‘রক্তাক্ত গণ্ডামারা’—সেই লিয়াকত চেয়ারম্যানকে ধরল ডিবি পুলিশ

বাঁশখালীর আলোচিত চেয়ারম্যান মো. লিয়াকত আলীকে গ্রেপ্তার করেছে চট্টগ্রাম জেলা ডিবি পুলিশ।

বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) ভোরে চট্টগ্রামের সুগন্ধা আবাসিক এলাকা থেকে তাকে গ্রেপ্তার করা হয়।

এর আগে চেয়ারম্যান লিয়াকত তাঁর দলবল নিয়ে গত বুধবার সন্ধ্যা থেকে গভীর রাত পর্যন্ত বালির ঠিকাদারি বিরোধকে কেন্দ্র করে গণ্ডামারার কয়লা বিদ্যুৎ কেন্দ্রে পুলিশের সঙ্গে দফায় দফায় সংঘর্ষে লিপ্ত হয়। এসময় বাঁশখালী থানার ওসি তদন্তসহ ৬ পুলিশ, ঠিকাদার এবং শ্রমিকসহ অন্তত ১৩ জন আহত হন। পরে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ১০ রাউন্ড ফাঁকা গুলি ছুঁড়ে পুলিশ।

সংঘর্ষে আহত পুলিশরা হলেন- বাঁশখালী থানার ওসি তদন্ত সুমন চন্দ্র বনিক (৩৯), এসআই মো. মাসুদ (২৮), এসআই লিটন চাকমা (৩৯), এএসআই নজরুল ইসলাম (৩৫), এএসআই আব্দুল খালেক (৩০) ও পুলিশ সদস্য মফিজুল আলম (২৮)। আহত ৬ পুলিশকে বাঁশখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। সংঘর্ষে ৬ পুলিশের বাইরেও ঠিকাদার মো. সায়মন ও শ্রমিকসহ মোট ১৩ জন আহত হন। আহত শ্রমিকদের পরিচয় পাওয়া যায়নি।

এছাড়া সংঘর্ষের সময় ঠিকাদারের পণ্যবাহী ৩টি ট্রাক ভাঙচুর করা হয়। ঘটনার পর দেড় শতাধিক পুলিশ ও র‌্যাব মোতায়েন করা হয়েছে।

এদিকে চেয়ারম্যান লিয়াকতকে গ্রেপ্তারের আগে সংঘর্ষের ঘটনায় বাঁশখালী থানায় ঠিকাদার, থানা পুলিশ এবং ডিবি পুলিশ বাদী হয়ে পৃথক তিনটি মামলা করে।

এ বিষয়ে সহকারী পুলিশ সুপার (আনোয়ারা সার্কেল) কামরুল ইসলাম আলোকিত চট্টগ্রামকে বলেন, ঘটনার পর পর গণ্ডামারা কয়লা বিদ্যুৎ কেন্দ্র এলাকায় দেড় শতাধিক পুলিশ ও র‌্যাব মোতায়েন করা হয়েছে। হামলার ঘটনায় তিনটি মামলা করা হয়েছে। চেয়ারম্যান লিয়াকতকে গ্রেপ্তার করা হয়েছে।

প্রসঙ্গত, বাঁশখালী থানা, বাঁশখালী আদালত, আনোয়ারা থানা, বাকলিয়া থানাসহ বিভিন্ন থানায় হত্যা, রাষ্ট্রদ্রোহিতা, অস্ত্র আইন, বিস্ফোরক উৎপাদনকারী আইন, নাশকতার ঘটনা, চেক জালিয়াতিসহ ২৪টি মামলা রয়েছে চেয়ারম্যান লিয়াকতের বিরুদ্ধে । এখন ৩টি নতুন মামলা হওয়ায় এ নিয়ে ২৭টি মামলার আসামি তিনি।

তবে আগোর ২৪ মামলার মধ্যে কয়েকটিতে তিনি জামিন আছেন। এছাড়া কয়েকটি মামলায় ওয়ারেন্ট ইস্যু হয়েছে তার বিরুদ্ধে। বর্তমানে তাঁর ১০ থেকে ১২টি মামলা তদন্তাধীন ও বিচারাধীন আছে।

ইউবি/আরবি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!