কর্ণফুলীপাড়ে কয়লার পাহাড়, সাহারা গ্রুপের ইনচার্জকে কারাদণ্ড

চট্টগ্রামের কর্ণফুলী নদীর দক্ষিণ পাড়ে অবৈধভাবে কয়লা মজুদের দায়ে ডিপো ইনচার্জ মো. আল আমিনকে এক বছরের কারাদণ্ড ও ৫ লাখ টাকা জরিমানা করেছে জেলা প্রশাসন।

মঙ্গলবার (৩ জানুয়ারি) বিকেল ৪টায় কর্ণফুলী নদীর দক্ষিণ পাড় পুরাতন ব্রিজ সংলগ্ন এলাকায় নির্বাহী ম্যাজিস্ট্রেট প্রতীক দত্তের নেতৃত্বে এ অভিযান চালানো হয়।

আরও পড়ুন: চট্টগ্রামে ১২ খেকো গিলে খাচ্ছে কর্ণফুলীর ‘বাদামতল খাল’

জেলা প্রশাসন সূত্রে জানা গেছে, কর্ণফুলী নদীর দক্ষিণ পাড়ের পুরাতন ব্রিজ ঘাট সংলগ্ন এলাকায় সাহারা এন্টারপ্রাইজের মালিকানাধীন একটি কয়লার ডিপোতে প্রায় ১১ হাজার মেট্রিক টন কয়লা অবৈধভাবে মজুদ রেখে ব্যবসা করছিল প্রতিষ্ঠানটি। পরিবেশ অধিদপ্তর ও ফায়ার সার্ভিসের ছাড়পত্র ছাড়া খোলা জায়গায় কয়লা মজুদের ফলে অগ্নিকাণ্ডের ঝুঁকি ছিল৷ তাই ডিপো ইনচার্জ মো. আল আমিনকে ১ বছরের কারাদণ্ড ও ৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে। এছাড়া মজুদ কয়লা এক সপ্তাহের মধ্যে নদীর তীর থেকে অপসারণের নির্দেশ দেওয়া হয়েছে ।

এ বিষয়ে চট্টগ্রামের জেলা প্রশাসক আবুল বাসার মো. ফখরুজ্জামান আলোকিত চট্টগ্রামকে বলেন, নদীর তীরে অবৈধভাবে কয়লা মজুদ করে পরিবেশের ক্ষতি করছিল প্রতিষ্ঠানটি। কয়লা একটি দাহ্য পদার্থ, যেকোনো সময় আগুন ধরে যেতে পারে। তাছাড়া শীতকালে শুষ্ক আবহাওয়া এবং সরাসরি সূর্যের আলোতে থাকায় কয়লাগুলোতে আগুনের সূত্রপাত হয়ে মারাত্মক পরিবেশ বিপর্যয় ঘটতে পারে। খোলা জায়গায় মজুদ করা কয়লা এক সপ্তাহের মধ্যে অপসারণের নির্দেশ দেওয়া হয়েছে।

সিএম/আরবি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!