প্রস্তুত কক্সবাজার এক্সপ্রেস, ইতিহাস ছোঁয়ার আনন্দে রানা

চট্টগ্রাম নগরের পাহাড়তলী মার্শালিং ইয়ার্ডে তৈরি রাখা ১৮টি কোরিয়ান আধুনিক কোচ নিয়ে রেলওয়ে কর্মকর্তারা কক্সবাজার ছুটে যাচ্ছেন আজ (৩০ নভেম্বর) দুপুরে। পরদিন শুক্রবার (১ ডিসেম্বর) দুপুরে কক্সবাজার থেকে ৮৯৫ যাত্রী নিয়ে ঢাকার উদ্দেশ্যে যাত্রা শুরু করবে পর্যটন নগরীর ট্রেন ‘কক্সবাজার এক্সপ্রেস’।

এদিকে এই ট্রেনে চড়তে যাত্রীরা যেমন উম্মুখ হয়ে আছে তেমনি পুরো কক্সবাজারবাসী উৎসবে মেতে উঠার অপেক্ষায়। এছাড়া ‘কক্সবাজার এক্সপ্রেস’ ট্রেনের চালকও ইতিহাসের সাক্ষী হওয়ার অপেক্ষায় মুখিয়ে আছেন।

রেলওয়ে সূত্রে জানা গেছে, কক্সবাজার থেকে প্রথম বাণিজ্যিক ট্রেন যাত্রার জন্য পাহাড়তলী মার্শালিং ইয়ার্ডে ১৮টি কোরিয়ান আধুনিক কোচ তৈরি রাখা হয়েছে। আজ দুপুর ১টার দিকে চট্টগ্রাম বিভাগীয় ব্যবস্থাপক ও পরিবহন কর্মকর্তাসহ সংশ্লিষ্টদের নিয়ে আধুনিক কোচগুলো কক্সবাজারের উদ্দেশ্যে ছেড়ে যাবে। পরদিন শুক্রবার বেলা ১২টা ৪০ মিনিটে ৮৯৫ জন যাত্রী নিয়ে ঢাকার উদ্দেশ্য যাত্রা শুরু করবে ‘কক্সবাজার এক্সপ্রেস’। এটি ৩টা ৪০ মিনিটে চট্টগ্রাম স্টেশন এসে পৌঁছাবে। সেখানে ২০ মিনিট বিরতি দিয়ে বিকেল ৪টায় ছেড়ে ঢাকা বিমানবন্দর স্টেশনে পৌঁছাবে রাত ৮টা ৩০ মিনিটে। সেখানে ৩ মিনিটের বিরতির পর ট্রেনটি ঢাকার কমলাপুর স্টেশনে পৌঁছাবে রাত ৯টা ১০ মিনিটে।

আরও পড়ুন : কবির সেই ট্রেন এবার সত্যি সত্যিই গেল কক্সবাজারে

জানা গেছে, ট্রেন চলাচল নির্বিঘ্ন করতে সাতকানিয়ায় নির্মিত চারটি সেতু ট্রেন ট্রায়ালের মাধ্যমে প্রস্তুত করা হয়েছে। কক্সবাজার স্টেশনে পদায়ন করা হয়েছে একজন ইনচার্জসহ মোট ৪ জন স্টেশন মাস্টারকে। এছাড়া বাড়ানো হয়েছে প্রয়োজনীয় লোকবল।

এদিকে ট্রেনে যাত্রীদের নিরাপত্তায় ১০ জন রেলওয়ে পুলিশ নিয়োজিত থাকবে বলে জানিয়েছেন চট্টগ্রাম রেলওয়ে থানা পুলিশ ইনচার্জ এসএম শহিদুল ইসলাম।

অন্যদিকে পর্যটন নগরীর প্রথম বাণিজ্যিক ট্রেন নিয়ে ছুটতে মুখিয়ে আছেন চালক আবদুল আউয়াল রানা। তিনি আলোকিত চট্টগ্রামকে বলেন, আমার ২০ বছর চাকরি জীবনের এটি সবচেয়ে বড় পাওয়া। জীবনে কত ট্রেন নিয়ে এখান থেকে ওখানে ছুটেছি। তবে পর্যটন নগর থেকে প্রকৃতিক পরিবেশে ট্রেন নিয়ে ছুটে চলার আনন্দ ভাষায় প্রকাশ করার মতো নয়। ইতিহাসের সাক্ষী হওয়ার অপেক্ষায় আছি।

জানতে চাইলে রেলওয়ে বিভাগীয় ব্যবস্থাপক মো. সাইফুল ইসলাম বলেন, আমরা কর্মকর্তাদের নিয়ে একাধিক সভা করেছি। ১ ডিসেম্বর কক্সবাজার থেকে ঢাকা বাণিজ্যিক ট্রেন চলাচলের জন্য আমরা সব ধরনের প্রস্তুতি নিয়েছি।

যোগাযোগ করা হলে কক্সবাজার স্টেশন মাস্টার মো. গোলাম রাব্বানী আলোকিত চট্টগ্রামকে বলেন, কক্সবাজার থেকে ঢাকায় প্রথম বাণিজ্যিক ট্রেন চলাচলে আমরা প্রস্তুত। নির্দিষ্ট সময়ে ঢাকার উদ্দেশে ট্রেন কক্সবাজার ছেড়ে যাবে। যাত্রীদের সর্বোচ্চ সেবা দেওয়ার চেষ্টা থাকবে।

আরবি/আলোকিত চট্টগ্রাম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!