চট্টগ্রামে বইমেলায় দেশসেরা ৭৫ প্রকাশনী সংস্থা

চট্টগ্রামে সপ্তাহব্যাপী বিভাগীয় বইমেলা-২০২৩ আগামী ১৪ অক্টোবর (শনিবার) থেকে শুরু হচ্ছে। চলবে ২০ অক্টোবর (শুক্রবার) পর্যন্ত। নগরের মিউনিসিপ্যাল মডেল স্কুল অ্যান্ড কলেজে আয়োজিত এ মেলা প্রতিদিন দুপুর ৩টা থেকে রাত ৯টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকবে।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায়, চট্টগ্রাম বিভাগীয় কমিশনারের কার্যালয়ের ব্যবস্থাপনায় এবং বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির সহযোগিতায় এ মেলার আয়োজন করেছে চট্টগ্রাম সিটি করপোরেশন।

জানা যায়, মেলায় ৭৫টি স্টলের মাধ্যমে দেশের খ্যাতনামা প্রকাশনী সংস্থাগুলো অংশ নিবে। যার মধ্যে বাংলা একাডেমিসহ সরকারি প্রকাশনি সংস্থার স্টল থাকবে ১০টি, জাতীয় পর্যায়ের ৪৮টি ও চট্টগ্রামের সৃজনশীল প্রকাশক পরিষদের স্টল থাকবে ১৭টি।

১৪ অক্টোবর বিকাল ৪টায় চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. তোফায়েল ইসলামের সভাপতিত্বে বইমেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ এমপি।

বিশেষ অতিথি থাকবেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল এমপি, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব খলিল আহমদ, বাংলা একাডেমির মহাপরিচালক মু. নুরুল হুদা, সিএমপি কমিশনার কৃষ্ণপদ রায়, চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাসার মো. ফখরুজ্জামান, জাতীয় গ্রন্থকেন্দ্র পরিচালক মিনার মনসুর, বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির সভাপতি আরিফ হোসেন ছোটন ও মহানগর মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার বীর মুক্তিযোদ্ধা মোজাফফর আহমদ।

আরও পড়ুন : চট্টগ্রামে বইমেলা—ক্রেতার চেয়ে সেলফি তোলার লোক বেশি

২০ অক্টোবর মেলার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ এমপি।

চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. তোফায়েল ইসলামের সভাপতিত্বে সমাপনী অনুষ্ঠানে বিশেষ অতিথি থাকবেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. শিরীণ আখতার, পুলিশের চট্টগ্রাম রেঞ্জ ডিআইজি মো. নুরে আলম মিনা ও জেলা মুক্তিযোদ্ধা সংসদের ভারপ্রাপ্ত কমান্ডার বীর মুক্তিযোদ্ধা একেএম সরোয়ার কামাল।

এর আগে বইমেলা উপলক্ষে ১২ অক্টোবর সকাল ১১টায় চট্টগ্রাম বিভাগীয় কমিশনার কার্যালয়ের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এতে অতিরিক্ত বিভাগীয় কমিশনার (সার্বিক) মোহাম্মদ শামীম আলম মেলার সার্বিক তথ্য তুলে ধরেন।

এ সময় উপস্থিত ছিলেন বিভাগীয় কমিশনার কার্যালয়ের সিনিয়র সহকারী কমিশনার (সাধারণ শাখা) মো. মোজাম্মেল হক চৌধুরী, সিনিয়র সহকারী কমিশনার (হিসাব ও নেজারত) নীলুফা ইয়াসমিন চৌধুরী, সিনিয়র সহকারী কমিশনার (সংস্থাপন) এসএম হাসান, সিনিয়র সহকারী কমিশনার (আইসিটি শাখা) তাহমিনা আক্তার ও সিনিয়র সহকারী কমিশনার (উন্নয়ন শাখা) মো. মঈনুল হোসেন চৌধুরী।

অতিরিক্ত বিভাগীয় কমিশনার মো. শামীম আলম বলেন, সংস্কৃতি মন্ত্রণালয়ের পক্ষ থেকে সপ্তাহব্যাপী বিভাগীয় বইমেলা আয়োজনে ১০ লাখ টাকা ব্যয় ধরা হয়েছে। মেলায় প্রতিদিন স্কুল-কলেজের ছাত্রছাত্রীদের অংশগ্রহণে রচনা, বিতর্ক ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। এছাড়া বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও শিশু একাডেমির অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। সমাপনী অনুষ্ঠানের দিন পুরস্কার বিতরণের মাধ্যমে মেলার সমাপ্তি ঘটবে।

আরবি/আলোকিত চট্টগ্রাম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!