চট্টগ্রামে এইচএসসি পরীক্ষার শুরুতেই ধাক্কা, কেন্দ্রে নেই ১৩৫৬ পরীক্ষার্থী

চট্টগ্রামে এইচএসসি ও সমমানের পরীক্ষার প্রথম দিনেই অনুপস্থিত ১ হাজার ৩৫৬ জন পরীক্ষার্থী। আজ (রোববার) বাংলা প্রথম পত্র পরীক্ষা ছিল।

এবার চট্টগ্রাম শিক্ষাবোর্ডে এইচএসসি পরীক্ষার্থী ছিল ৯৩ হাজার ৮৮৯ জন। এর মধ্যে আজ প্রথম দিন উপস্থিত ছিল ৯২ হাজার ৫৪৩ জন পরীক্ষার্থী।

এর আগে সকাল থেকে পরীক্ষার্থীরা নির্ধারিত কেন্দ্রে আসতে শুরু করে। চট্টগ্রাম কলেজ, চট্টগ্রাম সরকারি সিটি কলেজ, সরকারি হাজী মুহাম্মদ মহসিন কলেজসহ বেশ কয়েকটি কলেজ এলাকায় ছিল অভিভাবকদের জটলা। সন্তান কেন্দ্রে থাকলেও বাইরে উৎকণ্ঠায় ছিল এসব অভিভাবক।

এদিন দুপুর ১টায় শেষ হয় প্রথম দিনের পরীক্ষা। দুঘণ্টার পরীক্ষায় বহুনির্বাচনী প্রশ্নের জন্য ২০ মিনিট এবং সৃজনশীল বা রচনামূলকের জন্য ১ ঘণ্টা ৪০ মিনিট সময় নির্ধারণ ছিল।

আরও পড়ুন: চট্টগ্রামে হঠাৎ কমে গেল এইচএসসি পরীক্ষার্থী, কারণ জানালেন ৩ অধ্যক্ষ

এ বিষয়ে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড চট্টগ্রামের পরীক্ষা নিয়ন্ত্রক নারায়ণ চন্দ্র নাথ আলোকিত চট্টগ্রামকে বলেন, আমাদের চট্টগ্রাম শিক্ষা বোর্ডে প্রথম দিনের পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন হয়েছে৷ বাংলা প্রথম পত্রের পরীক্ষায় অনুপস্থিত ছিল ১ হাজার ৩৫৬ জন। তবে কোনো প্রশ্ন ফাঁসের ঘটনা ঘটেনি। পরীক্ষা কেন্দ্রগুলোতে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা তৎপর ছিলেন৷

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের তথ্যমতে, এবার ১১১টি কেন্দ্রে ২৬৭টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে অংশ নেওয়া পরীক্ষার্থীদের মধ্যে ৪৫ হাজার ৩৩৯ জন ছাত্র এবং ৪৮ হাজার ৫৪৩ জন ছাত্রী। এছাড়া চট্টগ্রাম জেলায় (মহানগরসহ) পরীক্ষায় অংশ নিচ্ছে ৬৮ হাজার ৯৯৬ জন, কক্সবাজারে ১১ হাজার ৪৫৪ জন, রাঙামাটিতে ৫ হাজার ১১৫ জন, খাগড়াছড়িতে ৫ হাজার ৪৭১ জন এবং বান্দরবানে ২ হাজার ৮৫৩ জন।

এছাড়া বিজ্ঞান বিভাগ থেকে অংশ নেয় ১৮ হাজার ৬৭৫ জন পরীক্ষার্থী। এর মধ্যে ৯ হাজার ৭৮৬ জন ছাত্র ও ৮ হাজার ৮৮৯ জন ছাত্রী।

মানবিক বিভাগ থেকে ৪১ হাজার ৯৮৮ জন পরীক্ষার্থীর মধ্যে ১৭ হাজার ৪২৩ জন ছাত্র এবং ২৪ হাজার ৫৬৫ জন ছাত্রী।

ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে ৩৩ হাজার ২১৯ জন পরীক্ষার্থীর মধ্যে ১৮ হাজার ১৩০ জন ছাত্র এবং ১৫ হাজার ৮৯ জন ছাত্রী।

প্রসঙ্গত, এবার ৯টি সাধারণ শিক্ষা বোর্ড, মাদরাসা ও কারিগরি বোর্ড মিলিয়ে ১১টি শিক্ষা বোর্ডের অধীনে ১২ লাখের বেশি পরীক্ষার্থী অংশ নিচ্ছে।

এআইটি/আরবি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!