চট্টগ্রামে ছবিতে বঙ্গবন্ধুর ‘জন্ম থেকে মৃত্যু’ এখন শুধুই ইতিহাস

চট্টগ্রামের জামালখানে ছবিতে ছবিতে তুলে ধরা হয়েছিল বঙ্গবন্ধুর জন্ম থেকে মৃত্যুর ইতিহাস। ৫০টি টেম্পার গ্লাসে তুলে ধরা হয় বঙ্গবন্ধুর এই ইতিহাস। চোখের পলকেই গুঁড়িয়ে দেওয়া হলো এসব টেম্পার গ্লাস।

বুধবার (১৪ জুন) বিকেল ৪টার দিকে নগর বিএনপির তারুণ্যের সমাবেশকে কেন্দ্র করে বিএনপি-ছাত্রদল-যুবদলের মিছিল কাজীর দেউড়ি যাওয়ার পথে এ ভাঙচুরের ঘটনা ঘটে।

এদিকে এর আগে মিছিলটি চকবাজার থেকে আসার পথে চট্টগ্রাম কলেজ ও সরকারি মহসিন কলেজের সামনে ছাত্রলীগ নেতাকর্মীদের সঙ্গে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। এ ঘটনার পর তারা মিছিল নিয়ে যাওয়ার সময় জামালখান এলাকার ম্যুরাল ভাঙচুর করে। উভয়পক্ষের ধাওয়া-পাল্টা ধাওয়ার পর ঘটনাস্থলে পুলিশ মোতায়েন করা হয়েছে।

সরেজমিনে দেখা গেছে, জামালখান এলাকার আইডিয়াল স্কুলের পর থেকে ‘মুজিব মানে বাংলাদেশ’ নামে দেওয়াল সাঁটানো বঙ্গবন্ধুর সব ম্যুরাল ভেঙে ফেলা হয়েছে। শেখ রাসেল পাঠাগার পর্যন্ত এ ভাঙচুর করা হয়। এছাড়া দেয়াল থেকে তুলে নিয়ে ম্যুরালগুলো ছিঁড়ে রাস্তায় ফেলে দেওয়া হয়েছে। ওয়াকওয়েজুড়ে পড়ে ছিল ভাঙা কাঁচ ও বঙ্গবন্ধুর ছবি। সড়কের ডিভাইডারে লাগানো আওয়ামী লীগের দলীয় প্রতীক নৌকার একটি ম্যুরালও ভাঙচুরের চেষ্টা করা হয়েছে। এছাড়া কাজীর দেউড়ি এলাকার আঞ্চলিক লোক প্রশাসন কেন্দ্রের গেটে হামলার ঘটনা ঘটে। পরে খবর পেয়ে পুলিশ আসে ঘটনাস্থলে এবং অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়।

আরও পড়ুন: চট্টগ্রাম আদালত ভবনে ১২ ফুটের বঙ্গবন্ধুর ম্যুরাল

এ বিষয়ে জানতে চাইলে ২১ নম্বর জামালখান ওয়ার্ড কাউন্সিলর শৈবাল দাশ সুমন আলোকিত চট্টগ্রামকে বলেন, বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে জামালখানের ফুটপাতে ৫০টি টেম্পার গ্লাস লাগানো হয়েছিল। সেখানে বঙ্গবন্ধুর জন্ম থেকে মৃত্যু পর্যন্ত ইতিহাস ছবিতে তুলে ধরা হয়েছিল। দেশের ইতিহাস-ঐতিহ্য তরুণ প্রজন্মকে জানাতে লাগানো হয়েছিল এসব টেম্পার গ্লাস। যারা এসব ভাঙচুর করেছে সিসিটিভি ফুটেজ দেখে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

বঙ্গবন্ধু

প্রত্যক্ষদর্শীরা জানান, ঘটনার সময় পাশের সেন্ট মেরিস স্কুল ছুটি হওয়ায় শিক্ষার্থী ও অভিভাবকদের মনে আতঙ্ক ছড়িয়ে পড়ে। এসময় রাস্তায় যান চলাচলও বন্ধ হয়ে যায়।

স্কুলে আসা শাহনাজ নামে এক অভিভাবক বলেন, ছেলের জন্য স্কুলের গেটে অপেক্ষা করছিলাম। এ সময়ে একদল যুবক স্লোগান দিতে দিতে মিছিল নিয়ে এসে দেয়ালে লাগানো সব গ্লাস ভাঙা শুরু করে। পরে তারা কাজীর দেউড়ির দিকে চলে যায়।

যোগাযোগ করা হলে কোতোয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জাহিদুল কবির আলোকিত চট্টগ্রামকে বলেন, ঘটনার পরপর পুলিশ মোতায়েন করা হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে। পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা ঘটনাস্থল পরিদর্শন করেছেন।

আরএস/আরবি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!