এক বোতল বাংলা মদ কেনা যাবে ২৩ টাকায়

কলকাতায় এসেছে নতুন মোড়কে বাংলা মদ! চোলাই মদের অবৈধ কারবার রুখতে এবার সস্তায় একগুচ্ছ ব্র্যান্ডের মদ আনা হয়েছে। কলকাতার বিভিন্ন জেলায় বিভিন্ন সংস্থার এসব দেশি মদ পাওয়া যাবে।

কলকাতায় মোট ৪৯টি ব্র্যান্ডের বাংলা মদ পাওয়া যাবে। ৩০০ মিলিলিটারের এসব মদের দাম ২৩ টাকা থেকে ৩০ টাকার মধ্যে। সবচেয়ে সস্তা মদের দাম ‘গ্যালাক্সি জোশ’। এই ব্র্যান্ডের বাংলা মদের দাম মাত্র ২৩ টাকা!

এর আগে খবর প্রচার হয়েছিল, জঙ্গলমহলের মহুয়ার গন্ধ মেশানো বাংলা মদ আনতে চলেছে রাজ্যের আবগারি দফতর। সেই মতো দরপত্র চাওয়া হয়। গরিব মদ্যপায়ীরা চোলাই মদের পরিবর্তে যাতে কম ঝুঁকির বাংলা মদের প্রতি আকৃষ্ট হন, সেজন্য সস্তায় বাংলা মদ তৈরির কথা বলা হয়েছিল।

আরও পড়ুন: বেড়াতে গিয়ে—কক্সবাজারে মদ খেয়ে চট্টগ্রামের ‘ছাত্রলীগ নেতার’ মৃত্যু 

বিভিন্ন সংস্থা দরপত্র দেয় এবং শেষ পর্যন্ত আবগারি দফতর ৪৯টি নতুন ব্র্যান্ডের দেশি মদের অনুমোদন দিয়েছে। কম দামের দেশি মদ বিক্রি হবে সরকারি অনুমোদনপ্রাপ্ত দোকান থেকে। আবগারি দফতর আশা করছে, এতে রাজ্যে বেআইনি চোলাই মদের ব্যবসা কমানো যাবে। একইসঙ্গে চোলাই মদের বিষক্রিয়ায় মৃত্যু থেকেও রেহাই পাওয়া যাবে।

Thai Food

চোলাই মদের কারবার ঠেকাতে আবগারি দফতর ৬০ ডিগ্রির বদলে ৭০ ডিগ্রির মদ আনার পরিকল্পনা করে। সেই সঙ্গে দেশি মদকে আকর্ষণীয় করে তুলতে মহুয়া ও অন্যান্য গন্ধ যোগ করার পরিকল্পনা করা হয়। সেই অনুযায়ী মঙ্গলবার থেকে চালু হয়েছে সস্তার ৪৯টি ব্র্যান্ড।

আরও পড়ুন: মদ খেয়ে—‘কোটি কোটি’ টাকার ভ্যাট ফাঁকি চট্টগ্রামের সিনিয়রস ক্লাবে

নতুন ব্র্যান্ডগুলির নামও দেওয়া হয়েছে আকর্ষণীয়। মহুয়ার গন্ধ মেশানো মদের নাম ‘মহুল’। আবার ২৮ টাকায় পাওয়া যাবে ‘ফার্স্ট ডোজ’ নামে একটি ব্র্যান্ড। করোনাকালে টিকার সঙ্গে মিলিয়েই এই নামকরণ।

এছাড়াও সস্তা মদের মধ্যে রয়েছে ‘বাজিগর’, ‘দিলরুবা’, ‘বিরাট’, ‘গ্লোবাস মহুয়া’, ‘বুলবুল’, ‘ঝুমুর’। ২০২২ সালের মার্চ পর্যন্ত এসব ব্র্যান্ডের মদ উৎপাদন ও বিক্রির অনুমোদন দেওয়া হয়েছে।

আলোকিত চট্টগ্রাম

আপনার মন্তব্য লিখুন

আপনার ইমেইল ঠিকানা প্রকাশিত হবে না।

ksrm