মেডিকেল টিমের ভুলে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পারছেন না ৩ প্রতিবন্ধী

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে তিন দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষার্থীকে ভর্তির দাবিতে মানববন্ধন করেছে সাধারণ শিক্ষার্থীরা।

সোমবার (২৩ মে) বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারের সামনে এই মানববন্ধনের আয়োজন করা হয়। মানববন্ধনে প্রশাসনকে সুনির্দিষ্ট পদক্ষেপ নিতে ৪৮ ঘণ্টা সময় বেঁধে দেন অংশগ্রহণকারী শিক্ষার্থীরা।

জানা যায়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ২০২০-২১ সেশনের তিন দৃষ্টিপ্রতিবন্ধী মো. সোহেল রানা, উৎস সিদ্দিকী এবং মো. কাজিম উদ্দিন জন্ম থেকে দৃষ্টিপ্রতিবন্ধী। দৃষ্টিপ্রতিবন্ধী কোটায় স্কুল-কলেজ শেষ করলেও বিশ্ববিদ্যালয়ের মেডিকেল টিম তাদের দৃষ্টিপ্রতিবন্ধী হিসেবে স্বীকৃতি দেননি। ফলে প্রতিবন্ধী শিক্ষার্থীদের জন্য নির্ধারিত কোটায় ভর্তি হতে পারছেন না তারা।

আরও পড়ুন: ‘প্রতিবন্ধীরা আমাদের সন্তান, সমাজের অবিচ্ছেদ্য অংশ’—এমপি নদভী

ভুক্তভোগী শিক্ষার্থী সোহেল রানা বলেন, দৃষ্টিপ্রতিবন্ধী হিসেবে সরকারি স্বীকৃতির সনদ আছে আমাদের কাছে। কিন্তু বিশ্ববিদ্যালয়ের মেডিকেল টিমের ভুলে আমাদের দৃষ্টিপ্রতিবন্ধী হিসেবে স্বীকৃতি দিচ্ছে না বিশ্ববিদ্যালয়। ফলে আমি প্রতিবন্ধী কোটায় ভর্তি হতে পারছি না। দীর্ঘদিন আমরা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের দ্বারে দ্বারে ঘুরছি। কর্তৃপক্ষের খামখেয়ালির কারণে অনিশ্চিত হয়ে পড়েছে আমাদের শিক্ষাজীবন।

মানববন্ধনে দৃষ্টিপ্রতিবন্ধীদের সংগঠন থার্ড আইয়ের প্রধান প্রশাসক মাশরুর ইশরাক বলেন, তিন দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষার্থীর সঙ্গে অন্যায় করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। বিশ্ববিদ্যালয়ের মেডিকেল টিমের যান্ত্রিক ত্রুটির কারণে এই প্রতিবন্ধী শিক্ষার্থীরা যোগ্য হওয়া সত্ত্বেও ভর্তি হতে পারছে না। বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের উচিত দ্রুত তাদের ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া।

এ বিষয়ে যোগাযোগ করা হলে চবি প্রক্টর ড. রবিউল হাসান ভূঁইয়া আলোকিত চট্টগ্রামকে বলেন, তিন শিক্ষার্থীর সঙ্গে আমরা কথা বলেছি। তাদের কাগজপত্রও জমা নিয়েছি। ভর্তি কমিটির সঙ্গে বিস্তারিত আলাপ করলেই বোঝা যাবে তাদের ভর্তি করানো যাবে কিনা।

টিবি/আরবি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!