চট্টগ্রাম রেলস্টেশনে ‘হুইলচেয়ার’ বাণিজ্য

চট্টগ্রাম রেলওয়ে স্টেশনে হুইলচেয়ার সংকটে দুর্ভোগে পড়েছেন অসুস্থ ও বয়স্ক যাত্রীরা। যে দুটি হুইলচেয়ার আছে সেগুলো চুরির ভয়ে সবসময় বাঁধা থাকে শিকলে। যাত্রীদের কেউ ব্যবহার করলে গুনতে হচ্ছে ২০০ থেকে ৫০০ টাকা পর্যন্ত!

সংশ্লিষ্টরা বলছেন, চোরের ভয়ে হুইলচেয়ার শিকল দিয়ে বেঁধে রাখা হয়। ফোন করলেই মিলে হুইলচেয়ার। তবে হুইলচেয়ার ব্যবহারের বিনিময়ে কাউকে টাকা দিতে হয় না। কেউ যদি খুশি হয়ে দেয় গরিব মানুষ হিসেবে নিতে পারে।

বুধবার (৩১ জানুয়ারি) সরেজমিন বিকেলে চট্টগ্রাম রেলওয়ে স্টেশনে দেখা গেছে, বয়স্ক ও অসুস্থ যাত্রীরা গাড়ি থেকে নেমে হেঁটে ও স্বজনের কোলে করে ট্রেনে উঠছেন। স্টেশনের সামনে হুইলচেয়ার থাকার কথা থাকলেও পাওয়া যায়নি। তবে প্লাটফর্মে গিয়ে একটি হুইলচেয়ার দেখা গেলেও সেটি দখলে রেখেছেন সকিনা নামের এক নারী পরিচ্ছন্নতা কর্মী। এই হুইলচেয়ার ব্যবহার করলে গুনতে হচ্ছে ২০০ থেকে ৫০০ টাকা।

এদিন দুপুর ৩টার দিকে মহানগর গোধুলি ট্রেনে অসুস্থ মাকে নিয়ে ঢাকা যাওয়ার জন্য স্টেশনে এসে বিপাকে পড়েন আবির নামে এক যুবক। তিনি স্টেশনের সামনে গাড়ি থেকে নেমে হুইলচেয়ারের অভাবে অসুস্থ মাকে অনেকটা কোলে করে প্লাটফর্মে নিয়ে যান৷ পরে সেখান থেকে ২০০ টাকার বিনিময়ে হুইলচেয়ারে করে মাকে ট্রেন পর্যন্ত নিয়ে যান।

আরও পড়ুন : চট্টগ্রাম রেলস্টেশনের টিকিট মেলে কালোবাজারি কিংবা টংয়ের দোকানে

খোঁজ নিয়ে জানা গেছে, শ্রমিক কন্ট্রাক্টার মান্নানের নিয়ন্ত্রণে স্টেশনের দুটি হুইলচেয়ার। প্রতিদিন হুইলচেয়ার ব্যবহারের জন্য যাত্রীপ্রতি তাঁকে দিতে হয় ১০০ টাকা। আর এ টাকার ভাগ স্টেশনের অসাধু কর্মকর্তা-কর্মচারীর পকেটেও যায় বলে অভিযোগ রয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে বিভাগীয় বাণিজ্যিক কর্মকর্তা তারেক মো. ইমরান আলোকিত চট্টগ্রামকে বলেন, সম্ভবত স্টেশনে ১০টি হুইলচেয়ার রয়েছে। স্টেশনে যোগাযোগ করলেই মিলবে হুইলচেয়ার। হুইলচেয়ার ব্যবহারের বিনিময়ে টাকা দিতে হয় না। কেউ টাকা দাবি করলে তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

স্টেশন প্রবেশমুখে হুইলচেয়ার না থাকার কারণ জানতে চাইলে তিনি বলেন, চোরের ভয়ে হুইলচেয়ার শিকল দিয়ে বেঁধে রাখা হয়।

দৃষ্টি আকর্ষণ করা হলে রেলওয়ে স্টেশন মাস্টার মো. জাফর আলম চৌধুরী আলোকিত চট্টগ্রামকে বলেন, স্টেশনে তিনটি হুইলচেয়ার ছিল। একটি যাত্রী নিয়ে গেছে। বাকি দুটি স্টেশনের সামনে শিকলে বাঁধা থাকে। ফোনে যোগাযোগ করলে মিলবে হুইলচেয়ার। হুইলচেয়ার ব্যবহারের বিনিময়ে টাকা নেওয়ার নিয়ম নেই। তবে কেউ যদি খুশি হয়ে দেয় গরিব মানুষ হিসেবে তারা নিতে পারে।

আরবি/আলোকিত চট্টগ্রাম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!