করোনা রোগী চার গুণ হলেই বিপদ, হাসপাতাল শয্যায় ‘রেডএলার্ট’

দেশে বাড়ছে করোনা শনাক্তের সংখ্যা। বাড়ছে করোনা রোগীর মৃত্যুও। চলতি জুলাই মাসেই ভেঙেছে সর্বোচ্চ শনাক্ত ও মৃত্যুর রেকর্ড।

এদিকে দেশে করোনা রোগীর সংখ্যা এখনকার চেয়ে তিন থেকে চার গুণ বাড়লে সবাইকে চিকিৎসা দেওয়া সম্ভব নাও হতে পারে বলে শঙ্কা প্রকাশ করেছে সরকারের স্বাস্থ্য বিভাগ।

স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী জাহিদ মালেক নিজেও বলছেন একই কথা। স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমরা যতই নিয়োগ দিই না কেন, করোনা সংক্রমণ যদি এখনকার চেয়ে তিন-চার গুণ বেড়ে যায়, ১০ থেকে ১৫ হাজার শয্যার বিপরীতে ৪০ হাজার রোগী হয়, তখন সবাইকে চিকিৎসা দেওয়া সম্ভব হবে না। যত সমালোচনাই করুন, এটিই বাস্তবতা।

আরও পড়ুন: টিকা নিয়েও ‘করোনা’, কোভিড-১৯ প্রোগ্রামের প্রকল্প পরিচালক এখন আইসিইউতে

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এ বি এম খুরশীদ আলমের একটি বইয়ের মোড়ক উন্মোচন ও প্রকাশনার ভার্চুয়াল অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

শনিবার (১৭ জুলাই) দুপুরের এ অনুষ্ঠানে দেশের হাসপাতালগুলোতে করোনা রোগীদের জন্য নির্ধারিত শয্যার অপ্রতুলতার কথা উল্লেখ করে জাহিদ মালেক বলেন, সংক্রমণের ঊর্ধ্বগতির কারণে হাসপাতালের শয্যা প্রায় শেষ হয়ে আসছে। চিকিৎসাসেবা দিতে দিতে চিকিৎসকরাও ক্লান্ত।

তিনি বলেন, সংক্রমণের ঊর্ধ্বগতির কারণে এরই মধ্যে সব শয্যা রোগীতে প্রায় পূর্ণ হয়ে গেছে। ঈদের এই কয়েকটা দিনের মধ্যে আশা করব যেন সংক্রমণ না বাড়ে।

প্রসঙ্গত, ২০২০ সালের ৮ মার্চ দেশে প্রথম করোনা শনাক্তের খবর জানায় স্বাস্থ্য অধিদপ্তর। বর্তমান করোনা পরিস্থিতির বিষয়টি মাথায় রেখে ২৩ জুলাই থেকে কঠোর লকডাউনের ঘোষণা দিয়েছে সরকার।

জেডএইচ

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!