সুপ্রিম কোর্টের রায় বাস্তবায়নের দাবিতে রেলওয়ে স্টেশন মাস্টারদের সমাবেশ

রেলওয়ে মাস্টারদের বেতন বৈষম্য দূর করতে সুপ্রিম কোর্টের রায় বাস্তবায়ন না করার প্রতিবাদে সমাবেশ হয়েছে।

বাংলদেশ রেলওয়ে স্টেশন মাস্টার ও কর্মচারী ইউনিয়ন চট্টগ্রাম বিভাগ সোমবার (১৯ সেপ্টেম্বর) এ সমাবেশ করে। নগরের স্টেশন রোডে এ আয়োজনে সভাপতিত্ব করেন সংগঠন সভাপতি ইকবাল হোসেন।

সভায় বক্তারা বলেন, বেতন বৈষম্য দূর করতে ২০০৫ সালে আদালতে মামলা করে রেলওয়ের স্টেশন মাস্টাররা। ২০০৯ সালের ১৬ আগস্ট শুনানি শেষে আদালত ১৯৭৭ সাল থেকে প্রাপ্য বকেয়া বেতন-ভাতা প্রদানের নির্দেশ দেন। রেলওয়ে দুই দফা আপিল করলেও তা খারিজ করে রায় বাস্তবায়নের নির্দেশ দেন আদালত। সবশেষ ২০১৮ সালে রেলপথ মন্ত্রণালয়ও রায় বাস্তবায়নের সিদ্ধান্ত নেয়, কিন্তু এখনো বাস্তবায়ন হয়নি। ফলে দীর্ঘদিন ধরে অপেক্ষায় থাকা স্টেশন মাস্টারদের মধ্যে ক্ষোভ বাড়ছে।

বক্তারা আরো বলেন, সরকারি কর্মচারীদের ১৯৭৩ সালে প্রণীত ১০টি গ্রেডের বেতন স্কেলকে ১৯৭৭ সালে ২০টি গ্রেডে উন্নীত করা হয়। ফলে ১৯৭৩ সালের পে-স্কেলে বর্ণিত সমপর্যায়ে কর্মরত অন্যান্য বিভাগের একই গ্রেডধারীদের সঙ্গে স্টেশন মাস্টারদের (সহকারী স্টেশন মাস্টার-এএসএম, স্টেশন মাস্টার গ্রেড-৪, ৩, ২, ১ এবং স্টেশন সুপারিনটেনডেন্ট) বেতন বৈষম্য সৃষ্টি হয়। স্টেশন মাস্টার ও কমচারী ইউনিয়ন রেলওয়ের সঙ্গে বিভিন্ন সময় আলোচনায় বসে নিরসনের চেষ্টা করেও ব্যর্থ হন। তাই স্টেশন মাস্টার ও কর্মচারী ইউনিয়নের সভাপতিসহ আরও পাঁচজন বাদী হয়ে হাইকোর্টে রিট পিটিশন দায়ের করে। এতে তৎকালীন যোগাযোগ, অর্থ ও আইন মন্ত্রণালয়ের সচিব, রেলের মহাপরিচালক, মহাব্যবস্থাপক ও অর্থ উপদেষ্টাকে বিবাদী করা হয়।

আপিলের রায়ের বিরুদ্ধে রিভিউ পিটিশন দায়ের করে, ২০১৭ সালের ১৩ ফেব্রুয়ারি সেটিও খারিজ হয়ে যায়। কিন্ত রায় বাস্তবায়ন না করে বিভিন্ন মন্ত্রণালয়ের মতামত চাওয়াসহ বিভিন্ন অজুহাতে সময় ক্ষেপণ করতে থাকে। সভায় বক্তারা রেলওয়ে মাস্টারদের বেতন বৈষম্য দূর করতে দ্রুত সুপ্রিম কোর্টের রায় বাস্তবায়নের দাবি জানান।

সভায় বিশেষে অতিথি ছিলেন মোখলেছুর রহমান, রেলওয়ে স্টেশন মাস্টার ও কর্মচারী ইউনিয়ন ঢাকা বিভাগের সাংগঠনিক সম্পাদক এবিএম মুসা, কুমিল্লা রেল স্টেশন মাস্টার মো. মাহবুবুর রহমান, ফেনী রেল স্টেশনের সাবেক মাস্টার মো. সৈয়দ হোসেন ও মো. নেজাম উদ্দিন।

সিএম/আলোকিত চট্টগ্রাম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!