চট্টগ্রামে ঘরে—বাইরে ঈদের আনন্দ

মুসলিম সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতর আজ (১১ এপ্রিল)। ৩০ দিনের সিয়াম সাধনার মধ্যদিয়ে শেষ হলো পবিত্র রমজান মাস। সাম্য-সম্প্রীতি প্রতিষ্ঠার বার্তা নিয়ে বছর ঘুরে আবার এলো খুশির ঈদ।

ঈদের আনন্দ ভাগাভাগি করতে সকালে নতুন পোশাকে নামাজ আদায় করতে শিশু থেকে বৃদ্ধ সবাই শামিল হন ঈদের জামাতে। এসময় নামাজ শেষে মুসল্লিরা দেশ-জাতির উন্নতি ও সমৃদ্ধি কামনায় দোয়া ও মোনাজাত করেন। এরপর একে অপরের সঙ্গে কোলাকুলি করে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন।

এদিকে নগরের দামপাড়া জমিয়তুল ফালাহ মসজিদ মাঠে পবিত্র ঈদুল ফিতরের প্রথম ও প্রধান জামাত অনুষ্ঠিত হয়েছে। সকাল ৮টায় এ জামাত অনুষ্ঠিত হয়। এরপর দ্বিতীয় জামাত হয় সাড়ে আটটায়।

আরও পড়ুন : চট্টগ্রামে কোথায় কখন ঈদের জামাত

ঈদের প্রথম জামাতে ইমামতি করেন জমিয়তুল ফালাহ্ মসজিদের খতিব হজরতুল আল্লামা সৈয়দ আবু তালেব মো. আলাউদ্দীন আল কাদেরী। দ্বিতীয় জামাতে ইমামতি করেন জমিয়তুল ফালাহ মসজিদের পেশ ইমাম। শেষে দোয়া ও মোনাজাত করা হয়।

সাধারণ মুসল্লিদের পাশাপাশি এতে অংশ নেনে শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল, সাবেক মেয়র আ জ ম নাছির উদ্দীন, বিএনপি নেতা মীর মো. নাছির উদ্দিন ও আবু সুফিয়ান, জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য মাহমুদুল ইসলাম চৌধুরী ও সোলায়মান আলম শেঠসহ বিভিন্ন শ্রেণি-পেশার বিশিষ্টজনরা। নামাজ শেষে তারা কোলাকুলি ও ঈদের শুভেচ্ছা বিনিময় করেন।

এদিকে চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) তত্ত্বাবধানে নগরের আরও আটটি মসজিদে ঈদের জামাত সকাল ৮টায় অনুষ্ঠিত হয়। মসজিদগুলো হলো— নগরের ২ নম্বর গেট এলাকার হজরত শেখ ফরিদ (র.) চশমা ঈদগাহ মসজিদ, পাঁচলাইশের সুগন্ধা আবাসিক এলাকা জামে মসজিদ, চকবাজার সিটি করপোরেশন জামে মসজিদ, নিউমার্কেট এলাকার জহুর হকার্স মার্কেট জামে মসজিদ, খুলশীর দক্ষিণ খুলশী (ভিআইপি) আবাসিক এলাকা জামে মসজিদ, আরেফীন নগর কেন্দ্রীয় কবরস্থান জামে মসজিদ, সাগরিকা গরুবাজার জামে মসজিদ এবং মা আয়েশা সিদ্দিকী চসিক জামে মসজিদ (সাগরিকা জহুর আহমদ চৌধুরী স্টেডিয়ামসংলগ্ন)।

আরও পড়ুন : লম্বা ছুটিতে অচেনা নগর

এছাড়া ওয়ার্ড কাউন্সিলরদের তত্ত্বাবধানে নগরের ৪১টি ওয়ার্ডে একটি করে ঈদের জামাত মসজিদ ও ঈদগাহে অনুষ্ঠিত হয়।

অন্যদিকে চট্টগ্রাম জেলা প্রশাসনের ব্যবস্থাপনায় সকাল ৯টায় ঈদের জামাত অনুষ্ঠিত হয় এমএ আজিজ স্টেডিয়াম সংলগ্ন জিমনেসিয়ামে।

আরবি/আলোকিত চট্টগ্রাম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!