তীব্র তাপদাহ—পানিতেই স্বস্তি খুঁজছে মাংসাশী প্রাণী

দেশজুড়ে বইছে তীব্র তাপদাহ। ইতিমধ্যে জারি করা হয়েছে হিট অ্যালার্ট। তীব্র গরমে জনজীবনের পাশাপাশি কাহিল অবস্থা চকরিয়া বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্কের প্রাণীকূলের। রোদের খরতাপে পাখিদেরও হাঁসফাঁস অবস্থা। গরম থেকে বাঁচতে পার্কের বিভিন্ন গাছের নিচে ও পানিতে স্বস্তি খুঁজছে বাঘ, সিংহ, হরিণ, ভালুক, জেব্রা, জলহস্তীসহ বিভিন্ন প্রাণী।

সরেজমিন ঘুরে দেখা গেছে, তীব্র গরম থেকে স্বস্তি দিতে বাঘ-সিংহের বেষ্টনীর ভেতরে হাউসে পানি ভর্তি করে রাখা হয়েছে। আশপাশেও ছিটানো হচ্ছে পানি। পানিতে ডুবে স্বস্তি খুঁজছে বাঘ-সিংহ। উট পাখিদের খাঁচায় পাইপ দিয়ে ছিটানো হচ্ছে পানি। পশু-পাখিদের পানি পানের সুবিধার্থে পার্কের বিভিন্ন স্পটে ড্রামে পানি জমিয়ে রাখা হয়েছে। জলহস্তীর দলও তাদের নিদিষ্ট বেষ্টনীর লেকে ডুবে রয়েছে। গরমের কারণে পার্কে দর্শনার্থী নেই বললেই চলে। যে কয়েকজনের দেখা মিলেছে তারাও বসে ছিল গাছের ছায়ায়।

আরও পড়ুন : তীব্র গরমে পানিশূন্যতা, বাড়ছে কচি তালের চাহিদা

যোগাযোগ করা হলে চকরিয়া বঙ্গবন্ধু সাফারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা ফরেস্টার মাজহারুল ইসলাম আলোকিত চট্টগ্রামকে বলেন, তীব্র গরমের মাংসাশী প্রাণী ও নানা প্রজাতির পাখি খুব সমস্যায় পড়ে। তাদের জন্য বিভিন্ন ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে। খাঁচার হাউসের পাশাপাশি ড্রামে করে বাড়তি পানির ব্যবস্থা করা হয়েছে। বেষ্টনীতে থাকা প্রাণীদের কিছুক্ষণ পরপর পানি দেওয়া হচ্ছে। এছাড়া ভিটামিন সি ও খাবার স্যালাইন দেওয়া হচ্ছে।

তিনি আরও বলেন, প্রাণীদের রুটিন অনুযায়ী খাবার দেওয়া হচ্ছে। অতিরিক্ত গরমে পশু-পাখিদের যত্নের প্রতি কর্তৃপক্ষ সজাগ রয়েছে।

আরবি/আলোকিত চট্টগ্রাম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!