বিএনপি নেতা আমির খসরুর বিচার শুরু

নগর ছাত্রলীগ সাধারণ সম্পাদক জাকারিয়া দস্তগীরের করা মামলায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরীরসহ সাবেক ছাত্রদল নেতার বিরুদ্ধে অভিযোগ গঠন করে বিচার শুরুর আদেশ দিয়েছেন আদালত।

সোমবার (১২ জুন) চট্টগ্রাম দ্বিতীয় অতিরিক্ত মহানগর দায়রা জজ মু. আমিরুল ইসলাম শুনানি শেষে এ আদেশ দেন। আদেশের সময় অভিযুক্তরা আদালতে উপস্থিত ছিলেন।

মামলায় অভিযুক্ত আরেকজন হলেন-কুমিল্লার সাবেক ছাত্রদল নেতা ব্যারিস্টার মিলহানুর রহমান নাওমী।

আদালত সূত্রে জানা গেছে, ২০১৮ সালের ২৯ জুলাই রাজধানীর কুর্মিটোলা জেনারেল হাসপাতালের পাশে বিমানবন্দর সড়কে বাসচাপায় শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট স্কুল অ্যান্ড কলেজের দুশিক্ষার্থী দিয়া খানম মিম ও আবদুল করিম রাজিব নিহত হয়। এ ঘটনার জের ধরে নিরাপদ সড়কের দাবিতে বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীরা রাস্তায় আন্দোলন করে। এ সময় আমীর খসরুর মাহমুদ চৌধুরীর সঙ্গে কুমিল্লায় অবস্থানরত তৎকালীন ছাত্রদল নেতা ব্যারিস্টার মিলহানুর রহমান নাওমীর একটি ফোনালাপ সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ে।

অডিওতে শোনা যায়, কুমিল্লার ছাত্রদল নেতাকে লোকজন নিয়ে ঢাকায় এসে আন্দোলনে নেমে পড়ার জন্য বলেন আমীর খসরু মাহমুদ।

এ ঘটনার পর ২০১৮ সালের ৪ আগস্ট রাষ্ট্রের বিরুদ্ধে অন্তর্ঘাত ও ষড়যন্ত্র চেষ্টার অভিযোগে তথ্যপ্রযুক্তি আইনের ৫৭ (২) ধারা ও বিশেষ ক্ষমতা আইনের ১৫ (৩) ধারায় বিএনপি নেতা আমীর খসরু মাহমুদ চৌধুরীর বিরুদ্ধে নগরের কোতোয়ালী থানায় মামলা করেন মহানগর ছাত্রলীগের সাধারণ সম্পাদক জাকারিয়া দস্তগীর। পরে পুলিশের আবেদনে এ মামলায় আদালতের নির্দেশের পর মিলহানুর রহমান নাওমীকেও আসামি করা হয়। এরপর ২০২১ সালের ২২ ডিসেম্বর আদালতে অভিযোগপত্র জমা দেন সিএমপির কাউন্টার টেরোরিজম ইউনিটের এসআই সঞ্জয় গুহ।

এ বিষয়ে আসামিপক্ষের আইনজীবী মফিজুল হক ভূঁইয়া বলেন, বিশেষ ক্ষমতা আইনের ১৫(৩) ধারায় দুজনের বিরুদ্ধে অভিযোগ গঠন করেছেন আদালত। তবে মামলার বিচারকাজ চলাকালে আমীর খসরু মাহমুদ চৌধুরী ব্যক্তিগত হাজিরা থেকে অব্যাহতি দিয়ে আইনজীবীর মাধ্যমে হাজিরা দেওয়ার আবেদন করলে আদালত তা মঞ্জুর করেছেন। তবে সাক্ষ্যগ্রহণের আদেশ পরে নির্ধারণ করা হবে বলে জানানো হয়।

আরএস/আরবি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!