চট্টগ্রামে ঈদের হাওয়া লাগতেই বেড়ে গেল গণপরিবহনের ভাড়া

চট্টগ্রামে ঈদের হাওয়া লাগতেই বেড়ে গেছে গণপরিবহনের ভাড়া। গণপরিবহনে উঠানামা ভাড়া এখন ১০ টাকা! ৫ টাকার ভাড়া হঠাৎ ১০ টাকা হয়ে যাওয়ায় ক্ষুব্ধ সাধারণ যাত্রীরা। এ নিয়ে চালকদের সঙ্গে সমানে চলছে বাকযুদ্ধ। তবে যাদের এসব নিয়ন্ত্রণ করার কথা সেই ট্রাফিক বিভাগের নেই কোনো সাড়া।

জানা যায়, চকবাজার থেকে আন্দরকিল্লা টেম্পো ভাড়া ৫ টাকা। কিন্তু আজ (৮ এপ্রিল) সকাল থেকে হঠাৎ উঠানামা ভাড়া ১০ টাকা আদায় শুরু করেন চালকরা। এসময় অতিরিক্ত ভাড়া আদায়ের প্রতিবাদ করেন যাত্রীরা।

বেলা ১২টায় নগরের চকবাজার মোড়ে আসা আমতল-কাপ্তাই রাস্তার মাথা চলাচলকারী টেম্পু চালকরা উঠানামা ভাড়া ১০ টাকা বলে যাত্রীদের ডাকতে থাকেন। এসময় ভাড়া শুনে কেউ কেউ উঠলেও অনেকেই উঠেনি। আবার কেউ গাড়িতে উঠে জড়িয়ে পড়েন বাকযুদ্ধে।

টেম্পু চালকরা জানান, রাস্তায় যাত্রী কম। গাড়ির সংখ্যাও কমে গেছে। যাত্রী কমে যাওয়ায় গাড়ির খরচ উঠানোই কষ্টকর হবে। তাই উঠানামা ভাড়া ১০ টাকা করা হয়েছে। তবে এই ভাড়া ঈদ পর্যন্ত নেওয়া হবে।

এদিকে ভাড়া বাড়ানো নিয়ে মালিক সমিতির পক্ষ থেকে কোনো নির্দেশনা নেই। এ ব্যাপারে কিছু জানেন না চালকরাও।

আরও পড়ুন : সবাই শুধু ভাড়াটাই দেখে কষ্টটা বুঝে না

যাত্রীরা জানান, প্রতিবছর ঈদের তিনদিন বকশিশ হিসেবে বাড়তি ভাড়া দেওয়া হয়। কিন্তু ঈদ আসার আগেই চালকরা নিজেদের ইচ্ছেমতো ভাড়া আদায় শুরু করেছেন। রাস্তায় এখন ট্রাফিক পুলিশ সদস্য না থাকার সুযোগ নিচ্ছে চালকরা।

১ নম্বর রুটের টেম্পু চালক মো. আইয়ুব বলেন, শুধু আমি না। আজ বেলা ১২টা থেকে সব চালক উঠানামা ভাড়া ১০ টাকা করে আদায় করছেন।

ঈদ তো এখনও আসেনি এর আগেই বাড়তি ভাড়া কেন, এ প্রশ্নের উত্তরে তিনি বলেন, রাস্তায় যাত্রী কম। যাত্রী কমে যাওয়ায় গাড়ির খরচ উঠানোই এখন কষ্টকর হবে। তাই বাড়তি ভাড়া নিয়ে ব্যালেন্স করা হবে।

নারী টেম্পু যাত্রী ফারহানা বলেন, প্রতিদিন দিদার মার্কেট থেকে চকবাজার এবং চকবাজার থেকে দিদার মার্কেট আসা-যাওয়া করতে হয়। ৫ টাকা করে ১০ টাকা লাগে গাড়ি ভাড়া। কিন্তু আজ গাড়িতে উঠার আগেই চালক বলেন, উঠানামা ভাড়া ১০ টাকা। আমি বললাম ঈদ তো এখনও শুরু হয়নি, এর আগে কেন বাড়তি ভাড়া নিচ্ছেন? এ কথা শুনে চালক বলেন, উঠলে উঠেন, না উঠলে নেমে পড়েন।

এ বিষয়ে জানতে চাইলে ট্রাফিক দক্ষিণ বিভাগের টিআই (চকবাজার) বিপ্লব কুমার পাল আলোকিত চট্টগ্রামকে বলেন, বাড়তি ভাড়া আদায়ে মোবাইল কোর্টের অভিযান চলছে। নির্ধারিত ভাড়ার চেয়ে কোনো অজুহাতে বাড়তি ভাড়া নেওয়ার সুযোগ নেই। বাড়তি ভাড়া আদায়ের বিষয়ে অবশ্যই ব্যবস্থা নেওয়া হবে।

আরবি/আলোকিত চট্টগ্রাম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!