বিদ্যাদেবীর আরাধনা আজ

সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব শ্রীশ্রী সরস্বতী পূজা আজ (১৪ ফেব্রুয়ারি)। শাস্ত্রীয় বিধান অনুসারে, মাঘ মাসের শুক্লা পঞ্চমী তিথিতে সরস্বতী পূজার আয়োজন হয় এবং শ্রীপঞ্চমীর দিন সকালে সরস্বতী পূজা সম্পন্ন হয়। তিথিটি শ্রীপঞ্চমী বা বসন্ত পঞ্চমী নামেও পরিচিত।

আজ সকাল থেকে রাত পর্যন্ত নগরের বিভিন্ন পূজামণ্ডপে রয়েছে নানা আয়োজন। এছাড়া হিন্দুদের ঘরে ঘরে অনুষ্ঠিত হবে পূজা।  অসাম্প্রদায়িক চেতনার এক উল্লেখযোগ্য দৃষ্টান্ত পরিলক্ষিত হয় সরস্বতী পূজায়। স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে আয়োজন করা হয় পূজার। এদিন সকল ছাত্র-ছাত্রীদের মাঝে এ পূজা অন্যরকম আবেদন সৃষ্টি করে।

এদিকে গতকাল (১৩ ফেব্রুয়ারি) সন্ধ্যায় দেবীর বোধন, আমন্ত্রণ ও অধিবাস সম্পন্ন হয়।

বিশুদ্ধ পঞ্জিকা মতে, গতকাল রাত ৮টা ৩৩ মিনিট থেকে পঞ্চমী তিথি শুরু হয় এবং আজ সন্ধ্যা ৬টা ৩৩ মিনিট পর্যন্ত পঞ্চমী তিথি থাকবে। আজ সকালে অনুষ্ঠিত হবে পূজা। পূজা শেষে ভক্তদের দেওয়া হবে অঞ্জলি। বিতরণ করা হবে প্রসাদ।

আরও পড়ুন : চট্টগ্রামে এক প্রাঙ্গণেই ‘বিদ্যার দেবী’র ১১ মণ্ডপ

এদিকে পূজা উপলক্ষে নগরের বিভিন্ন পূজামণ্ডপসহ স্কুল-কলেজগুলোতে সাজ সাজ রব। আজ বন্ধ থাকবে সব শিক্ষাপ্রতিষ্ঠান।

আজকের দিনটি অত্যন্ত শুভ। তাই এ দিনে সনাতন ধর্মাবলম্বীদের শিশুদের হাতেখড়ি, ব্রাহ্মণভোজন ও পিতৃতর্পণের প্রথাও প্রচলিত রয়েছে। লোকাচার অনুসারে, ছাত্রছাত্রীরা সরস্বতী পূজার আগে কূল খেতে পারে না। পুজার দিন কিছু লেখা নিষিদ্ধ। পূজার পরের দিনটি শীতলষষ্ঠী নামে পরিচিত।

আজকের এই শিশিরস্নাত উষালগ্নে দেবী ভক্তের মাঝে শুভাগমন করবেন। দেবীকে বরণ করার জন্য সব প্রস্তুতি সম্পন্ন। পূজামণ্ডপগুলোকে সাজানো হয়েছে দৃষ্টিনন্দন সাজে। বিভিন্ন অলি-গলিতে নানা রঙের বাতি শোভা পাচ্ছে। রাতে আয়োজন রয়েছে বিভিন্ন ধর্মীয় ও সাংস্কৃতিক অনুষ্ঠানের। এছাড়া বিভিন্ন মণ্ডপে দুপুরে মহাপ্রসাদ বিতরণ করা হবে। সব মিলিয়ে নানা আনুষ্ঠানিকতার মধ্যদিয়ে উৎসবমুখর পরিবেশে হবে বিদ্যা দেবীর আরাধনা।

সরস্বতী দেবীর মৃন্ময়ী মূর্তিতে নেই কোনো মারণাস্ত্র, হিংস্রতার লক্ষণ ও কোনো পশুশক্তির প্রতীক। রয়েছে শ্বেত-শুভ্র বসন, জ্ঞানে মসি ও পুহমশক। হাতে শান্তির ললিতবীণার বীণাযন্ত্র, আছে চির প্রবহমান ফল্গুধারা নদী, রয়েছে শ্বেত হংসবাহন। জ্ঞান ও বিদ্যার প্রতীক হিসেবে সরস্বতী দেবীর বর্ণনা রয়েছে পুরাণ, বেদ ও সাহিত্যে।

আরবি/আলোকিত চট্টগ্রাম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!