খাদ্যপণ্যের দামের উত্তাপে পুড়ছে কলেজ-বিশ্ববিদ্যালয়ের মধ্যবিত্ত শিক্ষার্থীরা

ভাতের সঙ্গে ডাল ফ্রি নয়, দাম বেড়েছে সিঙ্গারা-সমুচার

নগরের শিক্ষাপ্রতিষ্ঠানের ক্যান্টিন, রেঁস্তোরাসহ সব দোকানের খাবারের দাম বেড়েছে। ফলে বিপাকে পড়েছেন নিম্ন-মধ্যবিত্ত শিক্ষার্থীরা। নগরের শিক্ষাপ্রতিষ্ঠান ঘুরে এ চিত্র দেখা যায়।

পোর্ট সিটি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয়, ইস্ট ডেলটা ইউনিভার্সিটি, প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম কলেজ, সিটি কলেজ, হাজী মোহাম্মদ মহসিন কলেজ, কলেজিয়েট স্কুলসহ বিভিন্ন স্কুল–কলেজ ঘুরে দেখা যায়, প্রায় সবকটি শিক্ষাপ্রতিষ্ঠানে খাবারের দাম আগে থেকেই বাড়তি ছিল। এখন দ্রব্যমূল্যের দাম বাড়ায় আরেক দফা খাবারের দাম বাড়ানো হয়েছে।

আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয় ঘুরে দেখা যায়, আগে ভাতের সঙ্গে ডাল ফ্রি বিক্রি হতো। আর এখন তা ৩০ টাকা করে বিক্রি হচ্ছে। এছাড়া সিঙ্গারা, সমুচা, অন্থনসহ সবকটি খাবারের দাম বাড়ানো হয়েছে।

আরও পড়ুন: সিটি করপোরেশন একদিনে উচ্ছেদ করল দুই শতাধিক দোকান—স্থাপনা

পোর্ট সিটি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি ক্যান্টিনে অন্থন বিক্রি হচ্ছে ১০ টাকা, সিঙ্গারার দামও বেড়ে ৬ টাকা থেকে ৮ টাকা হয়েছে। এছাড়া অন্যান্য নাস্তার দামও বেড়েছে ৪-৫ টাকা করে।

পোর্ট সিটি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শিক্ষার্থী ইমাম হোসেন আসিফ আলোকিত চট্টগ্রামকে বলেন, নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম বাড়ায় ক্যান্টিন মালিকরাও খাবারের দাম বাড়াতে বাধ্য হচ্ছেন। আয়ের চেয়ে ব্যয়ের পরিমাণ বাড়ায় নাভিশ্বাস তৈরি হয়েছে নিম্ন-মধ্যবিত্ত শিক্ষার্থীদের।

আরেক শিক্ষার্থী ইয়াসির নাইম বলেন, গণপরিবহনের ভাড়াও বৃদ্ধি পেল। নিত্যিদিনের বাজারেও সব দ্রব্যের দাম বেড়েছে। সবকিছুর মূল্য বাড়ছে, কিন্তু সেই তুলনায় আয় নেই।

দৃষ্টি আকর্ষণ করা হলে পোর্ট সিটি ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ক্যান্টিন মালিক সাইফুল আলোকিত চট্টগ্রামকে বলেন, আমরা চাই না খাবারের দাম বাড়াতে। কিন্তু বাজারে দ্রব্যমূল্যের দাম বাড়ায় আমারও না বাড়িয়ে পোষাতে পারছি না। বাজারে ক্রমশ বাড়ছে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম, ক্যান্টিনের ভাড়াও আছে, বাইরে গাড়ি ভাড়াও বেড়েছে, আমাদের ও জীবন আছে, সবকিছু মিলিয়ে খাবারের দাম বাড়াতে বাধ্য হচ্ছি আমরা।

এসআই/আলোকিত চট্টগ্রাম

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!