নতুন স্বপ্ন নিয়ে চট্টগ্রামে ৫৫ বছরের বেলায়েত শেখ, পড়তে চান চবিতে

এবার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ভর্তির স্বপ্ন দেখছেন ৫৫ বছর বয়সী সেই বেলায়েত শেখ। এই স্বপ্ন নিয়েই তিনি এসেছেন চট্টগ্রাম। এর আগে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয় ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় অংশ নেন।

আগামীকাল সোমবার (২২ আগস্ট) চবি ‘ডি’ ইউনিটের ভর্তি পরীক্ষায় অংশ নেবেন বেলায়েত শেখ। চবির যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে পড়ার স্বপ্ন তাঁর।

আরও পড়ুন: রিকশাচালক বাবার স্বপ্ন পূরণ করলেন ছেলে

রোববার (২১ আগস্ট) এসব কথা বলেন পঞ্চান্ন বছর বয়সী বেলায়েত শেখ।

তিনি বলেন, আমি ঢাবিতে মোটামুটি ভালো পরীক্ষা দিয়েছিলাম। তবুও পরীক্ষার ফল খারাপ এসেছে। পারিবারিক বিভিন্ন ঝামেলার কারণে পূর্ণাঙ্গ প্রস্তুতি নিতে পারিনি। মাত্র দেড় মাস পড়ার সুযোগ পেয়েছি। আমার মায়ের ও আমার পরিবারের সদস্যদের স্বপ্ন ছিল আমি ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) পড়ব। কিন্তু সেই স্বপ্ন পূরণ হয়নি।

তিনি আরও বলেন, ঢাবি ছাড়াও আমি কয়েকটা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় অংশ নিয়েছিলাম। কিন্তু সুযোগ হলো না। শেষ সুযোগ এবার চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। আমার আর্থিক অবস্থা তেমন ভালো না, তবুও পাবলিক বিশ্ববিদ্যালয়ে চান্স পেলে পড়াশোনা চালাতে পারব ইনশাআল্লাহ। সবাই আমার জন্য দোয়া করবেন।

বিভিন্ন গণমাধ্যম সূত্রে জানা গেছে, ১৯৬৮ সালে জন্ম নেওয়া বেলায়েত গাজীপুরের শ্রীপুর পৌর এলাকার কেওয়া পশ্চিমখণ্ড গ্রামের মৃত হাসেন আলী শেখ ও জয়গন বিবির ছেলে। সংসারের টানাপোড়েন ও অসুস্থ বাবা-মাকে দেখাশোনা করতে গিয়ে অল্প বয়সে পড়ালেখা থেকে ছিটকে পড়েন তিনি।

তবে উচ্চশিক্ষা লাভের অদম্য আগ্রহ মনের ভেতরে পুষে রাখেন তিনি। এরই মধ্যে বেলায়েত বিয়ে করেন এবং দুই ছেলে ও এক মেয়ের বাবা হন। সন্তানদের বিয়েও দিয়েছেন। তবুও উচ্চশিক্ষার প্রবল বাসনা থেকে ২০১৯ সালে বাসাবোর দারুল ইসলাম আলিম মাদরাসা থেকে জিপিএ ৪.৫৮ পেয়ে মাধ্যমিক (দাখিল-ভোকেশনাল) ও চলতি বছর (২০২২ সাল) ) জিপিএ ৪.৪৩ নিয়ে ঢাকা মহানগর কারিগরি কলেজ থেকে উচ্চ মাধ্যমিক (এইচএসসি-ভোকেশনাল পাস করেন। এছাড়া তিনি বর্তমানে জাতীয় দৈনিক করতোয়ার শ্রীপুর প্রতিনিধি হিসেবে কাজ করছেন।

এসআর/আলোকিত চট্টগ্রাম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!