ঈদের ছুটিতে ফাঁকা নগরে সিএমপির নির্দেশনা

দরজায় কড়া নাড়ছে খুশির ঈদ। পবিত্র ঈদুল ফিতরকে কেন্দ্র করে নগর ছেড়ে বাড়ি যাবে অসংখ্য মানুষ। এসময় বাসাবাড়ি, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের নিরাপত্তা ব্যবস্থা জোরদারের নির্দেশনা দিয়েছে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি)।

শনিবার (৭ এপ্রিল) সিএমপি এডিসি (পিআর) স্পিনা রানী প্রামাণিক বিষয়টি নিশ্চিত করেন।

নির্দেশনায় এবার বিশেষ নিরাপত্তার ব্যবস্থা রাখতে বলা হয়েছে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে। এসব প্রতিষ্ঠানে নিজস্ব নিরাপত্তাকর্মীদের সতর্কতার সঙ্গে দায়িত্ব পালন করার তাগিদ দেওয়া হয়েছে। এছাড়া ব্যাংকের ভল্টের চারপাশে সিসিটিভি ক্যামেরার কাভারেজ নিশ্চিত করাসহ সিসিটিভি ক্যামেরাগুলো ভালোভাবে কাজ করছে কিনা তা নিশ্চিত করতেও বলা হয়েছে।

আরও পড়ুন : ঈদে চট্টগ্রাম নগর ছাড়ছে ঘরমুখো মানুষ, চুরি ঠেকাতে সতর্ক সিএমপি

সন্দেহজনক কোনো বিষয় নজরে এলে পুলিশের সহায়তা নিতে বলা হয়েছে। নিরাপত্তা ব্যবস্থা মনিটরিংয়ের জন্য প্রতিষ্ঠানের কর্মরত একজন অফিসারকে পালাক্রমে নিযুক্ত করতে বিশেষ নির্দেশনা দেওয়া হয়েছে।

এদিকে নগরের বাসিন্দাদের বাসা-বাড়ির দরজায় অধিক নিরাপত্তা সম্পন্ন অতিরিক্ত লক বা তালা ব্যবহার এবং নগদ টাকা ও স্বর্ণালংকার ফাঁকা বাসায় রেখে না যাওয়ার অনুরোধ করার পাশাপাশি সিসিটিভি ক্যামেরা এবং এলার্ম সিস্টেম ব্যবস্থা রাখতে বলা হয়েছে। আবাসিক এলাকায় রাতে অতিরিক্ত নিরাপত্তাকর্মী নিয়োগ ও নতুন নিয়োগ করা নিরাপত্তাকর্মীর এনআইডি কার্ড ও ছবি সংরক্ষণ করতে বলা হয়েছে।

সন্দেহজনক কোনো ব্যক্তি ঘোরাফেরা করতে দেখলে তাৎক্ষণিক স্থানীয় থানাকে জানাতে বলা হয়েছে। আইনশৃঙ্খলা অবনতি সংক্রান্ত কোনো ঘটনা ঘটলে দ্রুত ৯৯৯-এ জানাতে নির্দেশনায় বলা হয়।

আরএস/আরবি

যখনই ঘটনা, তখনই আপডেট পেতে, গ্রাহক হয়ে যান এখনই!