৩ উৎসব ঘিরে রঙে রঙিন চট্টগ্রাম

আজ ১৪ ফেব্রুয়ারি, ভালোবাসা দিবস। বসন্তের প্রথম দিনও আজ। এরই মাঝে আজ উদযাপিত হচ্ছে সরস্বতী পূজা। বিদ্যার দেবী হওয়ায় নগরের শিক্ষাপ্রতিষ্ঠানেও চলছে দিনব্যাপী আয়োজন। সবমিলিয়ে ৩ উৎসবে ঘিরে এখন রঙে রঙিন বন্দর নগরী চট্টগ্রাম।

সরস্বতী পূজা উপলক্ষে মণ্ডপে মণ্ডপে ছিল বিভিন্ন আয়োজন। দেবী দর্শনে সকাল থেকেই মণ্ডপে ছিল উপচেপড়া ভিড়। সন্ধ্যা থেকে সেই ভিড় আরও বাড়ে।

সকাল থেকে পুরোহিতের মন্ত্র উচ্চারণ ও ঢাক-ঢোলের শব্দে মুখরিত ছিল প্রতিটি পূজা প্রাঙ্গণ। পূজা শেষে ভক্তরা কৃপা প্রার্থণা করে দেবীর শ্রীচরণে পুষ্পাঞ্জলি প্রদান করে।

এদিকে পূজা শুরুর আগে থেকেই বিভিন্ন মণ্ডপে ভিড় জমাতে থাকেন ভক্ত ও দর্শনার্থীরা। পরিবার-পরিজন, বন্ধু-বান্ধব নিয়ে ঘুরতে ও অঞ্জলি দিতে আসেন অনেকে। তবে শিশুদের উপস্থিতিও কম ছিল না। পূজা শেষে অনেক শিশুকে দেওয়া হয় হাতেখড়ি। তবে আজ পুজার দিন কিছু লেখা নিষিদ্ধ।

আরও পড়ুন : বিদ্যাদেবীর আরাধনা আজ

অন্যদিকে স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে আয়োজন করা হয় সরস্বতী পূজা। পূজা উপলক্ষে চট্টগ্রাম কলেজ ও মহসিন কলেজে দুপুরে বিতরণ করা হয় প্যাকেট প্রসাদ। এসময় উপচেপড়া ভিড় ছিল দুপূজা প্রাঙ্গণে।

এদিকে সন্ধ্যার পর থেকে নানা আয়োজনে জমজমাট হয়ে উঠে নগরের পূজা মণ্ডপ। ঢাক-ঢোল ও সাউন্ডের তালে নেচে উঠতে কিশোর-কিশোরী ও তরুণ-তরুণী। নানা বয়সী মানুষের ভিড় বাড়তে থাকে এসময়।

তবে বেশি ভিড় দেখা গেছে নগরের জেএমসেন হল মাঠ প্রাঙ্গণে। এ মাঠে প্রতিবছর একসঙ্গে প্রায় ১১-১২টি পূজার আয়োজন করা হয়। এবারও এর ব্যতিক্রম হয়নি।

এছাড়া নগরের চকবাজার, রুমঘাটা, রাজাপুকুর লেইন, চেরাগী পাহাড়, জামালখান, টেরিবাজার, হাজারী লেইন ও পাথরঘাটা এলাকার পূজামণ্ডপগুলোতে দর্শনার্থীর ভিড় ছিল চোখে পড়ার মতো। পরিবার-পরিজন, বন্ধু-বান্ধবকে সঙ্গী করে নগরবাসী ঘুরছেন এক মণ্ডপ থেকে আরেক মণ্ডপ।

আলোকিত চট্টগ্রাম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!