চট্টগ্রামে ‘সিত্রাং’ মোকাবেলায় জরুরি সেবার হটলাইন চালু করল জেলা প্রশাসন

ঘূর্ণিঝড় `সিত্রাং’ মোকাবেলায় চট্টগ্রাম জেলা প্রশাসন ও চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) সার্বিক প্রস্তুতি নিয়েছে।

সোমবার (২৪ অক্টোবর) দুপুরে জেলা প্রশাসক মো. মুমিনুর রহমানের সভাপতিত্বে জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির জরুরি সভা অনুষ্ঠিত হয়। সভায় দুর্যোগকালীন জরুরি সহায়তার জন্য বিভিন্ন সিদ্ধান্ত নেওয়া হয়। এছাড়া গঠন করা হয়েছে চসিকের মেডিকেল টিম।

এদিকে উপকূলবর্তী লোকজনকে নিরাপদে সরিয়ে নিতে জরুরি সেবা সেল চালু করেছে জেলা প্রশাসন। নির্বাহী কর্মকর্তারা আশ্রয় কেন্দ্রগুলোতে শুকনো খাবার ও ওষুধ প্রস্তুত রেখেছেন।

আরও পড়ুন: কক্সবাজারে ভয় ছড়াচ্ছে ঘূর্ণিঝড় ‘সিত্রাং’, সেন্টমার্টিন থেকে ফিরছে পর্যটক

এছাড়া সাগরতীরবর্তী লোকজনকে আশ্রয়কেন্দ্রে যেতে করা হচ্ছে মাইকিং। বিভিন্ন এনজিও ও স্বেচ্ছাসেবী সংস্থাগুলোকে প্রস্তুত থাকার নির্দেশনা দেওয়া হয়েছে। কোস্টগার্ড সদস্যদের প্রস্তুত রাখা হয়েছে। সাগরে মাছ ধরার ট্রলার ও নৌকাসমূহ নিরাপদে অবস্থান, দুর্যোগে হতাহতদের দ্রুত চিকিৎসা নিশ্চিত করা ও পাহাড়ে বসবাসকারীদের নিরাপদে সরিয়ে নেওয়া হচ্ছে। এছাড়া প্রয়োজনে বাংলাদেশ সেনাবাহিনী থেকে জরুরি ত্রাণ সহায়তা নেওয়ার সিদ্ধান্ত হয়।

অন্যদিকে উপকূলীয় ওয়ার্ডে ৭৪টি আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে। কেন্দ্রসমূহে শুকনো খাবার ও বিশুদ্ধ পানির ব্যবস্থা করা হয়েছে। ঝুকিপূর্ণ পাহাড়ি এলাকার মানুষদের নিরাপদে সরিয়ে নিতে মাইকিং করাসহ মেডিকেল টিম গঠন করা হয়েছে।

এদিকে আশ্রয়কেন্দ্রে আসা লোকজনের চিকিৎসাসহ যেকোনো প্রয়োজনে যোগাযোগের জন্য খোলা হয়েছে হটলাইন। দামপাড়ার পুল অফিস নিয়ন্ত্রণকেন্দ্র- ০১৬৭৪-৩৫৬৯০১, ০৩১-৬৩০৭৩৯, ০৩১-৬৩৩৬৪৯, ডা. ইমাম হোসেন রানা (স্বাস্থ্য কর্মকর্তা) ০১৮১৭-৭০৬০৫৫ ও আমীর আব্দুল্লাহ (সহকারী প্রকৌশলী, বিদ্যুৎ) ০১৯১২-৩৪২১৪১।

সিএম/আরবি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!