চট্টগ্রামে স্মার্ট বাসের যাত্রা শুরু, পুরোদমে চালু জানুয়ারিতে

চট্টগ্রামে যাত্রা শুরু করেছে স্মার্ট স্কুলবাস। নগরের ১২ শিক্ষাপ্রতিষ্ঠানের প্রায় ৭০ শিক্ষার্থী নিয়ে এর যাত্রা শুরু হয়। তবে পুরোদমে চলবে আগামী বছরের জানুয়ারি থেকে।

জেলা প্রশাসন জানায়, চলতি বছরের জন্য ৫ টাকা দিয়েই স্মার্ট বাসে যাতায়াত সুবিধা পাবে শিক্ষার্থীরা। শিক্ষার্থীরা বাসা উঠা-নামার সময় ডিজিটাল হাজিরা যন্ত্রের সামনে স্মার্ট কার্ড চাপ দিলেই খুদে বার্তা পেয়ে যাবেন অভিভাবকরা। এছাড়া ঘরে বসেই জিপিএস ট্র‍্যাকিং ও সিসিটিভি ক্যামেরার মাধ্যমে বাস ও শিক্ষার্থীর অবস্থানও দেখতে পারবেন।

এর আগে সোমবার (২৭ নভেম্বর) দুপুরে নগরের কাজির দেউড়ির এমএ আজিজ স্টেডিয়ামের জিমনেসিয়াম মাঠ থেকে যাত্রা শুরু করে স্মার্ট স্কুলবাস। এদিন ডিজিটাল হাজিরা যন্ত্রের সামনে স্মার্ট কার্ড ব্যবহার করে স্মার্ট বাসের আনুষ্ঠানিক যাত্রা শুরু করেন চট্টগ্রামের বিভাগীয় কমিশনার মো. তোফায়েল ইসলাম।

এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, এই উদ্যোগের মাধ্যমে শিক্ষার্থীদের অভিভাবকেরা দুশ্চিন্তামুক্ত হতে পারবেন। এছাড়া সড়কে যানজটও অনেক কমে যাবে।

আরও পড়ুন : চট্টগ্রামে স্মার্ট বাস চলবে সোমবার থেকে, ৫ টাকায় চড়বে স্কুল শিক্ষার্থীরা

বিশেষ অতিথির বক্তব্যে শিক্ষাবিদ আবুল মোমেন বলেন, প্রকল্পটি চালু করেছে চট্টগ্রাম জেলা প্রশাসন, তবে এটি রক্ষণাবেক্ষণের দায়িত্ব শিক্ষার্থীদের। সঠিক রক্ষণাবেক্ষণে এই প্রকল্প দীর্ঘস্থায়ী হবে এবং শিক্ষার্থীরা আরও বেশি লাভবান হবে।

চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাসার মো. ফখরুজ্জামান বলেন, গত অক্টোবর মাসে স্মার্ট জেলা উদ্ভাবন চ্যালেঞ্জ-২০২৩ এর আওতায় প্রথম পুরস্কার পায় এই প্রকল্পটি। নগরের ১০টি স্কুলবাসে জিপিএস ট্র্যাকার, জিআইএস প্রযুক্তি, ডিজিটাল হাজিরা ডিভাইস ও আইপি ক্যামেরা স্থাপন করে এসব বাসকে ‘স্মার্ট’ করা হয়েছে। জানুয়ারি মাস থেকে পুরোদমে ১০টি স্কুলবাস সড়কে চলবে।

তিনি আরও বলেন, নগরের পতেঙ্গা-হালিশহর এলাকার শিক্ষার্থীদের কথা মাথায় রেখে আরও ১০টি বাস নামানোর পরিকল্পনা রয়েছে। আশা করছি স্মার্ট স্কুল বাস উদ্যোগটি একটি টেকসই প্রকল্প হিসেবে গড়ে তোলা সম্ভব হবে।

এসময় উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল অনুষদের ডিন রাশেদ মোস্তফা, জিপিএইচ ইস্পাতের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক আলমাস শিমুল, চট্টগ্রামের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. আবদুল মালেক, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. সাদি উর রহিমসহ ১০টি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধান শিক্ষক, শিক্ষার্থী ও তাদের অভিভাবক।

আরবি/আলোকিত চট্টগ্রাম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!