‘মধ্যরাতের কাণ্ডে’ নিজেদের জালেই ধরা নেতা দেবু—আজিজ, সাংগঠনিক কার্যক্রমেও ‘মানা’

চট্টগ্রামে ৭ দিনের মধ্যেই স্বেচ্ছাসেবক লীগের পূর্ণাঙ্গ কমিটি ষোষণার নির্দেশনা ছিল কেন্দ্রের। কিন্তু সেই কমিটি এলো দুবছরে, তা-ও মধ্যরাতে! রাতের আঁধারে কমিটি ঘোষণা করে রাজনীতির মাঠে ঝড় তুলেছেন চট্টগ্রাম মহানগর স্বেচ্ছাসেবক লীগ সভাপতি দেবাশীষ নাথ দেবু ও সাধারণ আজিজুর রহমান আজিজ।

এদিকে মধ্যরাতের ষড়যন্ত্রে পার পাচ্ছেন না ওই দুনেতা। এমন কাণ্ডের জবাব দিতে দেবু—আজিজকে কারণ দর্শানোর নোটিশ দিয়েছে কেন্দ্র।

এর আগে ২০ জনের ‘মিনি’ কমিটিকে পূর্ণাঙ্গ রূপ দিতে সাত দিনের সময় বেধে দিয়েছিল কেন্দ্র। কিন্তু এ দুনেতা দুবছরেও পালন করেননি এ সিদ্ধান্ত। অপরদিকে দীর্ঘ এ সময়ে প্রকট হয়েছে দলের গ্রুপিং। ভেঙে পড়ে দলীয় ঐক্য। থমকে যায় সমন্বিত সাংগঠনিক কার্যক্রম।

দেবু—আজিজের বিরুদ্ধে আলাপ-আলোচনা ছাড়া ইচ্ছেমতো কাজ করার অভিযোগ ছিল শুরু থেকেই। সাংগঠনিক ভিত্তি মজবুত করতে চট্টগ্রাম নগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক চসিক মেয়র আ জ ম নাছির উদ্দিন অনুসারী ১২ স্বেচ্ছাসেবক লীগ নেতা ঐক্যের ডাক দিয়ে আসছিলেন। কিন্তু বারবার তাদের সেই আহ্বান বিফল হয় ওই দুনেতার কারণে।

এর মধ্যেই দেবু—আজিজ হঠাৎ রাতের আঁধারে ফেসবুকে চট্টগ্রাম নগরে ১৯ কমিটির তালিকা প্রকাশ করেন কেন্দ্রকে অন্ধকারে রেখেই। এমন কর্মকাণ্ড সাংগঠনিক শৃঙ্খলা পরিপন্থী— বলছেন খোদ স্বেচ্ছাসেবক লীগের নীতিনির্ধারকরা।

এদিকে এভাবে কমিটি ঘোষণায় ভয়াবহ রূপ নেয় স্বেচ্ছাসেবক লীগ চট্টগ্রাম নগরের কোন্দল। নগর স্বেচ্ছাসেবক লীগের এই বিশৃঙ্খল পরিস্থিতি নজর এড়ায়নি কেন্দ্রীয় নেতাদের। এ পরিস্থিতির জন্য চট্টগ্রাম মহানগর স্বেচ্ছাসেবক লীগ সভাপতি দেবাশীষ নাথ দেবু ও সাধারণ সম্পাদক আজিজুর রহমান আজিজকে কারণ দর্শানোর নোটিশ দেয় কেন্দ্র।

বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের কেন্দ্রীয় দপ্তর সম্পাদক আজিজুল হক আজিজ স্বাক্ষরিত ওই নোটিশে দেবু—আজিজের কাছে জানতে চাওয়া হয়, কোন ক্ষমতা বলে সংগঠনের গঠনতন্ত্রের কোনো ধারা-উপধারা অনুসরণ না করেই এ কমিটি ঘোষণা করা হয়েছে।

দেবু—আজিজকে ৭ দিনের মধ্যে এর লিখিত ব্যাখ্যা দিতে নির্দেশ দিয়েছে কেন্দ্র। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত তাদের সব সাংগঠনিক কার্যক্রম থেকেও বিরত থাকতে বলেছেন কেন্দ্রীয় সভাপতি গাজী মেজবাউল হোসেন সাচ্চু ও সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবু।

কেন্দ্রের নির্দেশনা পালনে ব্যর্থ হলে নগর স্বেচ্ছাসেবক লীগ সভাপতি দেবাশীষ নাথ দেবু ও আজিজুর রহমান আজিজের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেওয়ার কথাও বলা হয় কারণ দর্শানো নোটিশে।

এর আগে ১৪ মার্চ মধ্যরাতে নিজেদের ফেসবুক আইডিতে নগরের ৭টি থানা ও ১২টি ওয়ার্ডের কমিটি ঘোষণা করেন নগর স্বেচ্ছাসেবক লীগ সভাপতি দেবাশীষ নাথ দেবু ও সাধারণ আজিজুর রহমান আজিজ।

দেবু—আজিজের এমন কর্মকাণ্ডে ক্ষিপ্ত হয়ে উঠেন নগর স্বেচ্ছাসেবক লীগের উঠেন নগর স্বেচ্ছাসেবক লীগের কমিটির বেশিরভাগ নেতা। কার বা কাদের ইন্ধনে দেবু—আজিজ এ স্বেচ্ছাচারী কাণ্ড ঘটিয়েছেন, প্রশ্ন তোলেন নগর স্বেচ্ছাসেবক লীগের সহসভাপতি হেলাল উদ্দিন।

সংগঠনের গঠনতন্ত্র লঙ্ঘন করে অসাংগঠনিক পন্থায় ঘোষিত এসব কমিটির বাতিলের দাবিতে ১৬ মার্চ চট্টগ্রাম প্রেস ক্লাবে সংবাদ সম্মেলন করেন নগর স্বেচ্ছাসেবক লীগের ২০ সদস্যের কমিটির ১২ নেতা। এসময় তারা কোনো ধরনের সাংগঠনিক আলাপ ছাড়াই মধ্যরাতে ফেসবুকের মাধ্যমে এসব কমিটি ঘোষণার নিন্দা জানান।

তাঁরা দাবি করেন— নগর স্বেচ্ছাসেবক লীগ সভাপতি দেবু ও সাধারণ সম্পাদক আজিজ নিজেদের স্বার্থে স্বেচ্ছাচারী মনোভাবে ‘মাইম্যান’ কমিটি দিয়ে স্বেচ্ছাসেবক লীগকে কলঙ্কিত করেছে। অস্ত্র, মাদক ব্যবসায়ী ও একাধিক মামলার আসামিসহ নানা অপকর্মে জড়িতদের নিয়ে ব্যক্তিস্বার্থেই এসব কমিটি ঘোষণার অভিযোগও উঠে দেবু—আজিজের বিরুদ্ধে।

আলোকিত চট্টগ্রাম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!