চট্টগ্রামে পুজোর বাঁধভাঙা আনন্দে বাধা হতে পারেনি বৃষ্টি, মণ্ডপে বিদায়ের সুর

আজ (মঙ্গলবার) বিজয়া দশমী। প্রতিমা বিসর্জনের মধ্যদিয়ে শেষ হবে পাঁচদিনের শারদীয় দুর্গোৎসব।

প্রতিটি মণ্ডপে আনন্দের পাশাপাশি বাজবে বিদায়ের সুর। বিসর্জনের মাধ্যমে দেবী দুর্গা মর্ত্যলোক ছেড়ে ফিরে যাবেন কৈলাসে। এবার দেবী এসেছিলেন ঘোটকে (ঘোড়া), ফিরবেনও ঘোটকে।

আজ সকালে দশমী পূজা শেষে ভক্তদের দেওয়া হবে পুষ্পাঞ্জলি। এরপর দেবীকে দেওয়া হবে পান, তেল, সিঁদুর, মিষ্টি। বিবাহিত নারীরা সংসারের সুখ, শান্তি ও স্বামীর মঙ্গল কামনায় একে অন্যের মাথায় দেবেন তেল, কপালে পরিয়ে দেবেন সিঁদুর। তরুণ, কিশোর, কিশোরীরা শ্রীশ্রী মা দুর্গা হাতেলেখা ১০৮ বার নামের চিরকুট গুঁজে দেবেন দুর্গা মায়ের হাতে।

এদিকে নগরের পতেঙ্গা সমুদ্রসৈকত, অভয়মিত্র ঘাট, কালুরঘাট, কাট্টলীসহ প্রায় ৯ স্থানে প্রতিমা বিসর্জনের ব্যবস্থা করা হয়েছে। আজ দুপুর ১টা থেকে শুরু হবে বিসর্জন। এর আগে সকাল থেকে বিসর্জন কার্যক্রম শুরু হবে।

অন্যদিকে গতকাল সোমবার পালন করা হয় নবমী পূজা। এদিন পূজার পাশাপাশি প্রতিটি মণ্ডপেই ছিল নানা আয়োজন। দর্শনার্থী আর ভক্তদের সরব উপস্থিতিতে সকাল থেকে গভীর রাত পর্যন্ত প্রতিটি মণ্ডপই ছিল মুখর।

এছাড়া বৃষ্টিকে উপেক্ষা করে ভক্ত ও দর্শনার্থীরা পায়ে হেঁটে ছুটে বেরিয়েছেন মণ্ডপে মণ্ডপে। উৎসবের শেষ দিন হওয়ায় গভীর রাত পর্যন্ত পূজামণ্ডপগুলো আনন্দে মেতে ছিল। তবে আনন্দের পাশাপাশি ছিল বিদায়ের কষ্টও।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ চট্টগ্রাম মহানগর সভাপতি লায়ন আশীষ ভট্টাচার্য আলোকিত চট্টগ্রামকে বলেন, চট্টগ্রাম সিটি করপোরেশন ও পূজা উদযাপন পরিষদের যৌথ উদ্যোগে পতেঙ্গা সমুদ্রসৈকতে বিসর্জনের সকল প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। সকাল ১০টায় বিসর্জন কার্যক্রম শুরু হবে। সকল পূজা কমিটিকে সন্ধ্যার আগেই বিসর্জন শেষ করার অনুরোধ জানান তিনি।

প্রসঙ্গত, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ, চট্টগ্রাম মহানগরের হিসাব অনুযায়ী ২৯৩টি মণ্ডপে এবার দুর্গাপূজা হয়েছে। গতবছর এ সংখ্যা ছিল ২৮৩।

আলোকিত চট্টগ্রাম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!