মেয়র রেজাউল প্রধান সমন্বয়ক নন, মাহতাবের নেতৃত্বেই রিভিউ কমিটি—স্পষ্ট জানালেন মাহবুব উল আলম হানিফ

চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের রিভিউ কমিটি নিয়ে ‘স্পষ্ট’ বার্তা দিয়েছেন কেন্দ্রীয় আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক মাহবুব উল আলম হানিফ এমপি। তিনি সাফ জানিয়ে দিয়েছেন, মেয়র রেজাউল রিভিউ কমিটির প্রধান সমন্বয়ক নন। চট্টগ্রাম নগর আওয়ামী লীগ সভাপতি মাহতাবের নেতৃত্বেই রিভিউ কমিটি।

হানিফ বলেন, চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের রিভিউ কমিটিতে কাউকে আহ্বায়ক কিংবা প্রধান সমন্বয়ক করা হয়নি। রিভিউ কমিটি চলবে নগর আওয়ামী লীগ সভাপতি মাহতাব ভাইয়ের পরামর্শে। এতে সহযোগিতা করবেন নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদকসহ বাকি ৪ সিনিয়র নেতা।

অধিক অভিযোগের ইউনিট কমিটির বিষয়গুলো সমাধান করতেই এই ইউনিট কমিটি করা হয়েছে বলে তিনি মন্তব্য করেন।

আরও পড়ুন: নওফেল ‘না’ বলতেই কড়া ‘আপত্তি’ নাছিরের

চট্টগ্রাম সিটি মেয়র ও নগর আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক রেজাউল করিম চৌধুরীকে প্রধান সমন্বয়ক করা হয়েছে কি-না এমন প্রশ্নে তিনি পাল্টা প্রশ্ন করেন, রেজাউলকে কেন প্রধান সমন্বয়ক করা হবে? নগর আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদক কি নেই?

এর আগে গণমাধ্যমকে দেওয়া বক্তব্যে মেয়র রেজাউল করিম চৌধুরী বলেছিলেন, ওয়ার্ড সম্মেলন আপাতত বন্ধ থাকবে। এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করা হলে কেন্দ্রীয় আওয়ামী লীগের এ যুগ্ম সম্পাদক বলেন, কে, কী বলেন এসব দেখার বিষয় নয়। নগরের ওয়ার্ড কমিটির সম্মেলনের জন্যই এই বৈঠক। বাকি ইউনিট সম্মেলন শেষেই ওয়ার্ড সম্মেলন হবে।

এদিকে রিভিউ কমিটির কাজ নিয়ে তৃণমূল আওয়ামী লীগে কৌতুহল রয়েছে। এর সোজা উত্তরও দিয়েছেন হানিফ। তিনি বলেন, ১০২ ইউনিট সম্মেলনের মধ্যে যেসব ইউনিটে অধিক অভিযোগ রয়েছে সেগুলো প্রতিবেদন আকারে কেন্দ্রে পাঠাবে রিভিউ কমিটি। এই প্রতিবেদন দেখেই সিদ্ধান্ত দিবে কেন্দ্রীয় আওয়ামী লীগ। চট্টগ্রাম আওয়ামী লীগের সাংগঠনিক কার্যক্রম বাড়াতে নগরের প্রতিটি থানায় একটি করে সাংগঠনিক টিম করার নির্দেশনাও দেওয়া হয়েছে বলে তিনি উল্লেখ করেন।

এর আগে চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের বিরোধ মীমাংসায় ১৬ জানুয়ারি রাজধানীর ধানমণ্ডিতে আওয়ামী লীগ সভানেত্রীর কার্যালয়ে ওই বৈঠক হয়। বৈঠকে চট্টগ্রাম নগর আওয়ামী লীগ সভাপতি-সম্পাদকের পাশাপাশি সহসভাপতি এবং যুগ্ম সম্পাদকদেরও ডাকা হয়।

কেন্দ্রীয় আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ এমপির সভাপতিত্বে সভায় প্রধান অতিথি ছিলেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এমপি। সভা পরিচালনা করেন চট্টগ্রাম বিভাগের দায়িত্বপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদক ও জাতীয় সংসদের হুইপ আবু সাঈদ আল মাহমুদ স্বপন।

তবে অসুস্থতার কারণে বৈঠকে উপস্থিত থাকতে পারেননি নগর আওয়ামী লীগের দুই সহসভাপতি ডা. আফসারুল আমিন চৌধুরী এমপি ও নুরুল ইসলাম বিএসসি।

আরও পড়ুন: নগর আওয়ামী লীগের ইউনিট সম্মেলনে বাধা নেই, সংকেত ছাড়াই ‘সমাপ্ত’ ঢাকার বৈঠক

এদিকে বৈঠকে নগর আওয়ামী লীগের দুই সদস্য শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল এবং সাংসদ এমএ লতিফ উপস্থিত ছিলেন। নগরের জনপ্রতিনিধির হওয়ার কারণে তাঁদের আমন্ত্রণ জানানো হয়েছিল।

ওই বৈঠকে আরও উপস্থিত ছিলেন কেন্দ্রীয় আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক, তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাসান মাহমুদ এমপি, অর্থ সম্পাদক ওয়াসিকা খান এমপি, চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী, সিনিয়র সহসভাপতি নঈম উদ্দিন চৌধুরী, সহসভাপতি খোরশেদ আলম সুজন, জহিরুল আলম দোভাষ ডলফিন, সুনীল সরকার ও আলতাফ হোসেন চৌধুরী বাচ্চু, সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিন, যুগ্ম সাধারণ সম্পাদক মেয়র রেজাউল করিম চৌধুরী ও বদিউল আলম।

আলোকিত চট্টগ্রাম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!