চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের ভোগান্তি কমাতে বাড়ছে শাটল ট্রেন

চট্টগ্রাম বিশ্বিবদ্যালয়ের (চবি) শিক্ষার্থীদের যাতায়াতের শাটল ট্রেন ও বগি বাড়ানোর বিষয়ে রেলওয়ে ও চবি প্রশাসন বৈঠকে বসেছেন। এতে দুটি শাটল ও প্রতি শাটলে ১টি করে বগি বাড়ানোর কথা বলা হয়েছে। প্রকৌশল বিভাগের রিপোর্ট পেলে শাটল ও বগির সংখ্যা বাড়তে পারে বলে জানা গেছে।

গত ২৪ জুলাই সিআরবিতে রেলওয়ের সঙ্গে বৈঠকে বসে চবি প্রশাসন। এতে চবির পক্ষ থেকে আরো দুটি শাটল চালু ও প্রতিটি শাটলে ১টি করে বগি বাড়ানোর দাবি জানানো হয়। তবে চট্টগ্রাম-নাজিরহাট লাইনে দুটি ডেমু ও একটি লোকাল ট্রেন, হাটহাজারী ১০০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্রে ১টি ফার্নেস অয়েল (পিডিবি ট্রেন) যাতায়াত করে। লাইনটি সিঙ্গেল হওয়ায় বিভিন্ন ট্রেন ও সময়সূচি নিয়ে সমস্যা সৃষ্টি হয়। ফলে এই লাইনে চলাচলরত ট্রেনের সূচি সমন্বয় করে নতুন দুটি শাটল ও প্রতি শাটলে ১টি করে বগি বাড়ানো হতে পারে বলে জানা গেছে।

চবি শিক্ষার্থী ফাহিম আবরার বলেন, আমারা শহর থেকে ক্যাম্পাসে যাতায়াত করি। বাস সংকট ও যানজটের কারণে শাটল ট্রেনই আমাদের ভরসা। তবে শিক্ষার্থীদের তুলনায় শাটল ও বগি কম। তাই আমাদের দীর্ঘদিনের দাবি শাটল ও বগি বাড়ানোর।

রেলওয়ে পূর্বাঞ্চলের সহকারী প্রধান পরিবহন কর্মকর্তা (প্যাসেঞ্জার) মো. আকতার হোসেন বলেন, রেলওয়ে ও চবি প্রশাসনের সঙ্গে শাটল ও বগি বাড়ানো নিয়ে একটি বৈঠক হয়েছে। এতে রেলওয়ের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। আমাদের প্রকৌশল বিভাগ চট্টগ্রাম-সেকশনাল ক্যাপাসিটি (নাজিরহাট লাইনের সক্ষমতা) যাচাইয়ের পর শাটল ও বগি বাড়ানো যেতে পারে। প্রকৌশল বিভাগ সম্মতি দিলে শাটল বাড়াতে কোনো অসুবিধা নেই।

সিএম/এসআই

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!