পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক ফখর উদ্দিন চৌধুরী বলেন, সরেজমিন ঘটনাস্থল পরিদর্শন করে পাহাড় কাটার প্রমাণ পেলে চেয়ারম্যানের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

আলোকিত চট্টগ্রাম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!