কবির সেই ট্রেন এবার সত্যি সত্যিই গেল কক্সবাজারে

অবশেষে কক্সবাজার যাবে ‘স্বপ্নের’ ট্রেন। যখন ট্রেন আসবে এই শহরে — অনেক আগে এই নামে কাব্যগ্রন্থ লিখেছিলেন কক্সবাজারের কবি মনির ইউসুফ। কবির সেই স্বপ্ন এবার রূপ নিচ্ছে বাস্তবে।

আজ (৫ নভেম্বর) সকাল ৮টায় চট্টগ্রাম স্টেশন থেকে রেলওয়ের পরিদর্শক রুহুল কাদের আজাদ আট বগির একটি ট্রেন নিয়ে কক্সবাজার যান। ট্রেনটি সন্ধ্যা ৬টা ১৯ মিনিটে কক্সবাজার পৌঁছে।

আরও পড়ুন : ঈদের ছুটি—কক্সবাজারে প্রতিদিন আসবে ৮০ হাজার পর্যটক

এদিকে চট্টগ্রাম-কক্সবাজার রেলপথের জন্য একাধিক নতুন ট্রেন চালুর সময়সূচি এবং ট্রেনের ছয়টি নাম প্রস্তাব করে পূর্বাঞ্চল মহাব্যবস্থাপকের কার্যালয় থেকে ঢাকা রেল ভবনে পাঠানো হয়েছে। ১১ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই পথের উদ্বোধন করবেন। ওইদিন রেললাইনের সময়সূচি ও নামগুলো তিনি ঘোষণা করবেন।

তবে রেলের ট্রায়াল রানের পরও কিছু আনুষঙ্গিক কাজ চলবে। তাই যাত্রীবাহী রেল চলাচল করতে দুমাস সময় লাগতে পারে।

রেলওয়ে জানায়, ট্রেনে কক্সবাজার থেকে ঢাকা যেতে সময় লাগবে ৯ ঘণ্টা। চট্টগ্রাম থেকে সোয়া দুঘণ্টায় ট্রেন পৌঁছবে কক্সবাজার।

ঢাকা-কক্সবাজার রুটে ভাড়া নির্ধারণ করা হয়েছে সর্বনিম্ন ৫১৫ টাকা এবং সর্বোচ্চ ২ হাজার ৩৬ টাকা। যেখানে ঢাকা থেকে কক্সবাজার নন-এসি অর্থাৎ শোভন চেয়ারে ৫১৫ টাকা ও এসি সিট ৯৮৪ টাকা ভাড়া প্রস্তাব করা হয়েছে। এসি সিটে ১৫ শতাংশ ভ্যাটসহ ভাড়া হবে ১ হাজার ১৩২ টাকা। ভ্যাটসহ এসি কেবিনে ১ হাজার ৩৬৩ টাকা ও এসি বার্থে ২ হাজার ৩৬ টাকা।

আরবি/আলোকিত চট্টগ্রাম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!