মধ্যরাতে চশমাপরা হনুমান পাচার করছিল বাসের সুপারভাইজার

বিলুপ্ত প্রজাতির দুটি চশমাপরা হনুমানের বাচ্চাসহরাসেল চৌধুরী সজল (৪৫) নামে বাসের এক সুপারভাইজারকে আটক করেছে পুলিশ।

সোমবার (২৯ এপ্রিল) রাত পৌনে ১২টার দিকে চট্টগ্রামের মইজ্জ্যারটেক আখতারুজ্জামান চত্বর এলাকা থেকে তাকে আটক করা হয়। সজল চকরিয়া থেকে বাসে চশমাপরা হনুমান দুটি নওগাঁ নিয়ে যাচ্ছিলেন।

আটক রাসেল চৌধুরী সজল এসআই এন্টারপ্রাইজ নামের বাসের সুপারভাইজার। তিনি ঢাকা মহাদেবপুর থানার মৃত মোজাফফর চৌধুরীর ছেলে।

আরও পড়ুন : চট্টগ্রামের ৫ মুখপোড়া হনুমান পাচারের টার্গেট ছিল আমেরিকায়

এ বিষয়ে কর্ণফুলী থানার অফিসার ইনচার্জ (ওসি) জহির হোসাইন আলোকিত চট্টগ্রামকে বলেন, কক্সবাজার থেকে নওগাঁগামী এসআই এন্টারপ্রাইজের (ঢাকা মেট্রো-ব ১৫-৭০৪২) একটি গাড়ি থেকে চশমাপরা হনুমানের দুটি বাচ্চা উদ্ধার করা হয়েছে। এসময় রাসেল চৌধুরী সজল নামে ওই বাসের সুপারভাইজারকে আটক করা হয়। তার বিরুদ্ধে বন্য প্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইনে মামলা করে আদালতে পাঠানো হয়েছে। এছাড়া বানর দুটি চট্টগ্রাম বিভাগীয় বন্য প্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের কাছে হস্তান্তর করা হয়েছে।

ওসি আরও বলেন, চকরিয়া থেকে এসব বানর পাচার করে নওগাঁ নিচ্ছিল সজল। পাচারের সঙ্গে আর কারা জড়িত এ বিষয়ে তথ্য পেয়েছি। তাদের বিরুদ্ধেও আইনি ব্যবস্থা নেওয়া হবে।

জানা যায়, প্রায়সময় বিলুপ্ত প্রজাতিসহ বিভিন্ন বন্য প্রাণী উদ্ধার করে আইনশৃঙ্খলা বাহিনী। বিশেষ করে দক্ষিণ চট্টগ্রামসহ পার্বত্যাঞ্চল থেকে পাচারের সময় এসব বন্য প্রাণী উদ্ধারের পর বিভাগীয় বন্য প্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের কাছে হস্তান্তর করা হয়। এসব বন্য প্রাণীর বাহককে আটক করে আইনি ব্যবস্থা নেওয়া হয়। কিন্তু মূল পাচারকারীরা থাকে ধরাছোঁয়ার বাইরে। পুলিশের তদন্তেও উঠে আসে না এসব পাচারকারীর নাম।

আরএস/আরবি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!