ফেসবুকে কুরুচিপূর্ণ পোস্ট দিয়ে ১০ বছর জেলের ঘানি টানবে এক বডি বিল্ডার

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে মিথ্যা, অশ্লীল, কুরুচিপূর্ণ পোস্ট ও মিথ্যা তথ্য দিয়ে অপপ্রচারের অভিযোগে হারুনুর রশিদ প্রকাশ বডি বিল্ডার হারুনকে ১০ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত।

সোমবার (১৬ জানুয়ারি) চট্টগ্রাম বিভাগীয় সাইবার ট্রাইব্যুনালের বিচারক মো. জহিরুল কবির এ রায় দেন। তবে আসামি এ সময় পলাতক ছিলেন।

দণ্ডপ্রাপ্ত হারুনুর রশিদ লোহাগাড়া উপজেলার আধুনগর ইউনিয়নের মৃত সিদ্দিকী আহমেদের ছেলে।

আরও পড়ুন: ‘ফেসবুকে স্ট্যাটাস’ ছাত্রলীগ নেতার মামলা খেল মহিলা আওয়ামী লীগ নেত্রী

এ বিষয়ে আদালতের পিপি অ্যাডভোকেট মেজবাহউদ্দিন বলেন, ২০১৭ সালে হারুন প্রকাশ বডি বিল্ডার হারুনসহ তার পরিচালিত বেশকিছু ফেসবুক আইডি থেকে সচিব, সংসদ সদস্য ও আওয়ামী লীগ নেতাকর্মীদের নামে মানহানিকর পোস্ট দেওয়ার অভিযোগ প্রমাণ হওয়ায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইন-২০০৬ এর ৫৭ (২) ধারায় kfcj ১০ বছরের সশ্রম কারাদণ্ড, ২০ হাজার টাকা জরিমানা ও অনাদায়ে আরও এক বছরের বিনাশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। ৮ জন সাক্ষীর মধ্যে ৭ জন আদালতে সাক্ষ্য প্রদান করেন। এদের মধ্যে একজন সাক্ষী মারা গেছেন।

আদালত সূত্রে জানা যায়, প্রধানমন্ত্রীর সাবেক সামরিক সচিব মেজর জেনারেল মিয়া মো. জয়নুল আবেদীন, চট্টগ্রাম ১৫ আসনের সংসদ সদস্য প্রফেসর ডক্টর আবু রেজা মো. নিজাম উদ্দিন নদভী, আওয়ামী লীগ নেতাকর্মী, লোহাগাড়া থানা ও উপজেলার বিভিন্ন সরকারি কর্মকর্তাদের বিরুদ্ধে ফেসবুকে অপপ্রচারের বিরুদ্ধে ২০১৭ সালে নগরের কোতোয়লি থানায় বেশকিছু ফেসবুক আইডি ও আসামিদের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেন লোহাগাড়া উপজেলা যুবলীগ নেতা ফজলে এলাহী আরজু। পরে তদন্ত শেষে হারুনুর রশিদ প্রকাশ বডি বিল্ডার হারুনকে অভিযুক্ত করে আদালতে অভিযোগপত্র দাখিল করেন তদন্ত কর্মকর্তা এসআই ইমদাদ হোসেন চৌধুরী।

আরও জানা গেছে, রাজধানীর মতিঝিল থানার একটি প্রতারণার মামলায় ৪ বছরের সাজাপ্রাপ্ত বডি বিল্ডার হারুন। এছাড়া প্রতারণা, দাঙ্গা, ডাকাতি, অবৈধ অস্ত্রবাজি, সরকারি কর্মকর্তা ও কর্মচারীদের আক্রমণ, জালিয়াতির মাধ্যমে অর্থ আত্মসাৎ, মাদক কেনাবেচাসহ বিভিন্ন অপরাধে হারুনের বিরুদ্ধে আরও বেশকিছু মামলা তদন্ত ও বিচারাধীন রয়েছে ঢাকা এবং চট্টগ্রামে।

আরএস/আরবি 

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!