চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের কমিটি বিলুপ্ত, ক্যাম্পাস থমথমে—সংঘর্ষের শঙ্কা

শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেলের দুগ্রুপের মধ্যে দফায় দফায় সংঘর্ষের ঘটনায় বিলুপ্ত ঘোষণা করা হয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) শাখা ছাত্রলীগের কমিটি।

রোববার (২৪ সেপ্টেম্বর) কেন্দ্রীয় ছাত্রলীগ সভাপতি সাদ্দাম হোসেন এবং সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনান স্বাক্ষরিত প্রেস বিজ্ঞপ্তিতে এ ঘোষণা দেওয়া হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় নির্বাহী সংসদের জরুরি সিদ্ধান্ত মোতাবেক জানানো যাচ্ছে যে, বাংলাদেশ ছাত্রলীগ চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শাখার বর্তমান কমিটি বিলুপ্ত ঘোষণা করা হলো।

ছাত্রলীগের একাধিক সূত্রে জানা যায়, ২০১৯ সালের ১৪ জুলাই রেজাউল হক রুবেলকে সভাপতি ও ইকবাল হোসেন টিপুকে সাধারণ সম্পাদক করে চবি ছাত্রলীগের আংশিক কমিটি ঘোষণা করা হয়। কমিটি ঘোষণার তিন বছর পর পূর্ণাঙ্গ কমিটি দিয়ে একের পর এক বিতর্কের জন্ম দেয় সদ্য বিলুপ্ত কমিটির নেতাকর্মীরা। পূর্ণাঙ্গ কমিটি পেয়ে উচ্ছ্বসিত হওয়ার বদলে ছাত্রলীগের ভেতরে-বাইরে নতুন করে বিরোধ শুরু হয়। এরপর থেকে দফায় দফায় হামলা ও সংঘর্ষের ঘটনা ঘটতে থাকে।

চবির একাধিক ছাক্রলীগ নেতা বলেন, গত শুক্রবার (২২ সেপ্টেম্বর) সন্ধ্যায় হাটহাজারী মেখল এলাকায় ইসকন শ্রীশ্রী পুণ্ডরীক ধামের উদ্যোগে রাধা অষ্টমী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী। ওই অনুষ্ঠানে যোগ দিতে তিনি চবি এক নম্বর গেইট এলাকা দিয়ে যাচ্ছিলেন। ওই সময় সিএফসি ও বিজয় গ্রুপের নেতারা উপমন্ত্রীকে শুভেচ্ছা জানাতে জড়ো হন। হঠাৎ শিক্ষা উপমন্ত্রীর দুই উপগ্রুপের নেতাকর্মীরা সংঘর্ষে জড়িয়ে পড়েন। এ ঘটনার নিউজ করাকে কেন্দ্র করে প্রথম আলোর চবি প্রতিনিধি ও সাংবাদিক সমিতির সদস্য মোশাররফের ওপর হামলা চালায় সিএফসি ও বিজয় গ্রুপের নেতাকর্মীরা।

এদিকে কমিটি বিলুপ্ত ঘোষণার পর থেকে চবি ক্যাম্পাসে থমথমে পরিস্থিতি বিরাজ করছে। আবাসিক হলের সামনে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। রাতে বড় সংঘর্ষের শঙ্কাও করছেন কেউ কেউ। এ অবস্থায় হলের সাধারণ শিক্ষার্থীরা আতঙ্কে রয়েছে।

সাধারণ শিক্ষার্থীরা বলছেন, ক্যাম্পাসে যেকোনো সময় বড় ধরনের সংঘর্ষের ঘটনা ঘটতে পারে। ভয়ে আমরা সাধারণ শিক্ষার্থীরা বের হতে পারছি না। সবাই হলে বসে আছি। অনেকের টিউশন আছে, আবার অনেকের জরুরি কাজ রয়েছে। কিন্তু ছাত্রলীগের একের পর এক ঘটনাকে কেন্দ্র করে আমাদের সাধারণ শিক্ষার্থীদের ক্ষতি হচ্ছে। এমনকি আমরা জীবনের ঝুঁকির মধ্যে রয়েছি।

এএইচ/আলোকিত চট্টগ্রাম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!