চট্টগ্রামে স্মার্ট বাস চলবে সোমবার থেকে, ৫ টাকায় চড়বে স্কুল শিক্ষার্থীরা

চট্টগ্রাম নগরে আগামী সোমবার (২৭ নভেম্বর) থেকে স্মার্ট স্কুলবাসের আনুষ্ঠানিক যাত্রা শুরু হবে। নগরের যেকোনো প্রান্ত থেকে মাত্র পাঁচ টাকায় এই বাসে স্কুলে যেতে পারবেন শিক্ষার্থীরা। তবে বাসে যুগোপযোগী সেবার মান বাড়াতে ভাড়া ৫ টাকা হলেও আগামী বছর থেকে ১০ টাকা দিতে হবে শিক্ষার্থীদের।

বৃহস্পতিবার (২৩ নভেম্বর) সকালে চট্টগ্রাম সার্কিট হাউসে আয়োজিত অংশীজন সভায় এ তথ্য জানানো হয়।

সভাপতির বক্তব্যে চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাসার মো. ফখরুজ্জামান বলেন, স্মার্ট স্কুল বাস উদ্ভাবনী উদ্যোগটির জন্য মাননীয় প্রধানমন্ত্রী ৮০ লাখ টাকা উপহার দিয়েছেন। তবে এই টাকা বাস কেনার জন্য না, উদ্যোগটি সফলভাবে বাস্তবায়নের জন্য।

জেলা প্রশাসক আরও বলেন, স্মার্ট স্কুল বাস চট্টগ্রাম নগরের বিভিন্ন স্কুলগামী শিক্ষার্থীদের যাতায়াতের ক্ষেত্রে অসহনীয় যানজট, অভিভাবকদের ভোগান্তি, অধিক যাতায়াত খরচ, জ্বালানি অপচয়, সড়ক দুর্ঘটনা, অনিরাপদ স্কুল যাত্রাসহ অভিভাবকদের কর্মঘণ্টা নষ্ট হওয়ার মতো সমস্যার সমাধান হবে।

আরও পড়ুন : এখন আমাদের স্বপ্ন স্মার্ট বাংলাদেশ গড়া : জেলা প্রশাসক ফখরুজ্জামান

বিশিষ্ট শিক্ষাবিদ ও লেখক আবুল মোমেন বলেন, আমাদের শিক্ষার্থীরা যখন রাস্তায় বের হয় তখন অভিভাবকরা উৎকণ্ঠায় থাকেন ছেলে-মেয়েরা ঠিকমতো স্কুলে পৌঁছেছে কিনা। চট্টগ্রাম জেলা প্রশাসকের স্মার্ট স্কুল বাস উদ্যোগটির কারণে এখন আর উৎকণ্ঠা ও টেনশন থাকবে না।

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের সাবেক সচিব ও চেয়ারম্যান প্রফেসর আব্দুল আলীম বলেন, সময় বাঁচানো, টাকা কম ও গতিশীল জীবন পরিচালনা করতে স্মার্ট স্কুল বাস গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন প্রফেসর ড. রাশেদ মোস্তফা স্মার্ট স্কুল বাসের বেশকিছু আইডিয়া শেয়ার করেন।

এসময় নগরের পতেঙ্গা, হালিশহর ও বন্দর এলাকায় আরও ১০টি স্কুল বাস চলাচলের দাবি জানান স্মার্ট স্কুল বাস মনিটরিং টিমের আহ্বায়ক মিনহাজুল ইসলাম। এছাড়া চট্টগ্রামের বিভিন্ন স্কুলের প্রধান শিক্ষক ও শিক্ষার্থীরা তাদের মতামত তুলে ধরেন।

সভায় উপস্থিত ছিলেন চট্টগ্রাম জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. সাদি উর রহিম ও চট্টগ্রাম জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট আব্দুল্লাহ আল মামুন।

এআইটি/আরবি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!