ধর্ষণের সঙ্গে প্রধানমন্ত্রীকে জড়িয়ে কুৎসিত ‘স্ট্যাটাস’ দেওয়া সেই যুবকের সাজা

ফেসবুকে প্রধানমন্ত্রীকে নিয়ে কুৎসিত স্ট্যাটাস দেওয়ায় সাফায়েত উল্ল্যাহ সাগর নামে এক যুবককে তিন বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত।

বৃহস্পতিবার (২৬ অক্টোবর) চট্টগ্রাম সাইবার ট্রাইব্যুনালের বিচারক জহিরুল কবির এ রায় দেন।

দণ্ডিত সাফায়েত সন্দ্বীপের রহমতপুর এলাকার হাফেজ গো নতুন বাড়ির প্রবাসী জাফর উল্ল্যাহর ছেলে।

আরও পড়ুন : চট্টগ্রামে বিয়ারের টোপে ফেলে যুবক খুন, যাবজ্জীবন সাজা খুনির

বিষয়টি নিশ্চিত করে সাইবার ট্রাইব্যুনালের বিশেষ পিপি অ্যাড. মেজবাহ উদ্দিন চৌধুরী আলোকিত চট্টগ্রামকে বলেন, ডিজিটাল নিরাপত্তা আইনের তিনটি ধারায় সাফায়েতের বিরুদ্ধে অপরাধের সত্যতা পাওয়ায় তাকে কারাদণ্ড দেওয়া হয়। এর মধ্যে একটি ধারায় এক বছর, অন্য ধারায় আরও এক বছর এবং অপর ধারায় তিন বছর কারাদণ্ড দিয়েছেন। তবে তিনটি সাজা একসঙ্গে চলবে বলে রায়ে উল্লেখ করেন বিচারক।

পিপি আরও বলেন, আসামির উপস্থিতিতে রায় ঘোষণার পর তাকে কারাগারে পাঠানো হয়েছে।

মামলার অভিযোগ সূত্রে জানা গেছে, নোয়াখালীর বেগমগঞ্জ থানা এলাকায় এক গৃহবধূকে বিবস্ত্র করার ঘটনায় ক্ষিপ্ত হয়ে ২০২০ সালের ৬ অক্টোবর ‘শাফায়েত আয়ান’ নামের ফেসবুক আইডি থেকে একটি স্ট্যাটাস দেওয়া হয়। সেখানে তিনি লিখেন, প্রধানমন্ত্রী ধর্ষণ হওয়া ছাড়া এই ধর্ষণের বিচার কখনও হবে না।

এ ঘটনায় সন্দ্বীপ পৌরসভা ছাত্রলীগ সভাপতি ফয়সাল উদ্দীন বাদী হয়ে দণ্ডিত আসামির বিরুদ্ধে সন্দ্বীপ থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা করেন। সেই মামলায় ৮ অক্টোবর সাফায়েতকে গ্রেপ্তার করে পুলিশ।

এরপর ২০২১ সালের ৩০ এপ্রিল আদালতে চার্জশিট জমা দেন মামলার তদন্ত কর্মকর্তা। পরে ২০২৩ সালের ২ ফেব্রুয়ারি আদালত চার্জ গঠন করে আসামির বিরুদ্ধে বিচারিক কার্যক্রম শুরুর নির্দেশ দেন। মামলায় সাতজন সাক্ষীর মধ্যে পাঁচজন সাক্ষীর সাক্ষ্য উপস্থাপন করে রাষ্ট্রপক্ষ।

আরএস/আরবি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!