রেল ঘিরে নাশকতা—গোয়েন্দা নজরদারিতে চট্টগ্রামের ২০ স্পট

আগামী ৭ জানুয়ারি দ্বাদশ সংসদ নির্বাচন। নির্বাচনকে কেন্দ্র করে হঠাৎ বেড়েছে রেল ঘিরে নাশকতা। রেলে আগুন দেওয়া, রেললাইন কেটে ফেলা ও নাটবল্টু খুলে ফেলার মতো ঘটনা ঘটেই চলেছে। গত দুমাসে চলতি ট্রেনে ছোট-বড় অন্তত ৩০টির বেশি নাশকতার ঘটনা ঘটেছে। তবে এসব নাশকতা মোকাবেলায় এবার নিরাপত্তা জোরদার করেছে রেলওয়ে কর্তৃপক্ষ।

রেলওয়ে সূত্রে জানা গেছে, নাশকতা এড়াতে যাত্রীদের ভিডিও করা, গোয়েন্দা নজরদারি এবং ইঞ্জিন পেট্রোলিং চালু করা হয়েছে। এছাড়া রেলওয়ে পূর্বাঞ্চলের চট্টগ্রাম স্টেশনের ১০ জন কর্মচারী আছেন গোয়েন্দা নজরদারিতে। টিকিট ছাড়া কাউকে প্ল্যাটফর্মে ঢুকতে দেওয়া হচ্ছে না। চট্টগ্রামের বিশটি স্থান ঝুঁকিপূর্ণ চিহ্নিত করে চলছে গোয়েন্দা নজরদারি।

জানা যায়, গত ১৯ ডিসেম্বর ভোরে রাজধানীর তেজগাঁও স্টেশনে নেত্রকোনা থেকে ছেড়ে আসা ‘মোহনগঞ্জ এক্সপ্রেসের’ তিনটি বগিতে আগুন দেয় দুর্বৃত্তরা। এসময় এক নারী ও তার শিশুসন্তানসহ ট্রেনের চার যাত্রী দগ্ধ হয়ে মারা যান। এছাড়া দেশের বিভিন্ন জায়গায় রেললাইন কেটে ফেলা ও নাটবল্টু খুলে ফেলার মতো ঘটনাও ঘটেছে। এ ধরনের নাশকতা এড়াতে রেলওয়ে কর্তৃপক্ষ নিরাপত্তায় বিভিন্ন উদ্যোগ নিয়েছে। বাড়িয়েছে গোয়েন্দা নজরদারি।

আরও পড়ুন : রেলে ২ কোটি টাকার মালামাল চুরির তদন্তের গতি নেই, আড়ালে পালের গোদা

রেলওয়ে সূত্রে জানা যায়, চলন্ত ট্রেনে রেলওয়ে নিরাপত্তা বাহিনী, রেলওয়ে পুলিশসহ এটেন্ডেন্ট, গার্ড ও চালকদের সতর্ক থাকার জন্য নির্দেশনা দেওয়া হয়েছে। এলার্ম ট্রেইন পুলিং সিস্টেম কার্যকর আছে কিনা তা নিয়মিত পরীক্ষা করা হচ্ছে। চলন্ত ট্রেনের সব দরজা খোলা না রাখা, কাউকে সন্দেহজনক মনে হলে জরুরি পরিসেবা ৯৯৯ কল করা, রেলওয়ে নিরাপত্তা বাহিনী ও রেলওয়ে পুলিশকে জানাতে নির্দেশনা দেওয়া হয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে চট্টগ্রাম রেলওয়ে স্টেশনে ম্যানেজার রতন কুমার চৌধুরী আলোকিত চট্টগ্রামকে বলেন, ট্রেনে বিভিন্ন ধরনের নাশকতা রোধে সবাইকে নিয়ে বৈঠক করা হয়েছে। যেকোনো ধরনের সন্দেহ হলে জরুরি পরিসেবা ৯৯৯ কল করাসহ সবাইকে সতর্ক থাকতে বলা হয়েছে। টিকিট ছাড়া কাউকে প্লাটফর্মে ঢুকতে না দেওয়া হচ্ছে না এবং সব যাত্রীর ভিডিও করে রাখা হচ্ছে।

যোগাযোগ করা হলে রেলওয়ে পূর্বাঞ্চলের বিভাগীয় ব্যবস্থাপক মো. সাইফুল ইসলাম আলোকিত চট্টগ্রামকে বলেন, ট্রেনে নাশকতা রোধে চট্টগ্রাম স্টেশনসহ অনন্ত বিশটি স্থানে গোয়েন্দা নজরদারি করা হচ্ছে। রেলওয়ে নিরাপত্তা বাহিনী, রেলওয়ে পুলিশসহ সবাই সতর্ক রয়েছে।

আরবি/আলোকিত চট্টগ্রাম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!